কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


আন্তর্জাতিক নারী দিবস উদযাপনে নারী উদ্যোগ কেন্দ্রের নানা আয়োজন

 স্টাফ রিপোর্টার | ৯ মার্চ ২০১৯, শনিবার, ১২:১১ | কিশোরগঞ্জ সদর 


আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে নারী উদ্যোগ কেন্দ্র প্রতি বছরের ন্যায় এবারও বিভিন্ন প্রচারণা, আলোচনা সভা এবং কার্যক্রম গ্রহণ করে। এর মধ্যে জেলা প্রশাসনের আয়োজনে মানববন্ধনে অংশগ্রহণ, নারী মেলায় স্টলের আয়োজন, নারী মেলার স্টলে ৩৬ জন রোগীকে বিনামূল্যে চক্ষু সেবা প্রদান, ব্যানার প্রদর্শন এবং কিশোরগঞ্জ চক্ষু হাসপাতালের তত্ত্বাবধানে মাইকিং, আর্ন্তজাতিক নারী দিবসে নারীদের অংশগ্রহণে চক্ষু রোগ বিষয়ে সচেতনতা বৃদ্ধিমুলক আলোচনা সভা ও আলোচনা শেষে বিনামূল্যে চক্ষু চিকিৎসার ব্যবস্থা করা হয়।

নারী উদ্যোগ কেন্দ্র ১৯৯১ সালে প্রতিষ্ঠিত হয়ে অদ্যবধী কিশোরগঞ্জ জেলাসহ দেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে নারী  উন্নয়ন, নারীদের ক্ষমতায়ন, নারীদের দক্ষতা বৃদ্ধি, কর্মসংস্থান, ক্ষুদ্র ঋণ, আবাসন, স্বাস্থ্য, চিকিৎসা তথা কিশোরগঞ্জ চক্ষু হাসপাতাল ও এগার সিন্দুর কমিউনিটি হাসপাতালের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠির কাছে সেবা পৌঁছে দিচ্ছে।

কিশোরগঞ্জ চক্ষু হাসপাতাল টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক ঘোষিত ২০২০ সালের মধ্যে নিরাময়যোগ্য অন্ধত্ব নিরসনে কিশোরগঞ্জ ও পার্শ্ববর্তী এলাকায় নিরলসভাবে চক্ষু সেবা প্রদান করছে।

এরই ধারাবাহিকতায় লতিবাবাদ, কিশোরগঞ্জ ৫০ বছর বা তধূর্ধ্ব নারীদের শুক্রবার (৮ মার্চ) বিনামূল্যে চক্ষু চিকিৎসা ও পরীক্ষা নিরীক্ষা, বিনামূল্যে ছানি অপারেশনসহ অন্যান্য অপারেশনের ব্যবস্থা করেছে।

একই সাথে উপস্থিত নারী ও পুরুষদের জন্য ছিলে প্রতিরোধযোগ্য চক্ষু রোগ বিষয়ক সচেতনতামূলক আলোচনাসভা। প্রতিপাদ্য বিষয় ছিল বয়োজ্যেষ্ঠ ব্যক্তিদের মধ্যে কি কি ধরনের চক্ষু রোগের প্রকোপ দেখা যায় এবং তার সম্ভাব্য সমাধান। চক্ষুরোগের পাশাপাশি ছিলো শরীরের অন্যান্য কি কি অঙ্গে বয়সের কারণে অন্যান্য কি কি রোগ হয় তার বিষয়ে আলোচনা।

আন্তর্জাতিক নারী দিবসে (৮ মার্চ) মোট ৭৬ জন রোগীকে সেবা দেয়া হয় তার মধ্যে ৫০ জন রোগীকে সম্পূর্ণ বিনামূল্যে যাবতীয় চিকিৎসা ও পরীক্ষা নিরাক্ষী করা হয়। এর মধ্যে চিহিৃত মোট ৮ জন রোগীকে বিনামূলে নালীসহ ছানি অপারেশনের ব্যবস্থা করা হয়েছে।

আয়োজিত আলোচনা অনুষ্ঠানটি পরিচালনা করেন সহকারী হাসপাতাল প্রশাসক জগদীশ চন্দ্র রায়।

এতে সভাপতিত্ব করেন হাসপাতাল প্রশাসক মাহসুরা খন্দকার এবং মূল আলোচনাকারী হিসাবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ চক্ষু হাসপাতালের ক্লিনিক্যাল কো-অর্ডিনেটর ডা. মাহবুবা খন্দকার পাপড়ি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর