কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


তথ্য অধিকার আইনের প্রশিক্ষণ বিষয়ে ভিডিও কনফারেন্স

 বিশেষ প্রতিনিধি | ১৬ আগস্ট ২০১৮, বৃহস্পতিবার, ৫:২৯ | বিশেষ সংবাদ 


তথ্য অধিকার আইনের ওপর বিভিন্ন সরকারি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের অনলাইন প্রশিক্ষণ সম্পন্ন করা নিয়ে ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ আগস্ট) সকাল সাড়ে ১১টায় প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ ঢাকা বিভাগের ১৩টি জেলার জেলা প্রশাসক ও অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সংযুক্ত হয়ে প্রশিক্ষণ সম্পর্কে খোঁজখবর নেন এবং বিভিন্ন রকমের নির্দেশনা দেন।

ঢাকা বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার তারিকুল ইসলামের সভাপতিত্বে এই ভিডিও কনফারেন্সে আরো কথা বলেন তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার, তথ্য কমিশনার সুরাইয়া বেগম এনডিসি, তথ্য কমিশনের পরিচালক ড. আব্দুল হাকিম ও অনলাইন প্রশিক্ষণ প্রতিষ্ঠান এনআরডি’র নির্বাহী পরিচালক হাসিবুর রহমান।

ভিডিও কনফারেন্সে বলা হয়, তথ্য অধিকার আইন যেটি প্রণীত হয়েছে, এর ভিত্তিতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার ক্ষেত্রে প্রতিটি সরাকরি বা সরকারের সাহায্যপুষ্ট প্রতিষ্ঠানকে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। কেউ প্রদানযোগ্য তথ্য চাইলে যেন যথাযথভাবে সেটি সরবরাহ করা হয়, এর জন্য সংশ্লিষ্টদের দক্ষ করার জন্যই অনলাইন প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী ভিডিও কনফারেন্সে প্রধান তথ্য কমিশানারের সঙ্গে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে সংযুক্ত হয়ে জানিয়েছেন, কিশোরগঞ্জে জেলা পর্যায়ে ৮৫টি তথ্য প্রদানকারী ইউনিট রয়েছে। ৫৬ জন অনলাইন কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে, যাদেরকে দু’টি ট্রেনিং সেসনে প্রশিক্ষণ দেয়া হয়েছে। আর আপীল কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে ৬৫ জন। তবে উপজেলা পর্যায়ের প্রতিষ্ঠানগুলোকেও দ্রুত প্রশিক্ষণের আওতায় আনার তাগিদ দেয়া হয়েছে।

ভিডিও কনফারেন্সে অন্যান্য স্থানীয় কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শিবির বিচিত্র বড়–য়া, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তরফদার মো. আক্তার জামীল, অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল ইসলাম, এলজিইডির নির্বাহী প্রকৌশলী আশরাফ আলী খান, সিনিয়র জেলা তথ্য কর্মকর্তা মো. সামছুল হক, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক আবু তাহা মো. এনামুর রহমান, সহকারী পরিচালক ডা. রৌশন আক্তার জাহান, আরডিসি ফারহানা আলী, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাজ্জাদ হোসেন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মামুন-অর রশিদ, খামার বাড়ির অতিরিক্ত উপ-পরিচালক ড. সাইফুল ইসলাম, কালেক্টরেটের কয়েকজন নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তাগণ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর