kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

স্বাস্থ্য ক্যাডারের জন্য বিশেষ বিসিএস



 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ৯ জানুয়ারি ২০১৮, মঙ্গলবার, ১:০০ | জবস জোন 


স্বাস্থ্য ক্যাডারে পাঁচ হাজার ডাক্তার নিয়োগ দিতে আসছে বিশেষ বিসিএস। স্বাস্থ্য ক্যাডারে সহকারী সার্জন ও সহকারী ডেন্টাল সার্জনের চার হাজার ৭৯২টি শূন্য পদে নিয়োগ করা হবে। এজন্য এর আগে অনুষ্ঠিত তিনটি বিশেষ বিসিএসের মতো বিধিমালা সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে। এ সংক্রান্ত সুপারিশ প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদনের জন্য পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

পিএসসি সূত্রে জানা গেছে, ৩৯তম বিসিএস স্বাস্থ্য ক্যাডারের জন্য বিশেষ বিসিএস হতে পারে। এ বিসিএস পরীক্ষায় লিখিত পরীক্ষা (এমসিকিউ) ২০০ নম্বর ও মৌখিক পরীক্ষা হবে ১০০ নম্বরের। লিখিত পরীক্ষায় মেডিকেল সায়েন্স/ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০, বাংলায় ২০, ইংরেজিতে ২০, বাংলাদেশ বিষয়াবলীতে ২০, আন্তর্জাতিক বিষয়াবলীতে ২০, মানসিক দক্ষতায় ১০ ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বরের পরীক্ষা নেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্বাস্থ্য, কৃষি ও শিক্ষা ক্যাডারে গৃহীত বিশেষ বিসিএস পরীক্ষার জন্য প্রতিবারই ১৯৮২ সালের বিধিমালার এককালীন সংশোধনী জারি করা হয়েছে। অনুরূপভাবে স্বাস্থ্য ক্যাডারে বিশেষ বিসিএস পরীক্ষা গ্রহণের জন্য ২০১৪-এর একটি এককালীন সংশোধনী জারি করতে হবে। বিধিমালা সংশোধনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের (বিধি) সভাপতিত্বে গত বছরের ১১ই নভেম্বর ‘নিয়োগবিধি পরীক্ষণ সংক্রান্ত উপ-কমিটির’ সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় বিধিমালা সংশোধনের প্রস্তাব পরীক্ষা-নিরীক্ষা করার সুপারিশ করা হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের সুপারিশের ভিত্তিতে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে পাঠানোর জন্য বিধিমালা সংশোধনের প্রস্তাব, বিদ্যমান নিয়োগ বিধিমালা এবং খসড়া প্রজ্ঞাপন উপস্থাপনের জন্য প্রস্তুত করা হয়েছে। এর আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের চাহিদার প্রেক্ষিতে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের সহকারী সার্জনের ৪৫৪২ ও সহকারী ডেন্টাল সার্জনের ২৫০টি শূন্য পদ পূরণ সংক্রান্ত বিশেষ বিসিএস পরীক্ষা গ্রহণের লক্ষ্যে বিসিএস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা ২০১৪ এর এককালীন সংশোধনের প্রয়োজনীয়তা দেখা দেয়। এজন্য বিধিমালা সংশোধনের উদ্যোগ নেয়া হয়। গত বছরের ১৮ই সেপ্টেম্বর বিধিমালা সংশোধনের জন্য সরকারি কর্ম কমিশনে (পিএসসি) চিঠি পাঠায়। চিঠির পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় ওই বছরের ২০শে নভেম্বর বিশেষ বিসিএস পরীক্ষা গ্রহণের লক্ষ্যে বিধিমালা সংশোধন আনা প্রয়োজন বলে জানায়। এর ভিত্তিতে বিধিমালা সংশোধন করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে বিপুল সংখ্যক ক্যাডার পদ শূন্য রয়েছে। এতে ব্যাহত হচ্ছে সরকারের উন্নয়ন ও সেবামূলক কার্যক্রম। একটি বিসিএস পরীক্ষা সম্পন্ন করতে প্রায় দুই বছর সময় চলে যায়, এই সময়ে অনেক ক্যাডার পদ শূন্যও হয়। এর ফলে কর্মকর্তা স্বল্পতা থেকেই যাচ্ছে। এসব কারণে দ্রুত জনবল নিয়োগের দাবি তোলা হচ্ছে বহু বছর ধরেই। বিশেষ বিসিএস নিয়ে অন্তত হাসপাতালগুলোতে দ্রুত চিকিৎসক নিয়োগের দাবি জানিয়ে আসছিল সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তর।

উৎস: দৈনিক মানবজমিন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]


এ বিভাগের আরও খবর















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ