কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


স্বাদে অতুলনীয় সুগন্ধার ‘ছানামুখী’


 স্টাফ রিপোর্টার | ১৫ জুলাই ২০১৮, রবিবার, ৪:১১ | অর্থ-বাণিজ্য 


‘ছানামুখী’ এক ধরনের শুকনো মিষ্টি। ছানা দিয়ে তৈরি বলে এই মিষ্টির নাম হয়েছে ‘ছানামুখী’। এর স্বাদ অতুলনীয়। গন্ধও অসাধারণ। মুখে পুরলেই তৃপ্তিতে চোখ বুজে আসে। যাঁরা এই মিষ্টি খেয়েছেন নিশ্চয়ই তাঁরা জানেন এবং বোঝেন এর মজা। ছানার টুকরো করা এই মিষ্টান্ন একেবারেই এক অনন্য স্বাদের।

সুস্বাদু এই ‘ছানামুখী’ মিষ্টির প্রেমে মজেছেন কিশোরগঞ্জের ভোজন রসিকেরা। একমাত্র কিশোরগঞ্জ শহরের বড়বাজার জাহাঙ্গীর মোড়ের সুগন্ধা সুইটস তৈরি করছে এই ‘ছানামুখী’। মুখরোচক এই মিষ্টির স্বাদ যাঁরা একবার নিয়েছেন সেই স্বাদ আবারও নিতে তাঁরা ছুটে যান সুগন্ধা সুইটস-এ।

সুগন্ধা সুইটস-এ গিয়ে ‘ছানামুখী’ মিষ্টির ব্যাপারে খোঁজখবর নিয়ে জানা গেলো, প্রতি কেজি ৮শ’ টাকায় এই ‘ছানামুখী’ মিষ্টি বিক্রি হচ্ছে। দাম বেশি হলেও ক্রেতারা পরিতৃপ্তির সাথে এই মিষ্টি কিনছেন। আবার অনেকেই বাসাবাড়ির জন্য কিনে নিয়ে যাচ্ছেন।

সুগন্ধা সুইটস-এর পরিচালক মো. রফিকুল ইসলাম জানান, মিষ্টিপ্রেমীদের রসনার স্বাদ মেটাতে তারা বিশেষ এই মিষ্টি তৈরি করছেন। এরই মধ্যে ‘ছানামুখী’ মিষ্টির কদর বেড়ে গেছে। দাম একটু বেশি মনে হলেও ‘ছানামুখী’র স্বাদ গ্রহণের পর তারা সানন্দে এই মিষ্টি কিনে নিয়ে যাচ্ছেন। অনেকেই মেহমান আপ্যায়নে বাড়তি মাত্রা যোগ করার জন্য এই ‘ছানামুখী’ মিষ্টি বেছে নিচ্ছেন।

মো. রফিকুল ইসলাম আরো জানান, কেবল ‘ছানামুখী’ মিষ্টিই নয় তাদের আরো কয়েকটি ছানার মিষ্টি রয়েছে। এগুলোর মধ্যে ছানা বাহার, ছানা পেস্টিও যথেষ্ঠ সাড়া ফেলেছে। এছাড়া অনেক বাহারি ও মনোলোভা মিষ্টি তারা তৈরি করছেন। এসব মিষ্টির কদর বাড়লেও গুণগত মান বজায় রাখার ব্যাপারে শতভাগ সতর্ক ও আন্তরিক রয়েছেন বলেও তিনি জানান।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmail .com
সম্পাদকমণ্ডলীর সভাপতি: সাইফুল হক মোল্লা দুলু
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ