kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

কিশোরগঞ্জে বাংলা ইশারা ভাষা দিবস পালিত



 স্টাফ রিপোর্টার | ৭ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার, ৪:৪৪ | বিশেষ সংবাদ 


র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে কিশোরগঞ্জে বাংলা ইশারা ভাষা দিবস পালন করা হয়েছে। বুধবার সকালে জেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি সরকারি শিশু পরিবার (বালিকা) প্রাঙ্গণে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

‘ইশারা ভাষার উন্নয়নে, এগিয়ে যাব প্রতিজনে’ শীর্ষক প্রতিপাদ্যের উপর অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপসচিব তরফদার মো. আক্তার জামীল।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মো. কামরুজ্জামান খান।

এতে বিশেষ অতিথি ছিলেন সিনিয়র নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু তাহের সাঈদ, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মিঠুন চক্রবর্তী, সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম এর রিসোর্স শিক্ষক শফিকুল ইসলাম, প্রবেশন অফিসার মো. মহসিন, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক শহীদুল্লাহ প্রমুখ।

উল্লেখ্য, বাংলাদেশে শ্রবণ প্রতিবন্ধী মানুষের সংখ্যা প্রায় ৩০ লাখ। শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষদের স্বতন্ত্র এবং বৈচিত্র্যপূর্ণ জীবন অভিজ্ঞতায় সবচেয়ে গুরুত্বপূর্ণ বাংলা ইশারা ভাষা। প্রতিবন্ধিতার কারণে এই ভাষা ছাড়া অন্য কোন ভাষায় তাদের যোগাযোগের কোন সুযোগ নেই। শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষদের ভাবের আদান-প্রদানের জন্য বাংলা ইশারা ভাষার বিকাশই এ দিবসটি পালনের উদ্দেশ্য।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]


এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ