কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে ভোরের কুয়াশা কাটিয়ে জমজমাট প্রথম আলো গণিত উৎসব


 স্টাফ রিপোর্টার | ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, ৬:২৭ | শিক্ষা  


ভোরের কুয়াশা কাটিয়ে কিশোরগঞ্জে শুক্রবার (১৮ জানুয়ারি) অনুষ্ঠিত হয়েছে গণিতের জমজমাট আসর। সকাল সাড়ে ৮টা থেকে শহরের আজিম উদ্দিন উচ্চবিদ্যালয় প্রাঙ্গণ জেলার ৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩৩৯জন শিক্ষার্থীর পদচারণায় মুখরিত হয়ে যায়। সবার চোখেমুখে গণিত জয়ের বিশাল স্বপ্নে যেন হার মেনেছে শীত ও কুয়াশা।

শিক্ষার্থীদের গাণিতিক মেধার উৎকর্ষ বৃদ্ধি ও ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠেয় ৬০তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী ‘ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসব ২০১৯’ আয়োজন করা হচ্ছে। প্রথমে ৬৪ জেলায় বাছাই অলিম্পিয়াড হচ্ছে। এর ফলাফল ঘোষণা করা হবে ম্যাথ অলিম্পিয়াডের ওয়েবসাইটে (www.matholympiad.org.bd)

বাছাইপর্বের বিজয়ীদের নিয়ে ফেব্রুয়ারিতে ১২টি শহরে আঞ্চলিক পর্ব হবে। মার্চে ঢাকায় হবে জাতীয় উৎসব। ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতা ও প্রথম আলোর ব্যবস্থাপনায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির আয়োজনে ১৭তম বারের মতো এই আয়োজন অনুষ্ঠিত হচ্ছে।

এ গণিত উৎসবে জেলার ৩৫টি প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের ৩৩৯ শিক্ষার্থী অংশ নেয়। তাঁদের মধ্য থেকে ১১৫ জনকে আঞ্চলিক উৎসবের জন্য বাছাই করা হয়েছে।

কিশোরগঞ্জ প্রথম আলো বন্ধুসভার সার্বিক সহযোগিতায় এবং কেন্দ্রিয় গণিত অলিম্পিয়াড কমিটির প্রতিনিধি সৈকত ভৌমিক ও মাহির ফারহান খানের সার্বিক তত্ত্বাবধানে এসময় উৎসবে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তরফদার মো. আক্তার জামীল, আজিম উদ্দিন উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মোকাররম হোসেন শোকরানা প্রমুখ।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর