কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে সতেরো জন ভাষা সৈনিককে সম্মাননা

 স্টাফ রিপোর্টার | ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, ৬:১০ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জ জেলার প্রয়াত ও জীবিত সতেরো ভাষা সৈনিককে সম্মাননা জানানো হয়েছে। তাদের মধ্যে ১৫ জন প্রয়াত এবং দুইজন জীবিত ভাষা সৈনিক রয়েছেন। জেলা প্রশাসনের আয়োজনে সপ্তাহব্যাপী অমর একুশে বই মেলার উদ্বোধনী দিন বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শহরের পুরাতন স্টেডিয়াম প্রাঙ্গণের বই মেলা মঞ্চে এই সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সম্মাননাপ্রাপ্ত প্রয়াত ভাষা সৈনিকদের মধ্যে রয়েছেন বাংলাদেশের প্রথম অস্থায়ী প্রেসিডেন্ট শহীদ সৈয়দ নজরুল ইসলাম, সাবেক প্রেসিডেন্ট জিল্লুর রহমান, সাবেক এমপি আশরাফুদ্দীন আহমদ, সাবেক এমপি একেএম শামছুল হক গোলাপ মিয়া, আবু তাহের খান পাঠান, কাজী আবদুল বারী, এবি মহিউদ্দিন আহম্মদ গোলাম মওলা, সৈয়দ বদরুদ্দিন হুসাইন, সৈয়দ কমরুদ্দিন হুসাইন, মহিউদ্দিন আহমেদ, মিছির উদ্দিন আহমেদ, আমিনুল হক, কাজী ঈশা, অ্যাডভোকেট আবদুল মতিন ও গঙ্গেশ সরকার।

জীবিত ভাষা সৈনিকদের মধ্যে সম্মাননাপ্রাপ্তরা হচ্ছেন, ডা. এ. এ. মাজহারুল হক ও মুহ. আবু সিদ্দীক। সম্মাননাপ্রাপ্ত ভাষা সৈনিকদের পক্ষে পরিবারের সদস্যগণ সম্মাননা স্মারক গ্রহণ করেন।

ভাষা সৈনিকদের সম্মাননা অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরীর সভাপতিত্বে পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ, বিপিএম (বার), জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ আফজল, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও পিপি অ্যাডভোকেট শাহ আজিজুল হক, জেলা গণতন্ত্রী পার্টির সভাপতি অ্যাডভোকেট ভূপেন্দ্র চন্দ্র ভৌমিক দোলন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো. আসাদ উল্লাহ প্রমুখ বক্তব্য রাখেন।

এর আগে বিকালে অমর একুশে উপলক্ষে সাত দিনব্যাপী বই মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জেলা প্রশাসন আয়োজিত এই বই মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের ১৬২টি স্টল দেয়া হয়েছে। ২৭শে ফেব্রুয়ারি পর্যন্ত এই বই মেলা চলবে।

আয়োজকদের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, ঢাকার বাইরে এটি সর্ববৃহৎ বই মেলার আয়োজন। বই মেলার মঞ্চে প্রতিদিন বিকাল সাড়ে তিনটা থেকে ভাষা আন্দোলনের ওপর আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর