কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাকুন্দিয়ার ১৬ মণ্ডপে দুর্গাপূজার প্রস্তুতি

 স্টাফ রিপোর্টার | ২ অক্টোবর ২০১৮, মঙ্গলবার, ৮:৩০ | পাকুন্দিয়া  


এবার পাকুন্দিয়া উপজেলার ১৬টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা ঘিরে পূজামণ্ডপগুলোতে জোর প্রস্তুতি চলছে। রংতুলিতে প্রতিমার অবয়ব ফুটিয়ে তৈরিতে ব্যস্ত সময় পার করছে প্রতিমা শিল্পীরা। তাদের এখন দম ফেলার সময় পর্যন্ত নেই।

চলছে মণ্ডপের সাজসজ্জার কাজও। আগামী ১৫ অক্টোবর যষ্ঠীপূজা, বোধনের মধ্য দিয়ে দেবী দুর্গার স্বর্গ থেকে মর্তলোকে আবির্ভাব ঘটবে। এর মধ্য দিয়েই শুরু হবে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

সরেজমিনে পৌরসভার বরাটিয়া পাগলনাথের আশ্রম, মির্জাপুর এলাকার কয়েকটি মন্ডপে গিয়ে দেখা যায়, সেখানে চলছে শেষ সময়ের প্রস্তুতি। শিল্পী ও কারিগরদের নিপুণ হাতের তৈরি প্রতিমায় চলছে শেষ মুহূর্তের কাজ। এর মধ্যে শিব পুরানোর সতীর দেহত্যাগ, দোক্ষযজ্ঞ, হনুমান, দশানন রাবন, নারদ, প্রতলদ প্রতিমা দর্শকদের কাছে উপস্থাপন করতে চলছে কারুকার্য।

এখানকার মৃৎশিল্পীরা রাতদিন কাজ করে প্রতিমা তৈরি করছেন। তারা জানান, এবার পাকুন্দিয়ায় প্রতিমা কারিগরদের শৈল্পিক কাজে আধুনিকতা ও নতুনত্বের ছোঁয়া লাগায় দর্শকদের মন কাড়বে।

উপজেলার চরফরাদী  ইউনিয়নের মির্জাপুর এলাকায় পাঁচটি, এগারসিন্দুর ইউনিয়নের মঠখোলা ও বাহাদিয়ায় পাঁচটি, হোসেন্দী ইউনিয়নে দুইটি, সুখিয়া ইউনিয়নে দুইটি, জাঙ্গালিয় ইউনিয়নে একটি ও পৌরসভায় একটি পূজামণ্ডপে এ বছর দুর্গাপূজার আয়োজন করা হয়েছে।

এদিকে নির্বিঘ্নে ও নিরাপদে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় শারদীয় দুর্গোৎসব উপভোগে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে স্থানীয় প্রশাসন ও উপজেলা পূজা উদযাপন কমিটি। এর মধ্যে উপজেলা প্রশাসনের আয়োজনে পূজার সার্বিক পরিস্থিতি নিয়ে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার ১৬টি মণ্ডপে নির্বিঘ্নে ও সুষ্ঠুভাবে দুর্গাপূজা সম্পন্ন করতে বাড়তি নিরাপত্তাসহ সার্বক্ষণিক নজরদারির ব্যবস্থা করা হয়েছে।

উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি গোপাল চন্দ্র সরকার বলেন, পূজা উদযাপনে সব ধরনের প্রস্ততি নেয়া হচ্ছে। এ ক্ষেত্রে প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেয়া হয়েছে। এছাড়া এবার প্রতিটি পূজামণ্ডপে অতিরিক্ত আনসার ও গ্রাম পুলিশ সদস্য মোতায়েনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। উৎসবমুখর পরিবেশে নির্বিঘ্নে দুর্গাপূজা সম্পন্ন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

পাকুন্দিয়া থানার ওসি মো. আজহারুল ইসলাম সরকার পিপিএম জানান, দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে সম্পন্নের লক্ষ্যে সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া পূজামণ্ডপগুলোর সংশ্লিষ্টদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর