কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জ বই মেলায় পাঠকদের দৃষ্টি কাড়ছে ডা. নৌশাদ খান এর ‘ভালো মৃত্যুর অন্বেষায়’


 স্টাফ রিপোর্টার | ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, ৭:১২ | সাহিত্য 


প্রফেসর নৌশাদ খান। পুরো নাম আ ন ম নৌশাদ খান। পেশায় তিনি চিকিৎসক। তার বাবা আবদুল হামিদ খান ছিলেন শিক্ষা অনুরাগী। মা ফিরোজা খানম ছিলেন পরিশ্রমি এবং দূরদর্শী। নৌশাদ খান ৬ ভাই বোনের মধ্যে চতুর্থ। সবাই উচ্চ শিক্ষিত। বড় বোন বাংলাদেশের ফাস্ট লেডি রাশিদা হামিদ। পারিবারিক ঐতিহ্যে বেড়ে ওঠা এই মানুষটি জনকল্যাণে কিশোরগঞ্জে গড়ে তুলেছেন অনেক প্রতিষ্ঠান।

তার হাত ধরে কিশোরগঞ্জের মতো মফস্বলে গড়ে উঠেছে প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজ, বৃহত্তর ময়মনসিংহের প্রথম বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ঈশা খাঁ বিশ্ববিদ্যালয়, উন্নত ক্লিনিক, নার্সিং ট্রেনিং কলেজ, ম্যাটারনিটি হোম ইত্যাদি অসংখ্য প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠান কর্ম ও জীবিকার পথ খুলে দিয়েছে শত শত তরুণ-তরুণীর জীবনে।

এতো কিছু করেও প্রফেসর ডা. নৌশাদ খান ধর্ম, দর্শন, বিজ্ঞান নিয়ে প্রতিনিয়ত চর্চা ও গবেষণা করেন। দেশ বিদেশে বিভিন্ন সেমিনার সিম্পোজিয়ামে নিয়মিত বক্তব্য রেখে প্রণোদিত করেন যুব ও তরুণ প্রজন্মকে।

বিদগ্ধ এই  লোকটি এবার বই মেলায় 'ভালো মৃত্যুর অন্বেষায়' শিরোনামে বই নিয়ে আবির্ভূত হলেন লেখক হিসাবে। তার  চিন্তা-ভাবনাগুলোই লিখিত রূপ পেয়েছে 'ভালো মৃত্যুর অন্বেষায়'।

দশটি অধ্যায়ে বিভক্ত বইটির সূচিতে আছে সময়, স্রষ্টাকে চেনা, ন্যায় প্রতিষ্ঠা, বিবেক, চরিত্র, রুহের অনুধাবন, অদৃশ্যের শক্তি, বিশ্বভ্রাতৃত্ব ও ইসলামের উদারতা বিষয়ে প্রবন্ধ।

বইটি কিশোরগঞ্জে একুশের  বই মেলায় সকল শ্রেণির পাঠকদের দৃষ্টি কাড়ছে। ২১ ফেব্রুয়ারি থেকে জেলার পুরাতন স্টেডিয়ামে শুরু হওয়া বই মেলায় বইটি ২৫% ছাড়ে বিক্রি হচ্ছে। মেলার মূল ফটক দিয়ে প্রবেশ করে বাম দিক ধরে এগুলেই (জেলখানা দিকের ফটকের একটু বাম পাশে) ‘কালো’র ৮৩ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

গ্রন্থটিকে ধর্ম, দর্শন, বিজ্ঞানের আলোকে প্র্যাকটিকেল গাইডবুকের মতো সাজিয়েছেন তিনি, যা সফল জীবন শেষে ভালো মৃত্যুর মাধ্যমে পারলৌকিক সফলতার দিকনির্দেশনা দেবে। জাগতিক ইহলৌকিকতা আর পারলৌকিকতার ভারসাম্যের ভেতর দিয়ে জীবন ও মরণের সফলতার সূত্রগুলোই তিনি ধর্মীয় দৃষ্টিকোণ ও বৈজ্ঞানিক তথ্যের মাধ্যমে উপস্থাপিত করেছেন এ গ্রন্থে।

'ভালো মৃত্যুর অন্বেষায়' প্রকাশ করেছে ঢাকার প্রকাশনা প্রতিষ্ঠান ‘কালো’। প্রচ্ছদ করেছেন তানভীর এনায়েত। গায়ের মূল্য: ১৬০ টাকা।

ঢাকায় বইটি পাওয়া যাচ্ছে বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলায় কালো'র ৩৩৬ নম্বর স্টলে। এ ছাড়াও রকমারি ডট কম-এ বইটি ব্যাপক হারে বিক্রি হচ্ছে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর