কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

ইটালির রাস্তায় কষ্টের জীবন কটিয়াদীর সাইফুলের



 স্টাফ রিপোর্টার | ১৭ জুলাই ২০১৮, মঙ্গলবার, ৩:০৩ | প্রবাস 


ইটালির সবচেয়ে আকর্ষণীয় পর্যটন শহর ঐতিহাসিক ভেনিস। 'মার্চেন্ট অব ভেনিস', 'রোমিও জুলিয়েট' প্রভৃতি কালজয়ী উপন্যাসের জনপদ ভেনিসে সারা বছরই বিশ্বের নানা দেশের ভ্রমণবিলাসীদের ভিড় লেগে থাকে। ভাগ্য ও প্রাকৃতিক দুর্যোগে সেই সুন্দর শহরে কষ্টের জীবন কাটছে কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার লোহাজুরি গ্রামের সোনালী মিয়ার সন্তান হতভাগ্য সাইফুলের।

সেই ভেনিস শহরের পথে পথে উদভ্রান্তের মতো ঘুরতে দেখা যায় সাইফুলকে। সব কিছু বিক্রি করে ইটালি গিয়ে এখনো স্থিতি অর্জন করতে পারেন নি তিনি। নিজে চলতে পারেন না উপার্জন দিয়ে। কষ্ট ও চিন্তায় নাজেহাল তরুণকে সাহায্য করে টিকিয়ে রেখেছেন স্থানীয় বাংলাদেশ কমিউনিটির লোকজন।

ইটালির বাংলাদেশ কমিউনিটির নেতা রফিকুর রহমান বলেন, 'অসাধু দালালচক্রের চক্করে নাজেহাল এমন আরও অনেকেই করুণ দশায় নিপতিত হয়েছেন। ভুল কাগজ ও নিয়মের হেরফেরে অনেকেই আইনের জটিলতার সম্মুখীন হচ্ছেন।'

'সাইফুলের বিষয়টি অত্যন্ত মানবিক আকার ধারণ করেছে', উল্লেখ করে রফিকুর রহমান ঠাকুর বলেন, 'দেশে একমাত্র বসতবাড়ি রেখে সব বিক্রি করে তিনি বিদেশে পাড়ি দেন। কিন্তু ঝড় ও ভাঙনের মতো প্রাকৃতিক দুর্যোগে তার বাড়িঘর ধ্বংসপ্রাপ্ত। বিদেশে সাইফুলের মতো দেশের পরিবার-পরিজনও সীমাহীন দুর্ভোগের শিকার।'

জানা গেছে, কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার লোহাজুরি ইউনিয়ন ও পার্শ্ববর্তী  পাকুন্দিয়াতে ২০১৭ সালের ৭মে প্রচণ্ড ঘূর্ণিঝড়ে বিধ্বস্থ বাড়ীঘর ও ফসলের   ক্ষয়ক্ষতি হয়ে মানুষ মানবেতর অবস্থায় পতিত হয়। পরে অনেক প্রতিষ্ঠান ও ব্যাক্তির সহায়তার আশ্বাস থাকলে ও কেউ কিছু করে নি । সরকারের কাছ থেকেও  কোন সাহায্য পাওয়া যায় নি। মানুষ ভাঙা বাড়িঘর নিয়ে সাহায্যের আশায় আছেন।

উপদ্রুত ও বিধ্বস্ত বাড়িগুলোর মধ্যে সাইফুলের পরিবারও রয়েছে। সবাই ভাবে, ছেলে ইটালিতে আছে, টাকা পাঠিয়ে সব মেরামত করবে। কিন্তু ইটালিতে বিপদগ্রস্ত সাইফুলের সে সামর্থ্য নেই। তিনি নিজেও চলতে পারছেন না, অসহায় বাবা, মা পরিবার-পরিজনকেও সাহায্য করতে পারছেন না।

ইটালিতে সাইফুলের মতো বিপাকে পড়েছেন আরও অনেকেই। দালাল ও অসাধু গোষ্ঠীর কারণে বহু বাংলাদেশি সেখানে আইনগত নানা জটিলতার সম্মুখীন হচ্ছেন। মানবিক কারণে তাদেরকে সাধ্যমতো সাহায্য করছে ইটালির বিভিন্ন কল্যাণমূলক সংস্থা ও বাংলাদেশ কমিউনিটি। প্রবাসের জটিলতা ও দেশের বিপর্যয় কাটিয়ে সাইফুল এবং তার মতো বিপন্ন মানুষ ইটালিতে আইনগত নিরাপদ জীবনের সন্ধান কখন পাবে, কেউ জানে না।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]


এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ