kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

‘২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন করা হবে’



 স্টাফ রিপোর্টার | ১৯ জুলাই ২০১৮, বৃহস্পতিবার, ১০:০৫ | বিশেষ সংবাদ 


২০২৫ সালের মধ্যে সকল প্রকার শিশুশ্রম নির্মুল করা হবে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। তিনি বলেছেন, সরকার শিশুশ্রম নির্মূল করা বা দূরীকরণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। ২০২১ সালের মধ্যে বিপজ্জনক বা ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের শিশুশ্রম থেকে মুক্ত করা হবে। তাদেরকে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত এসব শিশুদের পরিবারে বিকল্প আয়ের সংস্থান করে দেয়া হবে। যেসব শিশুর বয়স ১৪ বছরের বেশি তাদের প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানেরও ব্যবস্থা করা হবে। আর ২০২৫ সালের মধ্যে সকল প্রকার শিশুশ্রম দূর করা হবে।

বৃহস্পতিবার (১৯ জুলাই) দুপুরে কিশোরগঞ্জ সার্কিট হাউজ মিলনায়তনে জেলা প্রশাসন এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আয়োজিত ‘ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ বাস্তবায়ন বিষয়ে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এসব কথা বলেন।

কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী। এতে বিশেষ অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান।

কর্মশালায় অন্যদের মধ্যে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদ, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খোন্দকার মোস্তান হোসেন, আইএলও প্রতিনিধি মনিরা সুলতানা, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম র্শন অধিদপ্তরের মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) মো. সামছুজ্জামান খান কোÑঅর্ডিনেটর আব্দুল্লাহ আল মামুন, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জিল্লুর রহমান, পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম, কিশোরগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মাসউদ প্রমুখ বক্তব্য রাখেন।

পরে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, শ্রমিক ও নিহত শ্রমিক পরিবারসহ মোট ৩৭ জনের মাঝে মোট সাড়ে ১৮ লাখ টাকার অনুদানের চেক বিতরণ করা হয়।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]


এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ