কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে পাঠ্যপুস্তক বিতরণ উৎসবে বিনামূল্যে বিতরণ হচ্ছে ৭০ লাখেরও বেশি পাঠ্যপুস্তক


 বিশেষ প্রতিনিধি | ১ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, ২:০০ | শিক্ষা  


কিশোরগঞ্জে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী শহরের এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পাঠ্যপুস্তক বিতরণের মাধ্যমে এই উৎসবের উদ্বোধন করেন। পাঠ্যপুস্তক উৎসবে জেলায় মোট ৭০ লাখ ১৯ হাজার ৪৭৮টি পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে।

এ উপলক্ষে বিদ্যালয় মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আব্দুল্লাহ আল মাসউদ।

অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী প্রধান অতিথি এবং পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ, বিপিএম, পিপি শাহ আজিজুল হক ও জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান বিশেষ অতিথি ছিলেন।

এতে অন্যদের মধ্যে কিশোরগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম আব্দুল্লাহ, সাংবাদিক মোস্তফা কামাল, জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো. শামছুল ইসলাম খান মাসুম প্রমুখ বক্তব্য রাখেন।

এছাড়া দুপুরে জেলা শহরের কুমুদিনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠ্যপুস্তক বিতরণের মাধ্যমে প্রাথমিক পর্যায়ের পাঠ্যপুস্তক বিতরণ উৎসবেরও উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাজ্জাদ হোসেন জানান, এ বছর জেলার ১৩টি উপজেলায় সরকারি, কিন্ডারগার্টেন, এনজিও, কমিউনিটি ও ব্র্যাক স্কুলসহ বিভিন্ন ধরনের ১ হাজার ৩২০টি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণির মোট ৪ লাখ ৭৫ হাজার ৪৯৭ জন শিক্ষার্থীর জন্য মোট ২২ লাখ ১৯ হাজার ৩০৮টি পাঠ্যপুস্তক বিতরণের জন্য প্রদান করা হয়েছে।

অন্যদিকে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, সারা জেলার মোট ৩ লাখ ৬১ হাজার ৮১৩ জন শিক্ষার্থীর জন্য মোট ৪৮ লাখ ১৭০টি পাঠ্যপুস্তক বিতরণের জন্য প্রদান করা হয়েছে। এর মধ্যে মাধ্যমিক স্কুলের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির ২ লাখ ৪৬ হাজার ১৮৫ জন শিক্ষার্থীর জন্য ৩৫ লাখ ৬৬ হাজার ১টি পাঠ্যপুস্তক বিতরণের জন্য প্রদান করা হয়েছে।

এবতেদায়ি পর্যায়ের ৫৪ হাজার ৫৬৮ জন শিক্ষার্থীর জন্য ৩ লাখ ৯০ হাজার ৬৮২টি পাঠ্যপুস্তক বিতরণের জন্য প্রদান করা হয়েছে। দাখিল পর্যায়ে ৫১ হাজার ৭২১ জন শিক্ষার্থীর জন্য ৭ লাখ ৫০ হাজার ৯৩১টি পাঠ্যপুস্তক বিতরণের জন্য প্রদান করা হয়েছে।

এর বাইরে মাধ্যমিক ইংরেজি ভার্সনের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি, এসএসসি ভোকেশনাল, দাখিল ভোকেশনাল ও ভোকেশনাল ট্রেডের ৯ম শ্রেণির মোট ৯৩৩৯ জন শিক্ষার্থীর জন্য মোট ৯২ হাজার ৫৫৬টি পাঠ্যপুস্তক বিতরণের জন্য প্রদান করা হয়েছে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর