কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


স্যার পেলের ফুটবল ক্যারিয়ার ও অফসাইড রুলস

 তূর্য হাসান | ৭ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, ৭:৫২ | রকমারি 


একটি বড় বিভ্রান্তিকর তথ্য রয়েছে যা অনেক লোক আসলে সত্য বলে বিশ্বাস করে। ফুটবলের সবচেয়ে বড় ভুল বোঝাবুঝির মধ্যে একটি হল যে "পেলে সময়ের মধ্যে অফসাইডের নিয়ম চালু ছিল না"।

Let me make something clear: ১৯২৩ সালে ফিফা কর্তৃক অফসাইড নিয়ম আবিষ্কার করা হয়েছিল। ফিফা এই নিয়মটি ১৯৩০ সালে বিশ্বকাপে বাস্তবায়ন শুরু করে, কিন্তু সেই সময়ে সকল প্রতিযোগিতায় এই নিয়ম চলছিল না।

যখন স্যার পেলে ১৯৫৬ সালে তার জ্যেষ্ঠ পর্যায়ের ফুটবল ক্যারিয়ার  শুরু করেন, তখন অফসাইড নিয়ম ব্রাজিলিয়ান লীগে, দক্ষিণ আমেরিকান প্রতিযোগিতায় এবং অবশ্যই বিশ্বকাপে প্রয়োগ করা হয়। কিন্তু যখন পেলে নিউইয়র্ক কোসোমসের সান্তোস ছেড়ে চলে যান, তখন অফসাইড নিয়ম আমেরিকান লীগে বাস্তবায়িত হয়নি। কেননা মার্কিন যুক্তরাষ্ট্রে ১৯৭৭ সালেও অফসাইডের নিয়ম চালু ছিল না। যার ফলস্বরূপ ধারণা করা হয় যে, পেলে মাত্র দুই বছরে (+,-) ১৫০ এর মত গোল করেছিলেন, যা তাকে ১৩০০ গোলের মালিক হতে সহায়তা করেছিল মাত্র।

গুরুত্বপূর্ণ ফ্যাক্ট হল, ১৯৫৭ সাল থেকে ১৯৭৪ সাল পর্যন্ত স্যার পেলে সান্তোস এবং ব্রাজিলের টিমের হয়ে কী করেছিলেন, তখন সকল ম্যাচই পরিচালনা হয়েছিল অফসাইডের নিয়ম মেনেই, তিনি অফসাইডের নিয়ম অনুযায়ী খেলে ১০৯১ গোল করেন।

তবে যখন পেলে নিউইয়র্ক কোসোমসের হয়ে খেলেন তখন সেখানে অফসাইডের নিয়ম চালু ছিলো না। তবে তিনি কোন অফসাইড ছাড়াই ১০৯১ গোল করেন, অন্যদিকে নিউইয়র্ক কোসোমসের হয়ে যে গোলগুলো গণনা করা হয় সেগুলি ১৩০০ গোলের মধ্যে ১৫০ গোলেরও কম।

তাই এই ১৩০০টি গোল ফিফা মেনে নিয়ে দাবি করেছে যে, তিনি (স্যার পেলে) প্রায় ১৫০/১৩০০ স্কোর করেছেন (নিউইয়র্ক কোসোমসের হয়ে) এবং বাকি ১১৫০/১৩০০ ব্রাজিলিয়ান লীগ এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায় করেছেন যা ইতিমধ্যে অফসাইড রুলের আওতাভুক্ত ছিল।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর