কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

বৃক্ষপ্রেম থেকেই হয়ে উঠেছেন সফল নার্সারি ব্যবসায়ী


 সাজন আহম্মেদ পাপন | ২৬ আগস্ট ২০১৮, রবিবার, ৬:৪০ | কৃষি 


কিশোরগঞ্জ শহরের হয়বতনগর এলাকার মো. নূরুল ইসলাম হিংকু মিয়া ৩৩ বছর যাবৎ নার্সারি ব্যবসা করে আসছেন। বৃক্ষের প্রতি প্রেম তাকে এই ব্যবসায় নিয়ে এসেছে। এখন তিনি কিশোরগঞ্জ জেলার একজন সফল নার্সারি ব্যবসায়ী।

প্রথম জীবনে তিনি ঠিকাদারী পেশায় ছিলেন। ইট-পাথর, রড-সিমেন্ট নিয়েই সে সময় ব্যস্ত থাকতে হতো তাকে। কিন্তু ইট-পাথরের কাঠিন্য তাকে কখনো ছুঁতে পারেনি। বরং ঠিকাদারীর কাজে যখনি কোথাও যেতেন, সেখান থেকেই নিয়ে আসতেন ফুল ও ফলজ গাছ।

৩৩ বছর আগে কোন একদিন হয়বতনগরের নিজ বাড়িতে সখের বশে পেঁপের চারা উৎপাদন করা শুরু করেন। তারপর তিনি লক্ষ্য করে দেখলেন, অনেক মানুষ তার কাছ থেকে পেঁপের চারা কিনতে আসেন। সাহস জাগে তার। ধীরে ধীরে পেঁপের চারার উৎপাদন বৃদ্ধি করলেন এবং নার্সারি ব্যবসার দিকে ঝুঁকে পড়েন।

কিশোরগঞ্জ শহরের কালীবাড়ীর পতিত জমিতে ৩৩ বছর আগে উনি মাত্র তিন হাজার টাকা মূলধন নিয়ে নার্সারি ব্যবসা শুরু করেন, নাম দেয়া হয় পূষণ নার্সারি। এক সময়ে ব্যবসার স্থান পরিবর্তন করে হয়বতনগর জমিদার বাড়িতে ২ একর ৫৬ শতাংশ পতিত জমি লিজ নিয়ে সেখানে নার্সারি করেন। পাশাপাশি কিশোরগঞ্জ সদর হাসপাতালের সামনের পতিত জমি ও গুরুদয়াল কলেজের (বর্তমানে যেখানে ওসমান গণি ছাত্রাবাস হয়েছে) পতিত জমিতে নার্সারি করেন। জায়গা স্বল্পতার কারণে ওই সমস্ত স্থানে এখন আর নার্সারি নেই।

বর্তমানে কিশোরগঞ্জ জেলা জজ কোর্টের সামনে তার বৃক্ষময় উদ্যানসম নার্সারি। বিভিন্ন রকম বাহারি ফুল ও ফল গাছ দিয়ে সাজানো এই নার্সারি নজর কাড়ে সকলের।

নার্সারিতে বারোমাসি কাঁঠালের কলম চারা, উন্নত জাতের শরিফা, আলু বোখরা, রাম বোটাম, ডরিয়ন, থাই সফেদা, স্ট্রবেরী পেয়ারা, ডেইয়া ফল, বেরাকাটা পেয়ারা, ড্রাগন ফল, পিউলী সহ বিভিন্ন জাতের ফলজ গাছের চারা উৎপাদন করে আসছেন মো. নুরুল ইসলাম হিংকু মিয়া। এছাড়াও বিভিন্ন জাতের মসলা জাতীয় গাছের চারা এবং বাহারি ফুলের চারা উৎপাদন করা হয় তার পূষণ নার্সারিতে। এমনকি বিলুপ্ত প্রায় ঔষধি ফলগাছের চারা লাভলাভ লুকলুকি এখানে উৎপাদন করা হয়।

কিশোরগঞ্জ জেলা জজ কোর্টে আসা বিভিন্ন এলাকার মানুষজন পূষণ নার্সারি থেকে বাহারি ফুল ও ফল এবং মসলা জাতীয় গাছ কিনে নিয়ে যান। এছাড়াও শহরের বিভিন্ন জায়গা থেকে মানুষজন আসেন এই নার্সারি থেকে গাছের চারা কিনতে।

বৃক্ষের প্রতি মো. নূরুল ইসলাম হিংকু মিয়ার প্রেম আজ তাকে একজন সফল নার্সারি ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করেছে। তার সফলতা দেখে কিশোরগঞ্জের অনেক বেকার যুবকেরা নিজেদের সম্পৃক্ত করেছেন নার্সারি ব্যবসায়।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmails.com
সম্পাদকমণ্ডলীর সভাপতি: সাইফুল হক মোল্লা দুলু
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ