কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

‘ইউনিয়ন পর্যায়ে কমিউনিটি লার্নিং সেন্টারে বয়ষ্ক শিক্ষার ব্যবস্থা করা হবে’


 বিশেষ প্রতিনিধি | ৮ সেপ্টেম্বর ২০১৮, শনিবার, ৬:৫৬ | শিক্ষা  


শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে কিশোরগঞ্জে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার (৮ সেপ্টেম্বর) সকালে শহরের পুরাতন স্টেডিয়াম থেকে শোভাযাত্রা বের করা হয়।। শোভাযাত্রা শেষে কালেক্টরেট সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক এবং শিক্ষা ও আইসিটি) তরফদার মো. আক্তার জামীলের সভাপতিত্বে ‘সাক্ষরতা অর্জন করি, দক্ষ হয়ে জীবন গড়ি’ প্রতিপাদ্যের ওপর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী।

এতে অন্যদের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার মো. শফিকুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাজ্জাদ হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল মালেক, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রফিকুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ফারুক আহমেদ, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, সহকারী কমিশনার সাগুফতা হক, জেলা ক্যাব সভাপতি আলম সারোয়ার টিটু, শিক্ষক এ.এম তৌফিক উল্লাহ, আজিজা আক্তার, জাহাঙ্গীর আলম, জামিল হোসেন ভূঁইয়া প্রমুখ বক্তব্য রাখেন।

জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী বলেন, প্রতিটি মানুষকেই প্রাত্যহিক জীবনের প্রয়োজনে সাক্ষর জ্ঞানসম্পন্ন হতে হবে। তা না হলে পদে পদে প্রতারণার শিকার হতে হবে। সরকার এখন প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক করেছে। বছরের শুরুতে বিনামূল্যে ৩৫ কোটি বই বিতরণ করছে। উপ-বৃত্তির ব্যবস্থা করেছে।

জেলা প্রশাসক বলেন, আমাদের দেশে সাক্ষরতার হার প্রায় ৭৩ ভাগ। সারা দেশে ইউনিয়ন পর্যায়ে কমিউনিটি লার্নিং সেন্টার হবে। সেখানে বয়ষ্ক শিক্ষার ব্যবস্থা করা হবে। প্রাথমিক অবস্থায় কিশোরগঞ্জের ইটনা, অষ্টগ্রাম ও করিমগঞ্জ উপজেলায় মৌলিক সাক্ষরতা কার্যক্রম শুরু হবে। প্রতি উপজেলায় ৩শ’ কেন্দ্র হবে। প্রতি কেন্দ্রে দুই শিফটে ৬০জন করে শিক্ষার্থীকে মৌলিক সাক্ষরতা প্রদান করা হবে। সমাজ থেকে শিশুশ্রমও দূর করতে হবে। সব শিশুকে বিদ্যালয়মুখি করতে হবে। এর জন্য সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে। তাহলেই আমাদের দেশে শতভাগ সাক্ষরতা কায়েম হবে বলে জেলা প্রশাসক মন্তব্য করেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmails.com
সম্পাদকমণ্ডলীর সভাপতি: সাইফুল হক মোল্লা দুলু
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ