কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের মাইলফলক: প্রোগ্রাম অফিসার ও ফিল্ড সুপারভাইজারগণ পুরস্কৃত

 সাজন আহম্মেদ পাপন | ২০ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ৮:৫২ | বিশেষ সংবাদ 


মাসিক ঋণ আদায়ে এক মাইলফলক অর্জন করেছে কিশোরগঞ্জ সদর উপজেলা দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন। গত নভেম্বর মাসে মাসিক ঋণ আদায় সর্ব্বোচ কোটি টাকা অতিক্রম করেছে। এজন্যে প্রোগ্রাম অফিসার ও ফিল্ড সুপারভাইজারদের পুরস্কৃত করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কিশোরগঞ্জ সদর উপজেলা দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় আয়োজিত এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ও কিশোরগঞ্জ সদর উপজেলা দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. আব্দুল্লাহ আল মাসউদ এর সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শিবির বিচিত্র বড়ুয়া, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তরফদার মো. আক্তার জামীল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাবিবুর রহমান, সহকারী কমিশনার (শিক্ষা ও কল্যাণ এবং লাইব্রেরি শাখা) সাগুফতা হক, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, সনাক সভাপতি সাইফুল হক মোল্লা দুলু, আর.এস. আইডিয়াল কলেজের অধ্যক্ষ গুলশান আরা প্রমুখ উপস্থিত ছিলেন।

অতিথিরা বলেন, গ্রামীণ জনগোষ্ঠীকে স্বচ্ছল এবং উৎপাদনমুখী কার্যক্রমে অংশগ্রহণ ও কর্মসংস্থান সৃষ্টিতে সদর উপজেলা দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন কাজ করে যাচ্ছে। দরিদ্র জনগোষ্ঠীকে সংগঠিত করার মাধ্যমে সমিতি গঠন, সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা ও ক্ষুদ্র উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে ঋণ কার্যক্রম বাস্তবায়ন করা এ ফাউন্ডেশনের উদ্দেশ্য।

প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী বলেন, আমাদের কিশোরগঞ্জ সদর উপজেলা দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের সভাপতি এবং ঢাকা বিভাগীয় কমিশনার কে এম আলী আজম স্যার যেহেতু পজিটিভ সেহেতু আমাদের এই ফাউন্ডেশনের কাজ আমরা নির্বিঘ্নে করতে পারছি। এ জন্য মাসিক ঋণ আদায় কোটি টাকা অতিক্রম করেছে এবং সহজ শর্তে ঋণ গ্রহণ করে উপকৃত হচ্ছে দরিদ্র ও অসুবিধাগ্রস্থ জনগোষ্ঠী। যারা ফিল্ড পর্যায়ে কাজ করেন, তারা হলেন সদর উপজেলা দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের মূল চালিকা শক্তি। এটি আমাদের প্রতিষ্ঠান। তাই সেবার মান বৃদ্ধি এবং আরো বেশি আন্তরিক হতে হবে।

তিনি আরো বলেন, ফাউন্ডেশন নিজস্ব জায়গায় করার প্রক্রিয়া চলছে। এখন শুধু সদর উপজেলাতেই আমাদের কার্যক্রম থেমে নেই। করিমগঞ্জ উপজেলাতেও দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের কার্যক্রম শুরু হয়েছে। মানুষের জীবনযাত্রার মান বৃদ্ধি হলে সমাজ এবং দেশের উন্নয়ন হয়। দারিদ্র্য বিমোচনে নারীদের অবদানও বিশেষভাবে পরিলক্ষিত হয়।

জেলা প্রশাসক বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ হলো বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করা। ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করা।
পরে মাসিক ঋণ আদায় সর্ব্বোচ কোটি টাকা অতিক্রম করায় প্রোগ্রাম অফিসার ও ফিল্ড সুপারভাইজারদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর