কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

‘রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে কৃষি ও খাদ্য অধিকারকে গুরুত্ব দিতে হবে’


 স্টাফ রিপোর্টার | ২৮ অক্টোবর ২০১৮, রবিবার, ৩:২৭ | কৃষি 


কৃষি বাংলাদেশের অর্থনীতির প্রধান কর্মকাণ্ড এবং জীবনীশক্তি। দেশের সবচেয়ে বড় উৎপাদনশীল ব্যক্তিখাত হিসেবে কৃষিখাত জিডিপিতে শতকরা প্রায় ১৪.৭৫ ভাগ অবদান রাখে। কৃষির বিকাশের মাধ্যমেই শিল্প ও সেবাখাত বিকশিত হচ্ছে।

কৃষি সামাজিক কর্মকাণ্ডের এমন একটি গুরুত্বপূর্ণ আন্ত:সম্পর্কিত ক্ষেত্র যা জনগণের খাদ্য ও পুষ্টির নিশ্চয়তা, কর্মসংস্থান, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং দারিদ্র হ্রাসকরণের মত বিষয়াদির সাথে সংশ্লিষ্ট। সাংবিধানিকভাবেও জনগণের খাদ্য অধিকার অর্জন এবং পুষ্টিমান উন্নয়নে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ। স্থায়ীত্বশীল কৃষি ও কৃষিকেন্দ্রিক শিল্পই বাংলাদেশের মত গ্রাম-কৃষিনির্ভর দেশের খাদ্য নিরাপত্তা অর্জনে সবচেয়ে জোরালো ভূমিকা রাখতে পারে।

তাই আগামী নির্বাচনে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে কৃষি ও খাদ্য অধিকারকে গুরুত্ব দিতে হবে। কৃষিখাতের বিকাশ এবং গ্রামীণ অর্থনীতি সম্প্রসারণে বিশেষ উদ্যোগ নেয়ার সুনির্দিষ্ট প্রতিশ্রুতি দলগুলোর নির্বাচনী ইশতেহারে থাকতে হবে।

রোববার (২৮ অক্টোবর) সকালে কিশোরগঞ্জ জেলা পাবলিক লাইব্রেরি মিলনায়তনের ‘কৃষি ও খাদ্য অধিকার: প্রত্যাশিত জনইশতেহার’ শীর্ষক কর্মশালার আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি) আয়োজিত এই কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা কৃষক লীগের সভাপতি আহমেদ উল্লাহ।

খানি’র সদস্য সংগঠন ফ্যামিলি টাইস ফর উইমেন ডেভেলপম্যান্ট এর নির্বাহী পরিচালক খুজিস্থা বেগম জোনাকীর সঞ্চালনায় এতে খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি) সমন্বয়কারী কামাল হোসেন, জেলা প্রেসক্লাবের সভাপতি মোস্তফা কামাল, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম আশফাক, বিএনপি নেতা হোসাইন আহমেদ গেন্দু জেলা কৃষক লীগের মহিলা বিষয়ক সম্পাদক হাসিনা হায়দার চামেলী, কলামিস্ট গাজী মহিবুর রহমান, সংস্কৃতিকর্মী বিপুল মেহেদী, কৃষক আকবর খন্দকার প্রমুখ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দলের ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষার্থী এবং বেশ কয়েকজন সমাজকর্মী বক্তব্য রাখেন।

বক্তাগণ তাদের বক্তব্যে কৃষি উন্নয়ন, খাদ্য অধিকার এবং পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারের জন্য তাদের ভাবনা ও সুপারিশ তুলে ধরেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmails.com
সম্পাদকমণ্ডলীর সভাপতি: সাইফুল হক মোল্লা দুলু
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ