kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

শ্রেষ্ঠ গায়ক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন কিশোরগঞ্জের সৈয়দ ওয়াকিল আহাদ



 সিম্মী আহাম্মেদ, সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ১২ জুলাই ২০১৮, বৃহস্পতিবার, ৬:৪৭ | বিনোদন 


কিশোরগঞ্জ শহরের হয়বতনগরে ১৯৭৬ সালের ১২ মার্চ বাবা সৈয়দ আবদুল আহাদ ও মা সালেহা বেগমের ঘর আলো করে সুতীব্র চিৎকারে পৃথিবীতে নিজের আগমনবার্তা জানান দেন সৈয়দ ওয়াকিল আহাদ। এর ঠিক চল্লিশ বছর পর সেই প্রথম আগমনধ্বনির মতোই কণ্ঠের কারুকাজে তিনি মোহিত করেন সবাইকে। তবে এবার আর কেবল নিজের ঘর, পরিবার বা আত্মীয়স্বজনের মুখে নয়, হাসি ফুটিয়েছেন বাংলা গানের বোদ্ধা সবাইকে।

২০১৬ সালে মুক্তি পাওয়া ‘দর্পন বিসর্জন’ চলচ্চিত্রে তার দরদ ভরা কণ্ঠে বেজে ওঠে ‘অমৃত মেঘের বারি…’। আর এই গানটির মাধ্যমেই তিনি বাংলা চলচ্চিত্রের ইতিহাসে নিজের নামটি লিখে ফেলেছেন সোনার আখরে। শ্রেষ্ঠ গায়ক হিসেবে জিতে নিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

গত ৮ই জুলাই রাষ্ট্রীয় সর্বোচ্চ স্বীকৃতির এই সম্মাননা তিনি আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে। এর মাধ্যমে কেবল সৈয়দ ওয়াকিল আহাদ নিজেকে নয় কিশোরগঞ্জকেও করেছেন গৌরবান্বিত।

সৈয়দ ওয়াকিল আহাদ ১৯৯৮ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর (এম কম) ডিগ্রি অর্জন করেন। তিনি একাধারে গায়ক, গীতিকার ও সুরকার। সংগীতে তার হাতেখড়ি হয় বাবা ও পারিবারিক ওস্তাদজীর কাছে। পরবর্তীতে তিনি নজরুল একাডেমিতে প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করেন। সেখানেই সুযোগ ঘটে ওস্তাদ সৈয়দ জাকির হোসেন, ওস্তাদ আক্তার সাদমানি, ওস্তাদ ফুল মোহাম্মদ মিয়া প্রমুখের সান্নিধ্যে ধ্রুপদী সংগীত শিক্ষা গ্রহণের।

তিনি দেশি ও বিদেশি বহু খ্যাতিমান সংগীত শিল্পীদের সাথে কাজ করেছেন। নিরীক্ষাধর্মী কাজ করেছেন জ্যাজ, ব্লুজ, সুফী, পাশ্চাত্য ও ভারতীয় ধ্রুপদী সংগীত নিয়ে।

সৈয়দ ওয়াকিল আহাদ প্রায় ১৫০০ মৌলিক গান রচনা করেছেন। সপ্তম শ্রেণিতে পড়ার সময় থেকেই শুরু হয় তার গান লেখা। তার গানের বিষয়সমূহ বেশিরভাগ ক্ষেত্রেই প্রকৃতি, মানুষের মনোজগত, সম্পর্ক এবং বিভিন্ন সামাজিক সচেতনতামূলক বিষয় নিয়ে। অবসর সময়ে তিনি বিভিন্ন তালযন্ত্র, দোতারা এবং বাঁশি বাজাতে পছন্দ করেন।

‘দর্পন বিসর্জন’ চলচ্চিত্রে ‘অমৃত মেঘের বারি…’ গানটিতে কৃতিত্বের জন্য সৈয়দ ওয়াকিল আহাদ কে ২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের শ্রেষ্ঠ গায়ক হিসেবে ভূষিত করা হয়েছে।

কিশোরগঞ্জ নিউজ পরিবারের পক্ষ থেকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত সৈয়দ ওয়াকিল আহাদ কে অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]


এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ