কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

প্রেসিডেন্টের উদ্যোগে ‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ এ যুক্ত হচ্ছে এসি কোচ


 বিশেষ প্রতিনিধি | ১৬ অক্টোবর ২০১৮, মঙ্গলবার, ৬:২৪ | এক্সক্লুসিভ 


প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এঁর উদ্যোগে কিশোরগঞ্জ-ঢাকা রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেন ‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ এ যুক্ত হচ্ছে একটি এসি কোচ। বুধবার (১৭ অক্টোবর) থেকে কোচটির আসনের টিকিট পাওয়া যাবে। বৃহস্পতিবার (১৮ অক্টোবর) থেকে কোচটি ‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ এ যুক্ত হয়ে যাত্রী পরিবহন করবে। গত ৮ই অক্টোবর কিশোরগঞ্জে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদকে দেয়া গণসংবর্ধনায় কিশোরগঞ্জবাসীর দাবির প্রেক্ষিতে প্রেসিডেন্টের উদ্যোগে কিশোরগঞ্জ এক্সপ্রেস-এ এই এসি কোচটি সংযুক্ত করা হচ্ছে।

প্রেসিডেন্টের প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বিষয়টি নিশ্চিত করেছেন।

কিশোরগঞ্জ এক্সপ্রেস-এ এসি কোচ যুক্ত হওয়ার ফলে এই প্রথমবারের মতো কিশোরগঞ্জবাসী তাদের ট্রেনযাত্রায় উন্নত যাত্রীসুবিধা লাভের সুযোগ পাবেন।

প্রথম মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ২০১৩ সালের ১৪ই সেপ্টেম্বর কিশোরগঞ্জ পুরাতন স্টেডিয়ামে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদকে দেয়া এক গণসংবর্ধনায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এমপি প্রেসিডেন্টের নিকট একটি আন্তঃনগর ট্রেনের দাবি জানিয়েছিলেন। পরদিন ১৫ই সেপ্টেম্বর সরকারি গুরুদয়াল কলেজের সংবর্ধনা অনুষ্ঠানেও তার নিকট অনুরুপ দাবি উত্থাপন করা হয়েছিল। জবাবে প্রেসিডেন্ট আন্তঃনগর সম্ভব না হলে অন্তত একটি ট্রেনের ব্যবস্থা করবেন বলে তার বক্তব্যে আশ্বাস প্রদান করেছিলেন।

পরবর্তিতে প্রেসিডেন্টের উদ্যোগে ওই বছরের ১৯শে নভেম্বর ঢাকা-কিশোরগঞ্জ রুটে নতুন আন্তঃনগর ট্রেন ‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ এর উদ্বোধন হয়। এর আগে রাজধানী ঢাকার সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য কিশোরগঞ্জবাসীর একমাত্র অবলম্বন ছিল আন্তঃনগর ট্রেন এগারোসিন্দুর এক্সপ্রেস।

গত ৮ই অক্টোবরের গণসংবর্ধনায় প্রেসিডেন্ট বলেছিলেন, ‘ট্রেনের দাবি আপনাদের একটি যৌক্তিক দাবি। ভৈরব এসে ট্রেন আধ ঘন্টা থেকে এক ঘন্টা অপেক্ষা করে ইঞ্জিন ঘুরিয়ে কিশোরগঞ্জ আসতে হয়। যাওয়ার সময় আবার ইঞ্জিন ঘুরিয়ে ভৈরবে আধ ঘন্টা এক ঘন্টার জন্য থাকতে হয়। এ জন্য একটা বাইপাস করে দিলেই ট্রেন সরাসরি কিশোরগঞ্জ আসতে পারে। এর জন্য আমি ডিও লেটার দিয়েছি। আমি কিশোরগঞ্জ থেকে ঢাকায় ফিরেই খুব দ্রুত রেল মন্ত্রী ও রেল সচিবকে আমি বঙ্গভবনে ডেকে আনবো। এ ব্যাপারে যেনো প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয় এবং আমাদের ট্রেনের যে সমস্যা এগুলো দূর করা হয়। আমি প্রথম প্রেসিডেন্ট হয়ে কিশোরগঞ্জ এক্সপ্রেস নামে একটি ট্রেন বাড়িয়েছিলাম। চাহিদার প্রয়োজনে এখন আবার একটা নতুন ট্রেনের দরকার এবং ট্রেনের কোচ এবং বগি বাড়ানো প্রয়োজন।’

প্রেসিডেন্টের এই বক্তব্যের পর কিশোরগঞ্জবাসীর ট্রেনযাত্রায় দুরবস্থা ঘুচবে, এমন প্রত্যাশায় বুক বেঁধে রয়েছেন কিশোরগঞ্জবাসী। এবার প্রেসিডেন্টের সফর শেষ করার এক সপ্তাহের মধ্যেই ‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ এ নতুন এসি কোচ সংযুক্ত করার তিনি উদ্যোগ নিলেন।

কিশোরগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত ১৩৫ কিলোমিটার রেলপথে কিশোরগঞ্জ এক্সপ্রেস এ এগারোসিন্দুর এক্সপ্রেস টেনের মতোই শোভন শ্রেণি ও শোভন চেয়ার আসন ছিল। এখন নতুন ভাবে ‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ এ যুক্ত হচ্ছে এসি কোচ।

এসি কোচটিতে ৫৫টি আসন থাকবে। এই ৫৫টি আসনের টিকিটই কিশোরগঞ্জ রেলস্টেশনের জন্য বরাদ্দ থাকবে।

এদিকে ‘কিশোরগঞ্জ-ঢাকা’ রুটে আন্তঃনগর ট্রেন ‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ এ নতুন এসি কোচ সংযুক্ত হওয়ার খবরে কিশোরগঞ্জবাসীর মাঝে বইছে খুশির জোয়ার।

তাদের প্রত্যাশা, এতে ট্রেনযাত্রা নিয়ে মানুষের দুর্ভোগ অনেকটা কমবে। এটি কিশোরগঞ্জবাসীর জন্য প্রেসিডেন্টের এক আন্তরিক উপহার বলেও মন্তব্য করেন স্থানীয় বিশিষ্টজনরা।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmails.com
সম্পাদকমণ্ডলীর সভাপতি: সাইফুল হক মোল্লা দুলু
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ