কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

১০ বছরে কিশোরগঞ্জের ছয় আসনে ভোটার বেড়েছে ৫ লাখ ৪ হাজার ৬৩৫ জন


 আশরাফুল ইসলাম, প্রধান সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ৩ নভেম্বর ২০১৮, শনিবার, ৬:০৭ | নির্বাচনী হালফিল 


২০০৮ সালের ২৯শে ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ জেলার ৬টি সংসদীয় আসনে মোট ভোটার ছিলেন ১৬ লাখ ২১ হাজার ৩৩৫ জন। ২০১৮ সালে একাদশ নির্বাচনের জন্য যে ভোটার তালিকা তৈরি করা হয়েছে, তাতে মোট ভোটার দাঁড়িয়েছে ২১ লাখ ২৫ হাজার ৯৭০ জন। সে হিসেবে গত ১০ বছরে এই জেলার ৬টি আসনে মোট ভোটার বেড়েছে ৫ লাখ ৪ হাজার ৬৩৫ জন।

তবে নির্বাচনের তফসিল ঘোষণার আগ পর্যন্ত আইন অনুযায়ী ভোটার হিসেবে অন্তর্ভুক্তি ও স্থানান্তরের সুযোগ থাকায় এই সংখ্যায় কিছুটা পরিবর্তন আসতে পারে।

আসন ভিত্তিক ভোটার তালিকা পর্যালোচনা করে দেখা গেছে, কিশোরগঞ্জ জেলার মধ্যে সব থেকে বেশি ভোটার রয়েছেন কিশোরগঞ্জ-১ আসনে। কিশোরগঞ্জ সদর ও হোসেনপুর উপজেলা নিয়ে গঠিত এই আসনের বর্তমান ভোটার সংখ্যা ৪ লাখ ৩০ হাজার ৮৪জন।

২০০৮ সালের ২৯শে ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-১ আসনে মোট ভোটার ছিলেন ৩ লাখ ২৮ হাজার ৪৪৮জন। সে হিসেবে এই আসনে গত ১০ বছরে ভোটার বেড়েছে ১ লাখ ১ হাজার ৬৩৬জন।

অন্যদিকে জেলার ৬টি আসনের মধ্যে সবচেয়ে কম ভোটারের আসন হচ্ছে কিশোরগঞ্জ-৫। বাজিতপুর ও নিকলী উপজেলা নিয়ে গঠিত এই আসনের বর্তমান ভোটার সংখ্যা ২ লাখ ৭৮ হাজার ৬১৩ জন।

২০০৮ সালের ২৯শে ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-৫ আসনে মোট ভোটার ছিলেন ২ লাখ ১৫ হাজার ১৮৬ জন। সে হিসেবে এই আসনে গত ১০ বছরে ভোটার বেড়েছে ৬৩ হাজার ৪২৭জন।

অন্য আসনগুলোর মধ্যে কটিয়াদী ও পাকুন্দিয়া উপজেলা নিয়ে গঠিত কিশোরগঞ্জ-২ আসনে বর্তমান ভোটার ৪ লাখ ১৭ হাজার ২৬৫জন।

২০০৮ সালের ২৯শে ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-২ আসনে মোট ভোটার ছিলেন ৩ লাখ ২১ হাজার ৪৭৫ জন। সে হিসেবে এই আসনে গত ১০ বছরে ভোটার বেড়েছে ৯৫ হাজার ৭৯০ জন।

করিমগঞ্জ ও তাড়াইল উপজেলা নিয়ে গঠিত কিশোরগঞ্জ-৩ আসনে বর্তমান ভোটার ৩ লাখ ৪৭ হাজার ১৫৮ জন।

২০০৮ সালের ২৯শে ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-৩ আসনে মোট ভোটার ছিলেন ২লাখ ৫৯হাজার ৩৭০জন। এছাড়া ২০১৪ সালের ৫ই জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে এই আসনে মোট ভোটার ছিলেন ৩ লাখ ১ হাজার ৪৬২জন। সে হিসেবে এই আসনে গত ৫ বছরে ৪৫ হাজার ৬৯৬ এবং গত ১০ বছরে ভোটার বেড়েছে ৮৭ হাজার ৭৮৮ জন।

ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম উপজেলা নিয়ে গঠিত কিশোরগঞ্জ-৪ আসনে বর্তমান ভোটার ৩ লাখ ২০ হাজার ২৩৬ জন।

২০০৮ সালের ২৯শে ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-৪ আসনে মোট ভোটার ছিলেন ২ লাখ ৪০ হাজার ৮২৩জন। সে হিসেবে এই আসনে গত ১০ বছরে ভোটার বেড়েছে ৭৯ হাজার ৪১৩ জন।

ভৈরব ও কুলিয়ারচর উপজেলা নিয়ে গঠিত কিশোরগঞ্জ-৬ আসনে বর্তমান ভোটার ৩ লাখ ৩২ হাজার ৬১৪ জন।

২০০৮ সালের ২৯শে ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-৬ আসনে মোট ভোটার ছিলেন ২ লাখ ৫৬ হাজার ৬৩জন। সে হিসেবে এই আসনে গত ১০ বছরে ভোটার বেড়েছে ৭৬ হাজার ৫৫১ জন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmails.com
সম্পাদকমণ্ডলীর সভাপতি: সাইফুল হক মোল্লা দুলু
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ