kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

শিক্ষা জাতীয়করণ সরকারের প্রয়োজন



 এম, এ, বাতেন ফারুকী | ২৯ জানুয়ারি ২০১৮, সোমবার, ১১:২৯ | মত-দ্বিমত 


বাংলাদেশে শিক্ষা বিভাগ কি পরিমাণ অবহেলিত ও উপেক্ষিত তার প্রমাণ স্বাধীনতার পর অদ্যাবধি কোনো একটি শিক্ষানীতির পুরোপুরি বাস্তবায়ন করতে না পারা। যদিও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডঃ কুদরাত ই খোদা কমিশনের মাধ্যমে একটি অত্যন্ত বাস্তবধর্মি শিক্ষানীতি প্রণয়ন করেছিলেন। কিন্তু জাতির দুর্ভাগ্য সেই শিক্ষানীতি আলোর মুখ দেখার আগেই জাতির জনক নির্মমভাবে সপরিবারে নিহত হন। ফলে কুদরাত ই খোদা শিক্ষা কমিশনের শিক্ষানীতি আর বাস্তবায়ন সম্ভবপর হয়নি।

জাতির জনক স্বাধীনতার অব্যবহিত পরই একটি যুগোপযোগী শিক্ষানীতি প্রণয়ন করে অর্ধ শতাব্দী আগে বিধ্বস্ত দেশ ও ভঙ্গুর অর্থনীতির উপর দাঁড়িয়ে যে বিচক্ষণতা ও সাহসের পরিচয় দেখিয়েছিলেন পরবর্তীতে তা আর কেউ দেখাতে পারেন নি। কাকতালীয় হলেও সত্য যে ২০১০ সালে তাঁরই কন্যা মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতার পর অনেকটা পূর্বের শিক্ষানীতির আলোকেই কবীর চৌধুরী শিক্ষা কমিশন কর্তৃক শিক্ষানীতি -২০১০ জাতিকে উপহার দেন।

উল্লেখ্য যে, এরও আগে ২০০০ সালেও আওয়ামীলীগ সরকার একটি শিক্ষানীতি প্রণয়ন করেছিল। কিন্তু সরকার পরিবর্তনের ফলে সেটিও বাস্তবায়ন সম্ভবপর হয়নি। বর্তমান শিক্ষানীতি প্রণয়নের পর আট বছর অতিক্রান্ত হলেও শিক্ষানীতি বাস্তবায়নের ২০% কাজও সম্পাদন হয়নি। যেখানে ২০১৮ সাল ছিল শিক্ষানীতি বাস্তবায়নেরর শেষ বছর।

শিক্ষানীতি যদি বাস্তবায়নের জন্য প্রণয়ন করা হয়ে থাকে তবে সরকারকে আরও প্রতিশ্রুতিশীল হতে হবে। শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা রাস্ট্রের সাংবিধানিক দায়িত্ব। বর্তমান শিক্ষানীতিতে সাংবিধানিক দায়বদ্ধতার প্রতিফলনও ঘটেছে। ৮ম শ্রেণি পর্যন্ত প্রাথমিক ও অবৈতনিক শিক্ষা হিসেবে সুপারিশ করা হয়েছে এবং তা বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় জনবল ও অবকাঠামোর ব্যবস্থা করার কথা বলা হয়েছে। এটা যে কত জটিল ও কঠিন কাজ সরকার এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে। অথচ রাস্ট্র ও সরকারের সুবিধার্থে এবং নাগরিকদের কল্যাণের কথা বিবেচনা করে সুপারিশে আরও সাহসিকতা এবং যুগের চাহিদার প্রতিফলন দেখানো উচিত ছিল।

দেশে হাজার হাজার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যেগুলোর অবস্থান, অবকাঠামো, আয়তন আরও অনেক দিক দিয়ে অত্যন্ত মান সম্পন্ন। কিছু হয়তো আছে যেগুলো মান বিচারে হয়তোবা পিছিয়ে আছে। সরকারের উচিত হবে দেশের সবগুলো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করে সেগুলোর পুনর্বিন্যাস করা। এটা একটি মহাযজ্ঞ। আর এ মহাযজ্ঞটি বাস্তবায়ন করতে হলে সরকারকে একটু চ্যালেঞ্জতো নিতেই হবে।

বর্তমান শিক্ষানীতি বাস্তবায়ন করতে হলে বেসরকারি স্কুল, কলেজ ও মাদরাসা জাতীয়করণ করা উচিত সরকারের নিজস্ব প্রয়োজনে। সরকার এ চরম ও কঠিন সত্যটি বুঝতে ও মেনে নিতে যত বিলম্ব করবে জাতি তত বেশি ক্ষতিগ্রস্ত হবে। রাস্ট্র এখন বয়স,অর্থনীতি, সম্পদ সর্বোপরি জনসম্পদের দিক দিয়ে অনেক সক্ষমতা অর্জন করেছে। এই সক্ষমতার সর্বোচ্চ সদ্ব্যবহার করা উচিত। রাস্ট্রের সক্ষমতাকে স্বীয় আশু প্রয়োজন মেটাতে ব্যবহার করতে হবে। যদি এর ব্যত্যয় ঘটে সেটা হবে আমাদের দুর্ভাগ্য।

কাজেই রাস্ট্রের সাংবিধানিক দায়িত্ব পালনে সরকারকে আজ এগিয়ে আসতে হবে। এখনই উপযুক্ত সময় রাস্ট্রের নাগরিকদের শিক্ষার সুব্যবস্থা ও সুনিশ্চিত করা। তাদেরকে শিক্ষার অধিকার থেকে আর বঞ্চিত করা সমীচীন হবে না। বাংলাদেশ উন্নয়নশীল দেশ। শিঘ্রই আমরা মধ্যম আয়ের দেশে উপনীত হবে। সবচেয়ে বড় কথা এদেশের মানুষের এদেশের স্বার্থে যে কোনো ধরনের ত্যাগ স্বীকার করতে প্রস্তুত। সরকারের কাজ শুধু সঠিক দিক নির্দেশনা প্রদান করা। এদেশের জনগণ পদ্মা সেতুর মতো মেঘা প্রকল্পের ব্যায়ের করভার বহন করতে পারে। তাই শিক্ষার মতো অপরিহার্য বিষয়টির মানোন্নয়নে এবং সকল নাগরিকের স্বল্প ও নামমাত্র  খরচে শিক্ষা সুনিশ্চিত করার নিমিত্ত সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে রাজি আছে। সরকারকে শুধু সাহসের সাথে রাস্ট্রীয়ভাবে ব্যবস্থা করতে হবে। প্রয়োজনে সরাসরি উপকারভোগী শিক্ষক সমাজকে একটি নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত স্কেল অনুপাতে সহনীয় পরিমাণে কর প্রদানের প্রস্তাব করা যেতে পারে। বাকি কাজটুকু অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের উপর ছেড়ে দিলেই চলবে।

মনে রাখতে হবে মানসম্মত শিক্ষার জন্য মানসম্মত শিক্ষকের বিকল্প নেই। আর মানসম্মত শিক্ষক পেতে হলে চাই মানসম্মত বেতনস্কেল। আমি তো মনে করি শুধু জাতীয়করণই নয় বিশ্বের অপরাপর দেশের মতো বাংলাদেশেও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেলের (শিক্ষামন্ত্রীর প্রতিশ্রুত) ব্যবস্থা করা দরকার।

সুতরাং রাস্ট্র ও সরকারের প্রয়োজনেই বাংলাদেশেরর শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা প্রয়োজন।

# এম, এ, বাতেন ফারুকী, প্রধান শিক্ষক, সৈয়দ হাবিবুল হক উচ্চ বিদ্যালয়, বৌলাই, কিশোরগঞ্জ সদর।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]


এ বিভাগের আরও খবর














সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ