kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

তাড়াইলের মেয়ে মেরিনা ৩৬তম বিসিএসে সহকারী কমিশনার হিসেবে নিয়োগ পেলেন



 স্টাফ রিপোর্টার | ১ আগস্ট ২০১৮, বুধবার, ১২:৫৯ | প্রশাসন 


৩৬তম বিসিএস পরীক্ষায় বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন তাড়াইলের মেয়ে মেরিনা দেবনাথ। মঙ্গলবার (৩১ জুলাই) বিকালে জনপ্রশাসন মন্ত্রণালয় বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার পদে মেরিনা দেবনাথসহ ২৭৭জনকে নিয়োগ দিয়ে চূড়ান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

মেরিনা দেবনাথ তাড়াইল উপজেলার ধলা গ্রামের পরিমল চন্দ্র দেবনাথের মেয়ে। তার মায়ের নাম মিনা রানী দেবী। পরিমল-মিনা দম্পতির কনিষ্ঠ কন্যা মেরিনা দেবনাথ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় শিক্ষা অনুষদ থেকে সম্মানসহ মাস্টার্স সম্পন্ন করা মেরিনা দেবনাথ এর সর্বশেষ চাকুরিস্থল ছিল বাংলাদেশ ব্যাংক। তিনি বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি বাংলাদেশ কৃষি ব্যাংক তাড়াইল শাখায় সিনিয়র অফিসার হিসেবে চাকুরি করেছেন।

২০১৫ সালের ৩১ মে ৩৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। দুই লাখের বেশি পরীক্ষার্থী এতে অংশ নেন। ২০১৬ সালের সেপ্টেম্বরে লিখিত পরীক্ষা হয়। মৌখিক পরীক্ষা শেষ হয় ২০১৭ সালের জুনে।

পিএসসি সূত্র মতে, গত বছরের ১৭ অক্টোবর ২ হাজার ৩২৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করে পিএসসি। মঙ্গলবার (৩১ জুলাই) ২ হাজার ২০২ জন প্রার্থীকে নিয়োগের সুপারিশ করে চুড়ান্ত প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে প্রশাসন ক্যাডারে ২৭৭ জন, পুলিশে ১১৮ জন, আনসারে ৩৭ জন, সমবায়ে ২০ জন, পররাষ্ট্রে ১৯ জন, নিরীক্ষা ও হিসাবে ১৫ জন, ইকোনমিকে ৩ জন, খাদ্যে ৯ জন, তথ্য, সহকারী পরিচালক (অনুষ্ঠান) ১৭ জন, সহকারী বার্তা নিয়ন্ত্রক ২ জন, সহকারী পরিচালক/তথ্য অফিসার ২০ জন, সহকারী বেতার প্রকৌশলী ১৪ জন, ডাক ২ জন, কর ৩৯ জন, কৃষিতে ৩০৪ জন, বাণিজ্যে ৮ জন, কৃষি বৈজ্ঞানিক কর্মকর্তা ১ জন, খাদ্য সহকারী রক্ষণ প্রকৌশলী ৬ জন, মৎস্য ৪৮ জন, স্বাস্থ্য ১৮০ জন, ভেটেরিনারি সার্জন (পশুসম্পদ) ৪২ জন, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক (রেলওয়ে) ২ জন, সহকারী প্রকৌশলী সিভিল (রেলওয়ে) ২৪ জন, গণপূর্তে ১৯ জন, সহকারী প্রকৌশলী গণপূর্ত ৯ জন, সড়ক ও জনপথ বিভাগের সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) ২ জন, পরিসংখ্যান কর্মকর্তা ৯ জন, সহকারী নির্বাহী প্রকৌশলী (রেলওয়ে) ১ জন, বিসিএস সাধারণ শিক্ষা, বাংলায় ৬২ জন, রাষ্ট্রবিজ্ঞানে ৬২ জন, ইংরেজিতে ৪৯ জন, প্রাণিবিদ্যা ৬৪ জন, অর্থনীতি ৭৪ জন, ইতিহাস ৩০ জন, দর্শন ৭০ জন, ইসলামী শিক্ষা ২১ জন, সমাজকল্যাণ ২৭ জন, ইসলামী ইতিহাস ও সংস্কৃতিতে ৫২ জন, রসায়নে ৭৭ জন, উদ্ভিদ বিজ্ঞানে ৪ জন ৮, কৃষি বিজ্ঞানে ৪ জন, ভূগোলে ২২ জন, মনোবিজ্ঞানে ১১ জন, হিসাব বিজ্ঞানে ৬৫ জন, ব্যবস্থাপনা ৯৭ জন, হাদিস ১ জন, ফিন্যান্স ও ব্যাংকিং ১ জন, সংস্কৃতিতে ৩ জন, পরিসংখ্যান ১১ জন, আরবি ও ইসলামী শিক্ষায় ৩ জন, গণিত ২১ জন, টেক/ ইলেকট্রিক্যাল ১ জন, আরবি ২ জন এবং কম্পিউটার ৭ জনকে নিয়োগ দেয়া হয়।

আগামী ৩রা সেপ্টেম্বরের মধ্যে ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় এসব কর্মকর্তাদের পদায়ন করবে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]


এ বিভাগের আরও খবর








সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ