কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শাহ মাহতাব আলীর মৃত্যুবার্ষিকী ১৫ মার্চ

 স্টাফ রিপোর্টার | ১০ মার্চ ২০১৯, রবিবার, ৮:০৬ | কিশোরগঞ্জ সদর 


কিশোরগঞ্জের প্রকৃত ভূমিপুত্র ও মৃত্তিকার সন্তান ‘ঋদ্ধ মননের প্রাগ্রসর ভূমিপুত্র শতবর্ষী ব্যক্তিত্ব’ শাহ্ মাহ্তাব আলীর ৩য় মৃত্যুবার্ষিকী ১৫ মার্চ। ১৫ মার্চ ২০১৬ তারিখে ১০৩ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

শাহ মাহতাব আলী আউলিয়া কুলের ৩৬০ জনের অন্যতম হযরত সাগড়া শাহ (রহ.)-এর ১১তম বংশধর এবং বাংলাদেশের আনসার বাহিনির অন্যতম প্রতিষ্ঠাতা। স্বাধীনতা-পূর্বকালে গৌরাঙ্গ বাজার তথা কিশোরগঞ্জের ব্যবসায়ীদের সংগঠকও তিনি। এবং কিশোরগঞ্জ সদরের অষ্টবর্গ গ্রামের নিজ বাড়িতে মুক্তিযুদ্ধকালে প্রথম আশ্রয় শিবিরের প্রতিষ্ঠাতা। স্থানীয় সমাজ ও মানুষের মধ্যে আলোবিস্তারী একজন দরদী মানুষ ছিলেন তিনি।

শাহ্ মাহ্তাব আলীর ৩য় মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে তার নিজ গ্রাম কিশোরগঞ্জ সদরের অষ্টবর্গে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। এদিন কোরআনখানি, দোয়া মাহফিল, আলোচনা সভা ও কাঙালি ভোজের পাশাপাশি ‘হযরত সাগড়া শাহ (রহ.) বিদ্যা নিকেতন’ নামে একটি স্কুল প্রতিষ্ঠা করা হবে। মরহুম শাহ মাহতাব আলীর ওয়াসিত অনুযায়ী এ স্কুল প্রতিষ্ঠিত হবে বলে জানান তার পুত্র শাহ এসকান্দার আলী স্বপন।

একটি কমিটির মাধ্যমে এ স্কুলের প্রতিষ্ঠা ও পরিচালনা কার্য সম্পন্ন হবে। পাঁচ সদস্য বিশিষ্ট কমিটিতে রয়েছেন: প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা. আ. ন. ম নৌশাদ খান, রাজনীতিবিদ-সমাজসেবক অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও মাজহারুন-নূর ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক, ড. মাহফুজ পারভেজ, মরহুমের পুত্র ও দাতা শাহ এসকান্দার আলী স্বপন এবং কিশোরগঞ্জনিউজ’র প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম।

শাহ্ মাহ্তাব আলী সুদীর্ঘ জীবনের বহুমাত্রিক কর্মের মাধ্যমে মানুষ ও সমাজকে শিক্ষিত-আলেকিত করেছেন, জনসেবা ও মানবকল্যাণের ব্রতে তৃণমূল স্তরে নিরলস কাজ করেছেন এবং শান্তি-শৃঙ্খলা স্থাপন ও সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা বিধানের জন্য জাতীয় জীবনের গুরুত্বপূর্ণ পর্যায়ে উদ্যোগী ভূমিকা রেখেছেন। কিশোরগঞ্জের সমাজ প্রগতির ইতিহাসে অনবদ্য অবদানের জন্য সমকালীন ইতিহাসে তার কর্ম ও কীর্তি শ্রদ্ধার সঙ্গে লিপিবদ্ধ রয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালে কিশোরগঞ্জের অগ্রণী সমাজকল্যাণ সংগঠন মাজহারুন-নূর ফাউন্ডেশন ‘ঋদ্ধ মননের প্রাগ্রসর ভূমিপুত্র শতবর্ষী ব্যক্তিত্ব’ শাহ্ মাহ্তাব আালী’কে সম্মাননা জ্ঞাপন করে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর