কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদ করায় দীর্ঘদিন থাকতে হয় ছদ্মবেশে

 কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি | ১৫ আগস্ট ২০১৮, বুধবার, ১২:৫০ | বিশেষ সংবাদ 


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের সদস্যদের হত্যার প্রতিবাদ করতে গিয়ে দীর্ঘদিন থাকতে হয়েছে ছদ্মবেশে। আর ছদ্মবেশে থেকেই শিক্ষাজীবন শেষ করতে হয়েছে বঙ্গবন্ধু হত্যার প্রথম প্রতিবাদকারী ঢাকা বারের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান মানিকের।

৭৫’এর ১৫ আগস্ট প্রতিবাদ মিছিলের বিষয়ে জানতে চাইলে এডভোকেট মানিক দীর্ঘশ্বাস ছেড়ে বলেন, ১৯৭৫ সালের আমি কিশোরগঞ্জ শহরে থেকে লেখাপড়া করতাম। ১৫ ই আগস্ট ভোরে রেডিও’র মাধ্যমে খবর পাই, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদেরকে নির্মমভাবে হত্যার করা হয়েছে। ঘুম থেকে উঠে এ সংবাদে বিষ্মিত হই। মুহুর্তেই ঘর থেকে বের হয়ে দেখি শোক ও আতঙ্কে নীরব কিশোরগঞ্জের শহর।

এমনিভাবে বের হয়ে আসেন প্রয়াত এডভোকেট আমিরুল ইসলাম, এডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, এডভোকেট অশোক সরকার, হাবিবুর রহমান মুক্তু, ডা. এনামূল হকসহ আমরা ২০ জন তরুণ। শহরের রেলস্টেশন সড়কের রংমহল সিনেমা হলের সামনে এসে জড়ো হয়ে সিদ্ধান্ত নেই, এ হত্যাকে নিরবে সহ্য করা যাবেনা, প্রতিবাদ করতে হবে।

তখন অনুমান সকাল ৯টা বাজে। আমরা ‘ডালিমের ঘোষণা, মানি না মানব না’ ‘মুজিব হত্যার পরিণাম, বাংলা হবে ভিয়েতনাম’ ‘মুজিব হত্যা বদলা নেব, বাংলার মাটিতে’ ইত্যাদি স্লোগান দিয়ে রাজপথে নেমে পড়ি। মিছিলটি পুরান থানা, একরামপুর, বড়বাজার, ঈশাখাঁ রোড, আখড়া বাজার, কালিবাড়ি মোড় হয়ে থানার সামনে দিয়ে আবারো রংমহল সিনেমা হলের সামনে এসে মিছিল শেষ করে যখন জাহেদ মিয়া চা’য়ের দোকানে বসে চা পান করছিলাম, তখন এক ট্রাক পুলিশ আসে আমাদেরকে গ্রেফতার করতে। আমরা তখন ছত্রভঙ্গ হয়ে যে যার মত পালিয়ে যাই।

আওয়ামী লীগের রাজনীতি করতে গিয়ে বিভিন্ন সময়ে নানা ভাবে নির্যাতিত-নিপীড়িত হয়েছেন বলে উল্লেখ করে ৭৫’র ১৫ আগষ্ট  জাতির জনক বঙ্গবন্ধু ও তাঁর সপরিবারে হত্যার প্রথম প্রতিবাদকারীর অগ্রনায়ক মানিক বলেন, এই প্রতিবাদ মিছিলে অংশগ্রহণকারী আমাদের বিরুদ্ধে হুলিয়া জারী করেছিল তৎকালীন সরকার। বহু দিন আত্মগোপনে থেকে ছদ্মবেশ ধারণ করে শিক্ষাজীবন শেষ করি।

১৯৫৫ সালে ১২ জানুয়ারি বাবা-মায়ের কোল আলোকিত করে কেন্দুয়া উপজেলার দলপা ইউনিয়নের কুনিহাটি গ্রামে জন্মগ্রহণ করেন জাতির এই শ্রেষ্ট সন্তান এডভোকেট সাইদুর রহমান মানিক। কুনিহাটির পাশের গ্রাম বর্তমানে নেত্রকোনার সদর উপজেলার চন্দনকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা জীবন শুরু হয় তাঁর। বেখৈরহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম ও বেখৈরহাটি এনকে উচ্চ বিদ্যালয় থেকে ৬ষ্ট শ্রেণি এবং নেত্রকোণা দত্ত উচ্চ বিদ্যালয় থেকে ৮ম শ্রেনি পাশ করেন। পরে কিশোরগঞ্জের আজিমউদ্দিন উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণিতে ভর্তি হয়ে ১৯৭০ সালে কৃতিত্বের সাথে এসএসসি পাশ করেন।

স্বাধীকার আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নিয়ে গেরিলা যুদ্ধে বহু কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। স্বাধীনতার পর অস্ত্র রেখে তিনি আবার পড়া লেখায় মনোযোগী হন। ১৯৭২ সালে কিশোরগঞ্জের গুরুদয়াল কলেজ হতে এইচএসসি এবং ১৯৭৬ সালে ছদ্মবেশে পরীক্ষায় অংশ নিয়ে বিএ পাশ করেন। এ অবস্থায় ১৯৭৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে (ল) এলএলবি ও ১৯৮০ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে এমএসএস ডিগ্রী লাভ করেন। কিশোরগঞ্জের আজিমউদ্দিন স্কুলে অধ্যায়নকালে স্বাধীকার আন্দোলনের ঐতিহাসিক ঘটনা ৬৯’র গণঅভ্যুত্থানে সক্রিয় অংশ গ্রহণের মধ্য দিয়ে ছাত্র রাজনীতিতে জড়িয়ে পড়েন তিনি।

১৯৭৮ সালে উত্তরা ব্যাংকে যোগ দানের মধ্য দিয়ে কর্মক্ষেত্রে প্রবেশ করেন তিনি। ১৯৮০ সালে চাকুরী থেকে ইস্তফা দিয়ে আইনপেশার পাশাপাশি চলচ্চিত্রে যোগ দেন। তার প্রযোজনায় ৩৪টি পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবি নির্মিত হয়েছে এবং পরান পাখি নামে সিনেমার তিনি একাই পরিচালনা ও প্রযোজনা করেন। ২০১২-১৩ মেয়াদে চলচ্চিত্র প্রযোজনা কমিটির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে সুনামের সাথে দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি ঢাকাস্থ কেন্দুয়া সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, ঢাকাস্থ নেত্রকোণা সমিতির সাধারণ সম্পাদক, ময়মনসিংহ বিভাগ বাস্তবায়ন কমিটির কোষাধক্ষ ও ঢাকা বারে ২০১৬-১৭ মেয়াদে সভাপতি নির্বাচিত হন এবং দায়িত্ব পালনে ব্যাপক সুনাম কুড়িয়েছেন। সুপ্রিম কোর্টের এই সিনিয়র আইনজীবি বর্তমানে বাংলাদেশ বঙ্গবন্ধু কেন্দ্রীয় আইনজীবি পরিষদের আহবায়ক কমিটির সদস্য, বৃহত্তর ময়মনসিংহ আইনজীবি পরিষদের সভাপতি ও ময়মনসিংহ সমিতির সিনিয়র সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি দেশের নামকরা বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের সাথে জড়িত রয়েছেন।

সাংগঠনিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান মানিক এবার নেত্রকোণা-৩ (কেন্দুয়া-আটপাড়া) আসনের মনোনয়ন প্রত্যাশী হয়ে নির্বাচনী এলাকায় গণসংযোগ, পথসভা, শোডাউন, নেতাকর্মীদের সাথে মতবিনিময়সহ সাধারণ মানুষের সাথে যোগাযোগ অব্যাহত রেখে চলছেন। পরিবর্তন ও উন্নয়নের আশায় সাধারণ ভোটারদের কাছ থেকে ব্যাপক সাড়া পাচ্ছেন তিনি।

বঙ্গবন্ধু হত্যার প্রথম প্রতিবাদকারী ঢাকা বারের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট সাইদুর রহমান মানিক বলেন, এই নৃশংস হত্যার বিচার হওয়ায় আমরা আনন্দিত। তবে আমাদের মাঝে কয়েকজন প্রতিবাদী বন্ধু আজ বেঁচে নেই। এই হত্যাকান্ডের বিচার দেখে যেতে পারেননি আমিরুল ইসলাম ও সেকান্দার আলী ভূইয়া। আমরা চাই আত্মস্বীকৃত পলাতক খুনিকে দেশে ফিরিয়ে এনে দ্রুত রায় বাস্তবায়ন করা হোক।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর