কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জ নিউজ-এ সংবাদ: অদম্য মেধাবী রুবেলের পাশে ‘আশ্রয়’

 বিশেষ প্রতিনিধি | ২৭ আগস্ট ২০১৮, সোমবার, ৩:৪২ | বিশেষ সংবাদ 


জন্মের বছরেই হারিয়েছে বাবাকে। ভাঙ্গা ঘরে অসুস্থ বৃদ্ধা মা। অভাবের সংসার সামাল দিতে তাই কিশোর বয়সেই বেছে নিতে হয় আয়-উপার্জনের পথ। ১৪ বছরের কিশোর রুবেল নাম লেখায় রাজমিস্ত্রীর জোগালির খাতায়।

ক্ষুদ্র এই উপার্জন থেকে সংসারের ব্যয় নির্বাহ করে চালাতে হয় মায়ের চিকিৎসার খরচ। দিনে রাজমিস্ত্রীর জোগালির কাজে হাড়ভাঙ্গা খাটুনির পর রাতের বেলায় পড়াশোনা। এভাবেই দারিদ্রকে জয় করে গত বছরের জেএসসি পরীক্ষায় কটিয়াদী উপজেলার আচমিতা আদর্শ উচ্চ বিদ্যালয়ের একমাত্র শিক্ষার্থী হিসেবে জিপিএ-৫ পাওয়ার পাশাপাশি লাভ করে জুনিয়র বৃত্তি।

অদম্য এই মেধাবী ভালো ফলাফল করে আঁধার ঘরে আলো ছড়ালেও পরিবারের দারিদ্রতার কারণে লেখাপড়া চালিয়ে যাওয়ার স্বপ্ন ফিকে হয়ে আসে তার। অর্থাভাবে রুবেলের লেখাপড়া নিয়ে দেখা দেয় চরম অনিশ্চয়তা।

রোববার (২৬ আগস্ট) দুপুরে কিশোরগঞ্জ নিউজ-এ এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশের পর সেই অনিশ্চয়তার কালো মেঘ কিছুটা হলেও সরে গেছে রুবেলের জীবন থেকে। রুবেলের লেখাপড়া অব্যাহত রাখার স্বপ্নপূরণে তার পাশে এসে দাঁড়িয়েছে ‘আশ্রয়’ নামে স্থানীয় একটি সামাজিক সংগঠন। অদম্য মেধাবী রুবেল মিয়ার শিক্ষা উপকরণের ব্যয় নির্বাহের জন্য ‘শিক্ষাবৃত্তি’ চালু করেছে মানবিক এই সংগঠনটি।

সোমবার (২৭ আগস্ট) দুপুরে আনুষ্ঠানিকভাবে রুবেলের হাতে সংগঠনটির পক্ষ থেকে তুলে দেয়া শিক্ষাবৃত্তির নগদ অর্থ।

এ সময় মো. আজিজুল ইসলাম মামুন, মো. কামরুজ্জামান, মো. শহীদুজ্জামান শহীদ, রাজীব সরকার পলাশ, মো. জসীম উদ্দিন, একেএম মোর্শেদ সজীব, মো. শফিকুল ইসলাম শফিক, জাকির হোসেন জুয়েল, কামরুল ইসলাম, আবুল কাশেম, সাইদুর রহমান সবুজ, জয়নাল আবেদিন, শফিকুল ইসলাম, ওমর ফারুক, শামীম মিয়া, শরিফুল ইসলাম, মাহফুজুর রহমান রিকন,  আবুল কালাম আজাদ, আবু বাক্কার সুমন, রমিজ উদ্দিন, জহিরুল ইসলাম জুয়েল, আল আমিন, বোরহান উদ্দিন, মো. কামাল উদ্দিন, মোম আনাস, তাইজুল ইসলাম, নিত্য গোপাল ও দেলোয়ার হোসেন কাজলসহ সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

‘আশ্রয়’ এর অন্যতম সদস্য মো. আজিজুল ইসলাম মামুন জানান, রোববার (২৬ আগস্ট) কিশোরগঞ্জ নিউজ-এ এলাকার অদম্য মেধাবী রুবেল মিয়ার খবরটি দেখার পর পরই সংগঠনের সদস্যরা তার পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। শিক্ষা উপকরণ সহায়তা হিসেবে রুবেল মিয়াকে প্রতি মাসে এক হাজার টাকা শিক্ষাবৃত্তি দিবে তাদের সংগঠন। প্রাথমিক ভাবে বিগত জুলাই এবং চলতি আগস্ট এই দুই মাসের শিক্ষাবৃত্তির দুই হাজার টাকা রুবেলকে দেয়া হয়েছে। রুবেল যতদিন তার লেখাপড়া অব্যাহত রাখবে, ততদিন তাকে সংগঠনের এই শিক্ষাবৃত্তি দেয়া হবে বলেও জানান আজিজুল ইসলাম সুমন।

আচমিতা ইউনিয়ন পরিষদ সংলগ্ন একটি ভাঙ্গা টিনের দু’চালা ঘরে বৃদ্ধা অসুস্থ মাকে নিয়ে বসবাস করে রুবেল মিয়া। রুবেলে বয়স যখন মাত্র এক বছর, তখন তার বাবা আলতু মিয়া মারা যান। সপ্তাহে কয়েকদিন এলাকায় কখনো ২০০ টাকা আবার কখনো ২৩০ টাকা মজুরিতে রাজমিস্ত্রীর জোগালিয়া হিসেবে কাজ করে রুবেল। সেই টাকা দিয়েই চলে অসুস্থ মায়ের চিকিৎসা, সংসার এবং লেখাপড়ার খরচ। অভাবকে সঙ্গী করেই রুবেল মিয়া ২০১৭ সালের জেএসসি পরীক্ষায় জিপিএ-৫সহ জুনিয়র বৃত্তি পেয়েছে। বর্তমানে সে আচমিতা আদর্শ উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণিতে অধ্যয়ন করলেও লেখাপড়া অব্যাহত রাখা নিয়ে শঙ্কায় রয়েছে।

এমন পরিস্থিতিতে কিশোরগঞ্জ নিউজ-এ সংবাদ প্রকাশের পর ‘আশ্রয়’ নামের স্থানীয় একটি সামাজিক সংগঠনের পক্ষ থেকে তাকে শিক্ষাবৃত্তি দিয়ে সহযোগিতা করায় রুবেল মিয়া অভিভূত। নতুন উদ্যমে লেখাপড়া শুরু করে ভবিষ্যতে আরো ভালো ফলাফল করার প্রত্যয় ব্যক্ত করেছে সে।

এ সংক্রান্ত সংবাদ: অদম্য মেধাবী রুবেলের পড়ালেখা কী বন্ধ হয়ে যাবে!


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর