কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


করিমগঞ্জে এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসে কারাদণ্ড, বহিস্কার

 স্টাফ রিপোর্টার | ৭ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার, ৮:১৮ | করিমগঞ্জ  


করিমগঞ্জে চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় এক জনের দুই বছরের কারাদণ্ড ও এক শিক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। বুধবার এসএসসি ইংরেজি ২য় পত্রের পরীক্ষা চলাকালে ১৯৮০ সালের পাবলিক পরীক্ষা অপরাধ আইনে এই সাজা দেন করিমগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমন আচার্য।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম মো. রাজন মিল্কি (২৪)। তিনি পৌর এলাকার মধ্যপাড়া গ্রামের আব্দুল মন্নাছের ছেলে। পেশায় তিনি একজন মেডিকেল রিপ্রেজেন্টেটিভ। বহিস্কৃত পরীক্ষার্থীর নাম মো. আব্দুল কাদির। সে করিমগঞ্জ পাইলট বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, বুধবার পৌনে ১১টার দিকে সহকারী কমিশনার (ভূমি) সুমন আচার্য করিমগঞ্জ ডিগ্রি কলেজ কেন্দ্রে এসএসসি পরীক্ষা পরিদর্শনের সময় আব্দুল কাদির নামে এক পরীক্ষার্থীকে সন্দেহবশত দাঁড় করান। এসময় ওই পরীক্ষার্থীর মানিব্যাগ তল্লাশি করে একটি প্রশ্নের সমাধান পত্র পাওয়া যায়, যা পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে হুবহু মিলে যায়। এর মধ্যে অনেকগুলো প্রশ্নের সমাধানও রয়েছে।

পরীক্ষার্থী আব্দুল কাদিরকে এটা কোথায় পেল জিজ্ঞেস করলে সে একই পরীক্ষা কেন্দ্রের অপর পরীক্ষার্থী সারোয়ার হোসেনের কথা বলে। এ ঘটনায় আব্দুল কাদিরকে বহিস্কার করা হয়।

এদিকে পরীক্ষা কেন্দ্রে আব্দুল কাদিরের বহিস্কারের ঘোষণা শোনে সারোয়ার পরীক্ষার সময় রেখেই বাইরে চলে যায়। পরীক্ষা শেষে সারোয়ারকে ডেকে আনা হলে, সে প্রশ্নপত্র ও সমাধান এলাকার বড় ভাই রাজন মিল্কির কাছ থেকে পেয়েছে বলে জানায়।

এ সময় সারোয়ারকে দিয়ে মুঠোফোনের মাধ্যমে রাজন মিল্কির অবস্থান শনাক্ত করা হয় এবং পুলিশ পাঠিয়ে পরীক্ষা কেন্দ্রের পাশের এক দোকান থেকে রাজনকে আটক করে পরীক্ষা কেন্দ্রে নিয়ে আসা হয়।

প্রশ্ন পাওয়ার ঘটনা রাজন প্রথমে স্বীকার না করলেও পরে বলতে বাধ্য হন। তিনি জানান, ফেসবুকের মাধ্যমে প্রশ্ন সমাধান গ্রুপ থেকে তিনি তা পেয়েছেন। এবং অনেক পরীক্ষার্থীকে সেগুলো সরবরাহ করেছেন।

ঘটনার সত্যতা পেয়ে এসি ল্যান্ড সুমন আচার্য ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে রাজন মিল্কিকে দুই বছরের কারাদণ্ড দেন। এর আগে আব্দুল কাদিরকে বহিস্কার করা হয়। অপর পরীক্ষার্থী সারোয়ার হোসেনকে আইন অনুয়ায়ী অর্থদণ্ড দেওয়া হতে পারে বলে জানান এসি ল্যান্ড।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর