কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে কিশোরগঞ্জে র‌্যালি আলোচনা


 স্টাফ রিপোর্টার | ১৬ অক্টোবর ২০১৮, মঙ্গলবার, ৭:৫৪ | কিশোরগঞ্জ সদর 


কিশোরগঞ্জে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৬ অক্টোবর) শহরের পুরাতন স্টেডিয়াম থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ শেষে কালেক্টরেট সম্মেল কক্ষে ‘কর্ম গড়ে ভবিষ্যৎ, কর্মই গড়বে ২০৩-এ ক্ষুধামুক্ত বিশ্ব’ প্রতিপাদ্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তরফদার মো. আক্তার জামীল, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল মান্নান, বিএডিসির (বীজ বিপনন) উপ-পরিচালক হুমায়ুন কবীর, খামার বাড়ির প্রশিক্ষণ কর্মকর্তা সাদেক ইবনে সামছ, সহকারী উপ-পরিচালক ড. সাইফুল ইসলাম, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, ভারপ্রাপ্ত জেলা খাদ্য নিয়ন্ত্রক ইলিয়াছ কামাল জনি, সদর উপজেলা কৃষি কর্মকর্তা দিলরুবা ইয়াছমিন প্রমুখ।

বক্তাগণ বলেন, মানবজাতির পাঁচটি মৌলিক চাহিদার মধ্যে সবার ওপরে আছে খাদ্য। আর জাতিসংঘ বাংলাদেশসহ এরকম দেশগুলোর জন্য ২০১৬ থেকে ২০৩০ সাল পর্যন্ত যে এসডিজি ঘোষণা করেছে, এর ১৭টি গোলের দ্বিতীয় গোলটি হচ্ছে ক্ষুধার অবসান, খাদ্য নিরাপত্তা, উন্নত পুষ্টি অর্জন ও টেকসই কৃষির প্রসার। আজকে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও এখন উন্নত পুষ্টির দিকে নজর দিতে হবে। তবে আমাদের কৃষি বিজ্ঞানীরা এখন উন্নত পুষ্টিগুণ সম্পন্ন ফসল উদ্ভাবনের জন্য কাজ করছেন। প্রাণীজ প্রোটিন এবং মাছ উৎপাদনেও বাংলাদেশ প্রভূত উন্নতি করছে বলে বক্তাগণ জানান।

তারা বলেন, আমাদের দেশে বছরে ৯০ লাখ মেট্রিকটন দুধ উৎপন্ন হয়। বছরে ৭৫ লাখ মেট্রিকটন মাছ উৎপন্ন হয়। প্রত্যেক মানুষকে দৈনিক ২৫০ গ্রাম দুধ খেতে হবে। বছরে ১৪০টি ডিম খেতে হবে। দৈনিক ১২০ গ্রাম মাছ খেতে হবে। তবে এখন এসব চাহিদা অনেকাংশে মেটানো যাচ্ছে। আমাদের দেশে জমি কমে যাচ্ছে। ফলে উচ্চ ফলনশীল জাতের ফসল উদ্ভাবনের দিকে মনোযোগ দেয়া হচ্ছে বলে বক্তাগণ মন্তব্য করেন।

এছাড়া কৃষক ছাড়াও প্রত্যেক নাগরিককে যার যার অবস্থান থেকে খাদ্যোৎপাদনে অংশ নেয়ার জন্য সভা থেকে আহবান জানানো হয়েছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmails.com
সম্পাদকমণ্ডলীর সভাপতি: সাইফুল হক মোল্লা দুলু
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ