কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে একুশের বই মেলায় দর্শণার্থীদের উপচে পড়া ভীড়

 স্টাফ রিপোর্টার | ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, ৮:১৪ | কিশোরগঞ্জ সদর 


কিশোরগঞ্জে একুশে ফেব্রুয়ারির দিন থেকে শুরু হয়েছে সপ্তাহব্যাপী অমর একুশের বই মেলা। একুশে বই মেলায় প্রথম  দিনে (বৃহস্পতিবার) দর্শণার্থীদের ভীড় ছিল উল্লেখ করার মত।  দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হওয়ায় নানা শ্রেণি পেশার মানুষ  তাদের সন্তানদের নিয়ে এসেছিলেন মেলায়।

বিকেলে জেলা প্রশাসনের উদ্বোধনী আনুষ্ঠানিকতার আগেই অসংখ্য বইপ্রেমীর আগমনে সরব হয়ে উঠেছিল পুরো মেলা প্রাঙ্গণ। ঝকঝকে মলাটের সদ্য বেরোনো বইয়ের সন্ধানে তারা ঘুরেছে স্টলে স্টলে। খুঁজেছে পছন্দের লেখকের গল্প, কবিতা কিংবা উপন্যাস। সন্ধ্যায় বিক্রি শুরু হয়েছে পুরোদমে।

প্রথম দিনের মতো দ্বিতীয় দিন শুক্রবার (২২ ফেব্রুয়ারি) ও দর্শণার্থীরা ভীড় জমিয়েছেন মেলা প্রাঙ্গণে। বই কেনা ছাড়াও আড্ডা আর ঘোরাফেরা করে আনন্দমুখর সময় কাটাচ্ছেন তারা। শহরের পুরাতন স্টেডিয়ামের মেলা প্রাঙ্গণ তাই হয়ে হয়েছে অঘোষিত এক মিলনমেলাস্থল।

পুরাতন স্টেডিয়ামের মেলার  মূল ফটক দিয়ে প্রবেশ করে বাম দিক ধরে এগুলেই ঢাকা থেকে আসা ‘কালো’ ও ‘বাবুই’ এর স্টল। মেলার প্রথম দিন বিকেল থেকেই এ দুটি স্টলে ছিল উপচে পড়া ভিড়। দ্বিতীয় দিনেও একই চিত্র দেখা গেছে।

কিশোরগঞ্জ শহরের হয়বতনগর কামিল মাদরাসা থেকে  দাখিল পরীক্ষা দিচ্ছে নকীবুল হক। বড় বোন ও দুলাভাই এর  সঙ্গে এসেছিল বইমেলায়।  মেলায় এসে অনেকগুলো বই কিনেছে সে। ‘কালো’ থেকে কিনেছে ওমর বিশ্বাসের লেখা ছন্দ বিষয়ক বই ‘কবিতার ভিতর বাহির’ ও আসালাম সানীর ‘বাংলাদেশের ছড়া’।

নকীবের বোন বলছিলেন ‘ছোট সময় থেকেই নকীবের বই পড়ার অভ্যাস। ‘কালো’ থেকে পছন্দের বই কিনতে পেরে সে খুশি।

দশম শ্রেণি পড়ুয়া ছেলে মুগ্ধকে সঙ্গে নিয়ে মেলায় এসছিলেন গণমাধ্যমক কর্মী ইমরুল হক শিল্পী। ছেলের পছন্দ গোয়েন্দা বই। ‘কালো’ থেকে তিনি কিনে দিলেন রকিব হাসানের ‘পার্টি রহস্য’। শিল্পী বললেন, ‘আমি চাই বই পড়ে আমার ছেলের মধ্যে যেন  সৃষ্টিশীলতার ব্যাপারটি তৈরি হয়। সে চেষ্টায় প্রতিবছরই সন্তানকে নিয়ে আমি মেলায় আসি।’

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) ‘কালো’র স্টলে গিয়ে প্রতিষ্ঠানটির বিক্রয় কর্মী জিয়ন কামালের সঙ্গে কথা বলে জানা গেছে,  প্রথম দিনের বেচা-বিক্রিতে তারা  সন্তুষ্ট।  শুক্রবারও ভালো বেচা-বিক্রি হচ্ছে। বইমেলায় দিন দিন দর্শণার্থীর সংখ্যা আরো বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।

জিয়ন জানান, রকিব হাসানের ‘পার্টি রহস্য’ (কিশোর মসিা রবিন), শাহ মুহাম্মদ মোশাহিদ এর কিশোর রোমাঞ্চ উপন্যাস ‘ব্ল্যাক লাইট’, ছোটদের গল্প ‘হাঙকি আর পাঙকি’, প্রফেসর নৌশাদ খান এর প্রবন্ধ ‘ভালো মৃত্যুর অন্বেষায়’, আহমাদ ফরিদ এর সায়েন্স ফিকশন ‘নিকিতা’ বইগুলো বৃহস্পতিবারের মতো শুক্রবারও পাঠকরা আগ্রহভরে কিনছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর