কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


গ্রন্থ কুটিরে মাহফুজ পারভেজের দুই উপন্যাস

 স্টাফ রিপোর্টার | ৯ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার, ৪:২৮ | সাহিত্য 


একুশের বইমেলায় গ্রন্থ কুটির (স্টল ২৯৬-২৯৭) প্রকাশ করেছে মাহফুজ পারভেজের দুইটি উপন্যাস 'নীল উড়াল' ও 'পার্টিশনস'। উপন্যাস দুটি প্রকাশের পর পরই সাড়া জাগিয়েছে।

'নীল উড়াল' উপন্যাসের পটভূমি মাদক ও অপরাধচক্র।  কানাডা প্রবাসী অধ্যাপক-গবেষক বাংলাদেশে এসে নেশার নীল জগতকে উন্মোচিত করতে চান। তার সাথে থাকে ফরাসি উন্নয়নকর্মী মার্গারেট সিমোন, ধুরন্ধর ব্যবসায়ী এনামুল, মধুচক্রের পলি-পরী-জেনিফার, রহস্যময় অন্তরা, মিসেস খোন্দকার ও সাংবাদিক ফরমানউল্লাহ। কাহিনি বাঁক নিতে থাকে রোমাঞ্চকর উপসংহারে।

বাংলা ও ভারত ভাগের ৭০ বছর পর 'পার্টিশনস' উপন্যাসটি বিশাল ক্যানভাসে রচিত। দেশান্তর ও বিভাজনের রক্তক্ষরণ বিশ্বায়নের একাল পর্যন্ত প্রসারিত হয়েছে উপন্যাসে। নায়িকা সিন্ধু দেশীয় উদ্বাস্তু গুলবদনের সাথে যুক্ত হয় কলকাতার আফরোজা, জব্বার হাবিব, অরুণাচলের অধ্যাপক সুদর্শন পাণ্ডে, ঢাকার মীরা, বসনিয়ার লায়লা, পাকিস্তানের আনাম, গোয়েন্দা বীথি। বহু ঘটনা ও চরিত্রের প্রবাহে উপন্যাসটি তুলে ধরেছে দেশভাগের রক্তকণা ও অশ্রুবিন্দু।

গবেষণা ও রেফারেন্সের ভেতর দিয়ে 'নীল উড়াল' ও 'পার্টিশনস' উপন্যাসে মাহফুজ পারভেজ তুলে ধরেছেন মানবিক বোধের সমকালীন আখ্যান।

ড. মাহফুজ পারভেজ একজন কবি, গল্পকার ও রাষ্ট্রবিজ্ঞানী। ১৯৬৬ সালের ৮ মার্চ কিশোরগঞ্জ শহরের গৌরাঙ্গ বাজারে জন্ম নেওয়া ড. মাহফুজ পারভেজের আদি নিবাস কুলিয়ারচর উপজেলার লক্ষ্মীপুর গ্রামের বিখ্যাত বি.টি বাড়ি। পিতা ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক. কিশোরগঞ্জ শহরের প্রথম এমবিবিএস ডা. এ এ মাজহারুল হক। মাতা সমাজসেবী নূরজাহান বেগম।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইউজিসি ফেলোশীপে পিএইচডি তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড লার্নিং এর এলামনাই। আদি পেশা সাংবাদিকতা। বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগে অধ্যাপক হিসেব কর্মরত।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর