kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

পাকুন্দিয়ায় কৃষকদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময়



 হুমায়ুন কবির, পাকুন্দিয়া প্রতিনিধি | ১৭ আগস্ট ২০১৮, শুক্রবার, ১২:৫৫ | কৃষি 


পাকুন্দিয়ায় কৃষকদের সাথে কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী মতবিনিময় করেছেন। বৃহস্পতিবার (১৬ আগস্ট) উপজেলার আঙ্গিয়াদী টানপাড়া সিআইজি পুরুষ সবজি সমবায় সমিতি লিঃ এর আয়োজনে এই মতবিনিময় অনুষ্ঠিত হয়।

প্রান্তিক কৃষাণ-কৃষাণীরা জেলা প্রশাসককে তাদের মাঝে পেয়ে মন খুলে তাদের সমস্যা-সম্ভাবনার কথা জানান। জেলা প্রশাসকও মনোযোগ দিয়ে কৃষাণ-কৃষাণীদের কথা শুনেন।

স্থানীয় কৃষাণ-কৃষাণীরা জেলা প্রশাসককে জানান, তারা তাদের জমিতে জৈব সার (ভার্মি কম্পোস্ট) ব্যবহার করে কম খরচে বেশি উৎপাদন করতে পারছেন।

কৃষক হাদিউল ইসলাম বলেন, উপজেলা কৃষি অফিসারের সহযোগিতা ও পরামর্শে রাসায়নিক সারের পরিবর্তে ভার্মি কম্পোষ্ট সার ব্যাবহার করে আমন ধানের বাম্পার ফলন হয়েছে।

এবিএম জমসেদ আলী বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। কৃষকদের জীবনযাত্রার মান উন্নয়নে এই সরকার কাজ করে যাচ্ছে। বিনামূল্যে সার ও বীজ কৃষকদের মাঝে বিতরণ করছেন।

কৃষাণী সালমা বলেন, কয়েক বছর আগেও তার সংসারে ছিল অভাব অনটন। কিন্তু তিনি কৃষি অফিসের মো. হামিমুল হক সোহাগ এর সার্বিক সহযোগিতা ও পরামর্শে একটি ভার্মি প্ল্যান্ট স্থাপন করেন। আর এ প্ল্যান্ট থেকেই জৈব সার উৎপাদন করে নিজের আবাদী জমিতে ব্যাবহার করেন। এছাড়া উদ্বৃত্ত সার বিক্রি করে তিনি এখন সাবলম্বী হয়েছেন।

জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী বলেন, ১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়ার পর দেশের জনসংখ্যা ছিল ৭ কোটি। তখন মানুষ খাবার পেত না। বহির্বিশ্ব থেকে খাদ্যদ্রব্য আমদানি করতে হত। এখন দেশে প্রায় ১৭ কোটি মানুষের বসবাস। আবাদি জমির সংখ্যা না বাড়লেও বেড়েছে উৎপাদন। দেশের খাদ্য চাহিদা মিটিয়ে এখন তা বিদেশে রপ্তানিও হচ্ছে। বর্তমান সরকার কৃষকদের উন্নয়নে কাজ করে যাচ্ছে।

এ সময় কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রসাশক (রাজস্ব) দুলাল চন্দ্র সূত্রধর, পাকুন্দিয়া উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ফারুক আহমেদ, পাকুন্দিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. হাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভা শেষে ভার্মি গ্রামের বিভিন্ন ভার্মি প্ল্যান্ট ও ড্রাগন বাগান পরিদর্শন করেন জেলা প্রশাসক।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]


এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ