কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কলকাতার চিকিৎসা ও ব্যতিক্রমী ডা. আর. হাসান

 ড. মাহফুজ পারভেজ, কলকাতা থেকে ফিরে | ৪ মার্চ ২০১৯, সোমবার, ৭:২৯ | রকমারি 


‘কলকাতার চিকিৎসা ব্যবস্থা কর্পোরেট কোম্পানিগুলোর দখলে চলে গেছে। এখানে খরচ হয় অঢেল, চিকিৎসা হয় অল্প’, এমন অভিযোগ খোদ কলকাতাবাসীদের কাছ থেকেই শুনেছি। এমনও জেনেছি যে, আস্থাহীনতার কারণে কলকাতার লোকজনই চিকিৎসার জন্য দক্ষিণ ভারতের বেঙ্গালুরু, হায়দ্রাবাদে চলে যান।

তথাপি কলকাতায় চিকিৎসা প্রার্থী লোকজনের কমতি নেই, যাদের অধিকাংশই বাংলাদেশ থেকে আগত। দক্ষিণ কলকাতার মুকুন্দপুরে একাধিক সুপার স্পেশাল, মাল্টি স্পেশাল তকমা লাগানো ক্লিনিক, হাসপাতালে মাছের বাজারের ভিড় দেখেছি। দালাল, ফড়িয়া, বিজ্ঞাপনের ভিড়ে ঘুরে বেড়াচ্ছেন বাংলাদেশ থেকে আগত উদভ্রান্ত মানুষ। অসংখ্য রোগি ও বিপন্ন পরিজন।

বাংলাদেশের ময়মনসিংহের ভালুকার গোলাম মুর্শেদ জানালেন, ‘অনলাইনে আগাম অ্যাপয়েন্টমেন্ট নিয়ে এসেছিলেন তিনি। আসতেই আইসিইউতে নিয়ে যাওয়া হয়েছে তার রোগিকে। বিল দেওয়া হয়েছে ৭০ হাজার টাকার!’

কলকাতায় বাংলাদেশের মানুষকে ঘিরে বিরাট একটি দালাল ও মুনাফালোভী চক্র গড়ে উঠার তথ্য সর্বজনবিদিত। হাসপাতাল, হোটেল, গাড়ি ভাড়া থেকে শুরু করে সর্বত্র দালালের দাপট। বিশেষত যারা গ্রামের লোক ও খোঁজ-খবর কম জানেন, তাদের উপর সিন্দাবাদের দৈত্যের মতো হামলে পড়ে কলকাতার কুখ্যাত দালাল বাহিনি। গলা কেটে টাকা নেওয়ার পাশাপাশি, আর যেসব হয়, তার মধ্যে রয়েছে, এক ডাক্তারের নাম করে অন্য ডাক্তার দেখানো, মানহীন ল্যাবে কমিশনের ভিত্তিতে পরীক্ষার জন্য রোগি নিয়ে যাওয়া ইত্যাদি অন্যতম। খবর পেয়েছি, মৃতের নাকে নল লাগিয়ে তিন দিনের বিল নেওয়া হয়েছে। প্রকৃত বিশেষজ্ঞকে রেফার না করে রোগি ধরে রাখার ঘটনাও আছে।

এসব কারণে শুধু বাংলাদেশি নয়, কলকাতার লোকজনও সেখানকার চিকিৎসা ব্যবস্থার উপর চরম ক্ষুব্ধ। পত্র-পত্রিকাতেও জনক্ষোভের প্রতিচ্ছবি দেখতে পাওয়া গেছে।

বিষয়টি নিয়ে একাধিক চিকিৎসক ও স্বাস্থ্য ব্যবস্থাপকের সঙ্গে কথা বলে যা জেনেছি, তা হলো, মানুষ কর্পোরেট কোম্পানির হাসপাতালের তকমা ও বিজ্ঞাপনে চমকে গিয়ে ভুল করে। অনেক হাসপাতালের স্থায়ী চিকিৎসক নেই। তিন দিন এখানে তো চার দিন আরেক জায়গায় চিকিৎসক ঘুরেন। সকালে থাকলে বিকালে থাকেন না। ফলে রোগি দিনের পর দিন আটকে যান। স্থায়ী ও নিয়মিত  চিকিৎসক খুব কম হাসপাতালেই রয়েছে।

চিকিৎসকের ফিসের ব্যাপারেও তারতম্য রয়েছে। মাল্টি হাসপাতালে হাজার টাকা এবং সঙ্গে রেজিস্ট্রেশন ফি দিয়ে অনেক টাকা গুণতে হয়।

সাধারণভাবে এই চিকিৎসকের ফি ৫০০/৬০০ টাকার বেশি নয়। আবার তাকে সপ্তাহে এক দিন বা দুই দিন পাওয়া যাওয়ায় টেস্ট করিয়ে বসে থাকার খরচ আছে। আর আছে দেরি হওয়ায় দ্বিতীয়বারের ভিজিটের টাকা। নিয়মিত চিকিৎসকের শরণাপন্ন হলে এমনটি হয় না। সাধারণ ক্লিনিক বা নার্সিং হোমে ভর্তি হলে যেখানে ১৫০০ টাকা লাগে, মাল্টি স্পেশালে লাগে ৩০০০ টাকা।

এমনতর অব্যবস্থার মধ্যেও ভালো চিকিৎসক রয়েছেন কলকাতায়, যাদের দক্ষতা ও মানবিকতা দৃষ্টান্ত স্বরূপ। ডা. আর. হাসান তেমনি একজন, যার পুরো নাম রফিকুল হাসান। ইন্টারনাল মেডিসিন বিষয়ে এমডি করা এই চিকিৎসককে বার বার মাল্টি স্পেশালে নেওয়ার চেষ্টা করা হলেও তিনি যান না। কারণ, ‘সেখানে গেলে তাদের নিয়ম ও আনুসাঙ্গিক খরচ মিলিয়ে ফি বাড়াতে হবে। সাধারণ মানুষ তাতে কষ্ট পাবেন। আমি ৭০০ টাকা ভিজিটেই সন্তুষ্ট’, বললেন তিনি।

উত্তর কলকাতার ভিআইপি রোডের চিনার পার্ক এনপিজি হোটের পেছনে নিজস্ব চেম্বারে দুপুরে বসেন তিনি আর সন্ধ্যা থেকে রাত অব্ধি দমদম সেন্টাল জেল মাঠের সামনের চেম্বারে। ‘স্যার বেশি রোগি দেখতে চান না, তবু মাঝ রাতের আগে রোগির ভিড় শেষ হয় না’, জানালেন তার সেক্রেটারি মোবারক হোসেন মোল্লা। কমিশনে প্যাথোলজিতে রোগি পাঠান না তিনি। সনদ প্রাপ্ত ‘সুরক্ষা’ বা ‘কোয়ার্ডা’ ল্যাবে টেস্ট করতে দেন, তাও সামান্য কিছু মৌলিক টেস্টই তিনি দিয়ে থাকেন।

ব্যস্ততার মধ্যেও ডা. আর. হাসান বলেন, ‘সুচিকিৎসার জন্য মনোযোগ ও গভীর অনুসন্ধান দরকার। রোগির মূল সমস্যাটি চিহ্নিত করা গেলে চিকিৎসা কঠিন নয়। এজন্য চিকিৎসকের অভিজ্ঞতা ও নিয়মিত পড়াশোনা থাকা অপরিহার্য।’

মুর্শিদাবাদের লোক ডা. হাসানের কাছে সাধারণ মানুষের পাশাপাশি সমাজের জ্ঞানী, গুণীজনের দেখা পাওয়া গেলো। পার্থ ঘোষ, গৌরী ঘোষ, সৃজন সেন, সাগর ভৌমিক, প্রীতিশ্রী রায় প্রমুখ বুদ্ধিজীবী, কবি, সাহিত্যিক, শিল্পী তাদের স্বাস্থ্য বিষয়ক দায় ডা. হাসানের উপর ছেড়ে নিশ্চিন্তে আছেন।

ডা. হাসানের সঙ্গে তার রোগিদের দেখতে নার্সিং হোমেও গেলাম। অ্যাপোলোতে যে রোগি থাকলে ৫০ হাজার খরচ হবে, ‘নিউ এভিনিউ নার্সিং হোম’-এ তার খরচ হচ্ছে ২০ হাজার টাকা।

হোমের মালিক ডা. এস. ঘোষ পিতা-মাতার ছবির নিচে বসে অফিস করেন। বললেন, ‘আমাদের কোনো মার্কেটিং ডিপার্টমেন্ট নেই। রোগিরাই আমাদের বিজ্ঞাপন। আমরা প্রকৃত চিকিৎসা খরচের এক পয়সা বেশি নিই না। নিবেদিতপ্রাণ কিছু চিকিৎসক এখানে রোগি দেখেন, অপারেশন করান। সাশ্রয়ী মূল্যে চিকিৎসা সেবা দিতে আমরা সচেষ্ট।’

স্বাস্থ্য সমস্যা হলেই বিদেশে লাফিয়ে চলে যাওয়া কোনো কাজের কথা নয়। সবচেয়ে ভালো ও প্রধান সমাধান হলো নিজের দেশের স্বাস্থ্য ও চিকিৎসা ব্যবস্থার মান ভালো করা। এক্ষেত্রে চিকিৎসকদের মনোযোগ বৃদ্ধি এবং ল্যাবরেটরিতে মানসম্পন্ন, সঠিক পরীক্ষা নিশ্চিত করে সেটা সম্ভব হতে পারে।

তথাপি চিকিৎসার্থে দেশের বাইরে গেলে ভালো করে খোঁজ-খবর করে, জেনে-বুঝে যাওয়াই উচিত। বিদেশে চলে গিয়ে একগাদা টাকা খরচ করলেই ভালো চিকিৎসা পাওয়া যাবে, এ ধারণা ভুল। ভালো চিকিৎসার জন্য ভালো চিকিৎসকের শরণাপন্ন হয়ে মানসম্পন্ন, ভালো ল্যাবরেটরি রিপোর্টের মাধ্যমে স্বাস্থ্য সমস্যার মূল কারণ চিহ্নিত করে চিকিৎসা গ্রহণ করাই উত্তম।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর