কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সাধু তোমায় লাল সালাম

 শাহ আজিজুল হক | ৭ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, ৮:০৫ | রকমারি 


জাপানি ‘রিকিক শ ‘শব্দ থেকে রিক্সা শব্দের উৎপত্তি।প্রতিশব্দ ত্রিচক্র যান বলা যেতো, কিন্তু এতে মূল শব্দের অর্থের মিল পাওয়া যায় না। কারণ জাপানি শব্দটির অর্থ মনুষ্য চালিত যান।

সে যাই হোক, আজ এ যানটিই আমার ভরসা। তিনটি বিয়েতে অংশ নিতে ত্রিচক্র যানের কোন বিকল্প নেই। অবশ্যই প্রথমে কোন ত্রি চক্র যানকেই রাজি করাতে পারছিলাম না!

হঠাৎ চালক সাধুকে পেয়ে গেলাম। তাকে একেবারেই আপনার জন করে নিলাম। সাধু অনেক দিন পর আপন জনকে পেয়ে তার রিকিক শ চালিয়ে রশিদাবাদ গ্রামে বিল্ডার্স শ্রমিক নেতা এমাদাদের ছেলের বিয়েতে নিয়ে হাজির হলো।

ব্যাংকার আবুল হাশেম ও সাধুকে নিয়ে প্রথম ব্যাচে খেয়ে সরাসরি বত্রিশ উৎসব কমিউনিটি সেন্টারে সাবেক পৌর মেয়র মাজহারুল ইসলাম কাঞ্চন ভূঁইয়ার আত্মীয়ের বিয়েতে অংশ নিয়ে উজানভাটির টানে ৪র্থতলায় উঠে গেলাম। রুবেল হরিজনের ছেলের বিয়ে! দলিত সম্প্রদায়ের অজস্র প্রণামে সিক্ত হয়ে বর কণের সাথে ফটোসেশন করি।

বাসায় ফিরতে ফিরতে প্রায় বিকেল, সাধু হাশেমকে বাসায় পৌঁছে দেবে; হাশেম ভাড়া জানতে চাইলে আমি বললাম, ও আমার সাধু যা চাইবে তাই দিবেন!

সাধু মাথা নিচু করে বললো, মেলা দিন পরে মনের মাইনষ্যে রে পাইচি, এতেই কুশি! মনডায় যা কয় ভাড়া তাই দেইন যে....!

জীবনের অপরাহ্ন বেলায় আবার বুঝলাম, রিক্সা মনুষ্য চালিত যান! আরও বুঝলাম প্রথম বারের চেনা যান চালক ‘ সাধু’ সত্যিকারের সাধু! কারণ আমরা সাধু সাজি, কিন্তু সাধু নই! কারণ সাধু সাজার জিনিস নয়, হওয়ার জিনিস! সাধু আমার পূর্ব পরিচিত না হয়েও, একটুখানি আপন করে নেয়ায়, সে যে, ভালবাসার প্রমাণ দিলো-  বরই বিরল! সাধু তোমায় লাল সালাম!


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর