কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শহীদ সৈয়দ নজরুল ইসলামের জীবন ও কর্ম নিয়ে গ্রন্থ ‘সৈয়দ নজরুল ইসলাম- মহাজীবনের প্রতিকৃতি’

 স্টাফ রিপোর্টার | ২১ অক্টোবর ২০১৮, রবিবার, ২:৫২ | সাহিত্য 


মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলামের জীবন ও কর্ম নিয়ে তরুণ লেখক ও সাংবাদিক ফয়সাল আহমেদ’র গ্রন্থ ‘সৈয়দ নজরুল ইসলাম- মহাজীবনের প্রতিকৃতি’ প্রকাশিত হয়েছে।

১৯৭৫ সালের ৩রা নভেম্বর জেল হত্যাকাণ্ডের শিকার জাতীয় চার নেতার অন্যতম শহীদ সৈয়দ নজরুল ইসলামকে নিয়ে লেখা ‘সৈয়দ নজরুল ইসলাম- মহাজীবনের প্রতিকৃতি’ বইটি প্রকাশ করেছে দ্যু প্রকাশন। এটি তরুণ লেখক ও সাংবাদিক ফয়সাল আহমেদ’র চতুর্থ গ্রন্থ।

১৬৮ পৃষ্ঠার এই বইটির মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা।

শহীদ সৈয়দ নজরুল ইসলাম। যিনি বাঙালি জাতির ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন, ছয় দফা, গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধসহ প্রতিটি আন্দোলন, লড়াই সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেছেন। বাংলাদেশ নামক একটি জাতি রাষ্ট্র প্রতিষ্ঠায় তাঁর অবদান অপরিসীম। তিনি ছিলেন বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর। লড়াই সংগ্রামে একসাথে পথ চলেছেন তাঁরা।

সৈয়দ নজরুল ইসলামের প্রতি আস্থা ছিল বঙ্গবন্ধুর। শেষ পর্যন্ত জীবন দিয়ে তিনি প্রিয় নেতার আস্থার প্রতিদানও দিয়েছেন। সুযোগ ছিল প্রিয় প্রাণ রক্ষার, নানা সুযোগ-সুবিধা গ্রহণ করার, কিন্তু তিনি তা করেননি। দৃঢ়তার সাথে তিনি তা এড়িয়ে গিয়েছেন। করেছেন অন্যায়ের প্রতিবাদ, অপোষ করেননি কখনোই। তিনিই বাংলার বুলবুল সৈয়দ নজরুল, বাংলার আরেক আপসহীন জননেতা।

তাঁকে নিয়ে ‘সৈয়দ নজরুল ইসলাম : মহাজীবনের প্রতিকৃতি’ গ্রন্থটি লিখেছেন তরুণ লেখক ও সাংবাদিক ফয়সাল আহমেদ। বইটিতে সৈয়দ নজরুল ইসলামের জীবনের নানা দিক আলোকপাত হয়েছে, রয়েছে দুর্লভ কিছু ছবি, রয়েছে তাঁর ভাষণ, বক্তৃতা-বিবৃতি। সৈয়দ নজরুল ইসলামকে যাঁরা জানতে চান তাঁদের জন্য বইটি বিষদ কাজে আসবে।

লেখক পরিচিতি: লেখক ফয়সাল আহমেদ’র জন্ম- ২৬ জানুয়ারি, ১৯৮৪ খ্রি, কিশোরগঞ্জ জেলায়। বর্তমান বসবাস ঢাকায়। তাঁর পিতার নাম- শাহাব উদ্দিন আহমেদ, মা- মাছনা আহমেদ । ব্যক্তিগত জীবনে বিবাহিত, স্ত্রী- সুলতানা রাজিয়া শান্তা।

তিনি গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ও ঢাকা কলেজ থেকে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। বর্তমানে সাংবাদিকতা পেশায় যুক্ত আছেন। সম্পাদনা করছেন অনলাইন ম্যাগাজিন নরসুন্দা ডট কম ও নদী বিষয়ক অনলাইন পত্রিকা ‘রিভার বাংলা’ ডট কম। এছাড়াও তিনি কলকাতা থেকে প্রকাশিত বাংলা ছোটগল্পের পূর্ণাঙ্গ ত্রৈমাসিক ‘গল্পদেশ’ এর যুগ্ম সম্পাদক (ঢাকা) হিসেবে দায়িত্ব পালন করছেন।

এর আগে লেখকের আরো তিন বই প্রকাশিত হয়েছে। সবকটিই গল্পগ্রন্থ। প্রথম গ্রন্থ ‘স্বপ্ন ও একটি গ্রাম’ প্রকাশিত হয়েছিল ২০১৩ সালে, দ্বিতীয় গ্রন্থ ‘সেদিন বৃষ্টি ছিল’- ২০১৫ ও সর্বশেষ ২০১৮ সালে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে ‘চিরকুট’। ছাত্র জীবনে যুক্ত ছিলেন ছাত্র আন্দোলনের সাথে। পালন করেছেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সাহিত্য সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব।

বই পরিচিত: ‘সৈয়দ নজরুল ইসলাম : মহাজীবনের প্রতিকৃতি’ লেখক : ফয়সাল আহমেদ পৃষ্ঠা : ১৬৮ মূল্য : ২৫০ টাকা প্রকাশক, দ্যু প্রকাশন, ঢাকা।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর