কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে ভিটামিন-এ খাবে ৫ লক্ষাধিক শিশু

 বিশেষ প্রতিনিধি | ৮ জুলাই ২০১৮, রবিবার, ৯:৫৩ | স্বাস্থ্য 


আগামী ১৪ জুলাই দেশব্যাপী ‘ভিটামিন-এ প্লাস’ ক্যাম্পেইন রাউন্ড-১ শুরু হচ্ছে। কিশোরগঞ্জে এবার ৫ লাখ ৯ হাজার শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ৫৮ হাজার শিশুকে খাওয়ানো হবে একটি করে নীল রঙের ক্যাপসুল, আর ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুকে খাওয়ানো হবে একটি করে লাল রঙের ক্যাপসুল।

রোববার (৮ জুলাই) জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা অবহিতকরণ ও পরিকল্পনা সভায় একথা জানানো হয়।

সিভিল সার্জন ডা. মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী, বিশেষ অতিথি পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম, জেনারেল হাসপাতালের উপ-পরিচালক ডা. সুলতানা রাজিয়া, ডেপুটি সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান, জেলা বিএমএ সম্পাদক ডা. এমএ ওয়াহাব বাদল, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ফারুক আহম্মেদ, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল প্রমুখ বক্তব্য রাখেন।

সভায় জানানো হয়, শিশুরা সময়মত ভিটামিন-এ পেলে হামজনিত মৃত্যু, ডায়রিয়াজনিত মৃত্যু হার হ্রাস ও রাতকানা রোগের হাতে থেকে রক্ষা পাবে। এছাড়া শিশুদের স্বাভাবিক বৃদ্ধি অব্যাহত থাকবে, সুস্থ থাকবে। ভিটামিন-এ ক্যাপসুল ছাড়াও কি কি প্রাণীজ ও উদ্ভিজ্জ উৎস থেকে ভিটামিন-এ পাওয়া যায়, সে ব্যাপারেও সভায় বিস্তারিত ধারণা দেয়া হয়।

যেহেতু আগামী শনিবার (১৪ জুলাই) ভিটামিন-এ ক্যাম্পেইন হচ্ছে, ফলে আগের দিন জুমার সময় জেলার প্রতিটি মসজিদের মাইকে যেন এ ব্যাপারে জনগণকে স্মরণ করিয়ে দেয়া হয়, সে ব্যাপারে ইসলামিক ফাউন্ডেশন ব্যবস্থা গ্রহণ করবে। এছাড়া প্রত্যেক নাগরিককে যার যার অবস্থান থেকে এই দায়িত্বটি পালনের জন্য অনুরোধ জানানো হয়।

নির্ধারিত দিনে কোন শিশু ক্যাম্পেইন থেকে বাদ পড়লে পরবর্তী কয়েকদিন প্রতিটি এলাকায় খুঁজে খুঁজে বাদ পড়া শিশুদেরকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে বলে সভায় জানানো হয়। জেলার বিভিন্ন উপজেলার স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও এনজিও কর্মকর্তাগণ সভায় অংশ নেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর