কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বইমেলায় কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের তিনটি কবিতার বই


 স্টাফ রিপোর্টার | ৪ ফেব্রুয়ারি ২০১৮, রবিবার, ৯:১৬ | সাহিত্য 


কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আলমগীর হুসাইন, যিনি লেখালেখির জগতে পরিচিত হুসাইন আলমগীর নামে।

এবারের একুশে বইমেলায় ‘মাতৃভাষা প্রকাশ’ এর ৬২৩ নম্বর স্টলে তরুণ এই কবির লেখা তিনটি কবিতার বই পাওয়া যাচ্ছে। এর মধ্যে ‘অলকা ও ইডিয়টের কবিতা’ নামের কাব্যগ্রন্থটি এবারের একুশের বইমেলাকে উপলক্ষ করে প্রকাশিত হয়েছে।

এছাড়া ২০১৭ এবং ২০১৬ সালে একুশের বইমেলায় প্রকাশিত হয়েছিল কবি হুসাইন আলমগীরের লেখা ‘টেরাকোটা নারী’ এবং ‘কষ্টগুলো স্বপ্ন হয়ে ওঠে’ নামের দু’টি কাব্যগ্রন্থ। ‘অলকা ও ইডিয়টের কবিতা’ নামের কাব্যগ্রন্থটির পাশাপাশি এই দু’টি কাব্যগ্রন্থও মেলায় এনেছে মাতৃভাষা প্রকাশ।

বইমেলা শুরু হওয়ার দিন থেকেই এই তিনটি কাব্যগ্রন্থ ‘মাতৃভাষা প্রকাশ’ এর ৬২৩ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে।

বইমেলায় নিজের বই প্রকাশ ও বিক্রিকে উপলক্ষ করে কবি হুসাইন আলমগীরও শনিবার মেলাপ্রাঙ্গণে ছুটে গেছেন। সেখানে স্টলে বসে পাঠকের হাতে অটোগ্রাফসহ বইও তুলে দিয়েছেন তিনি। প্রশাসনিক ব্যস্ততার মাঝেও আগামী ৯ ও ১০ই ফেব্রুয়ারি আবারও মেলায় উপস্থিত হওয়ার আশা প্রকাশ করেছেন তিনি।

প্রকাশনা সংস্থা ‘মাতৃভাষা প্রকাশ’ বলছে, এবারের মেলায় আসা কবি হুসাইন আলমগীরের কবিতার বই ‘অলকা ও ইডিয়টের কবিতা’ পাঠকপ্রিয়তা পাবে বলে তারা আশা করছেন। তাঁর আগের দু’টি কাব্যগ্রন্থ যা এবারের মেলাতেও পাওয়া যাচ্ছে ‘টেরাকোটা নারী’ এবং ‘কষ্টগুলো স্বপ্ন হয়ে ওঠে’ ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছিল।

এ সময়ের অন্যতম শক্তিমান এই তরুণ কবির কবিতা দেশের বিশিষ্ট কবিদের দ্বারা প্রশংসিত হয়েছে। কবি নাসির আহমেদ লিখেছেন- ‘এই কবি ছন্দ জানেন। কবিতা যে বিবৃতিমাত্র নয়, তার ভেতরে থাকতে হয় প্রতীক, উপমা, চিত্রকল্পের রহস্যময় আবরণ আর কিছু আভরণও, সেই সত্যও লেখার জগতে প্রবেশের অল্প সময়ের মধ্যেই জেনে গেছেন হুসাইন আলমগীর। সনেটের মত প্রাচীন আংগিক-ঐতিহ্যও এই কবি সাহস করে ব্যবহার করেছেন আধুনিক বিষয়-ভাষ্যে।’

কবি মুহম্মদ নূরুল হুদা লিখেছেন- ‘সচেতন নির্মাণের এক কুশলী কারুকৃৎ কবি হুসাইন আলমগীর। বাংলা কবিতার বহমান ছন্দ-চেতনা নিয়ে কবিতা লিখছেন তিনি, ছেনে তুলছেন দেশি-বিদেশি মোক্ষম শব্দাবলি। আবার অভিব্যক্তিতে নতুন মাত্রা যোগ করতে গিয়ে পুরাণকে যেমন ব্যবহার করছেন যুৎসই প্রক্রিয়ায়, তেমনি বাংলা কবিতার ঐতিহ্যিক গীতিময়তাকে প্রয়োগ করছেন ঈর্ষণীয় নৈপুণ্যে।’

এবারের অমর একুশে গ্রন্থমেলা-২০১৮ তে কবি হুসাইন আলমগীরের কাব্যগ্রন্থ "অলকা ও ইডিয়টের কবিতা" আগের চেয়ে আরও বেশি পাঠকপ্রিয়তা পাবে বলেও আশা প্রকাশ করছে প্রকাশনা সংস্থাটি।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর

















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmail .com
সম্পাদকমণ্ডলীর সভাপতি: সাইফুল হক মোল্লা দুলু
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ