কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


গাজীপুর-কিশোরগঞ্জ রুটে লোকাল বাস চাই!


 যুবায়ের আহমাদ | ১৪ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, ১২:২১ | মত-দ্বিমত 


চান্দনা (জয়দেবপুর) চৌরাস্তা থেকে ময়মনসিংহের ফুলপুর ১২৩ কিলোমিটার পথ ইমামাম বা শ্যামলী বাংলা বাসে যাওয়া যায় ১৫০ টাকায়। কিন্তু চান্দনা (জয়দেবপুর) চৌরাস্তা থেকে কিশোরগঞ্জ মাত্র ৭৯ কিলোমিটারের রাস্তা অনন্যা পরিবহন বা অনন্যা ক্লাসিকে যেতে হয় ২০০ টাকায়। এ রুটে যেন ভাড়ার কোনো নিয়মই নেই!

কিশোরগঞ্জ-মহাখালী অনন্যা পরিবহন বা অনন্যা ক্ল্যাসিকের ভাড়া ২২০ টাকা। কিন্তু কিশোরগঞ্জ-চান্দনা (জয়দেবপুর) চৌরাস্তা ২০০ টাকা। অর্থাৎ চান্দনা চৌরাস্তা থেকে মহাখালী এ ২৮ কিলোমিটারের ভাড়া মাত্র ২০ টাকা (প্রতি কিলোমিটার ৭১ পয়সা) আর কিশোরগঞ্জ-চান্দনা চৌরাস্তা ৭৯ কিলোমিটারের ভাড়া ২০০ টাকা (প্রতি কিলোমিটার ২ টাকা ৫০ পয়সা। কী বিচিত্র নিয়ম!

সরকার নির্ধারিত প্রতি কিলোমিটার ১.৪৫ টাকা ভাড়া হলে কিশোরগঞ্জ-গাজীপুর ভাড়া হতো ১১৪.৫৫ টাকা। সেখানে নিচ্ছে ২০০ টাকা। প্রায় ৮৫ টাকা বেশি দিতে হচ্ছে। অথচ বাসগুলোর মান খারাপ। যে একবার এগুলো দিয়ে যায় তার আর দ্বিতীয়বার যাবার ইচ্ছা জাগে না। কিন্তু বাড়ি যাওয়ার তাগিদে কিছু করার নেই বলে বাস মালিকদের সিন্ডিকেট যাত্রীদের নিরবে সয়ে যেতে হয়।

এতেও যাত্রীদের তেমন আক্ষেপ থাকতো না যদি তাদের পরিবহন ব্যবস্থা একটু ভাল হতো। এত বেশি ভাড়া দেয়ার পরেও তারা যেখানে সেখানে লোক উঠাচ্ছে-নামাচ্ছে নিজের মনের মতো করে।

গাজীপুর-কিশোরগঞ্জ রুটে অনেক নিম্ন আয়ের শ্রমিকরা যাতায়াত করেন। এ যাত্রীদের পকেট কেটে বড়লোক হচ্ছে সংশ্লিষ্টরা।

মানুষের দুর্ভোগ ও বিড়ম্বনা কমাতে এ রুটে লোকাল বাস সার্ভিস চালু হোক! তাহলে যাত্রীরা ১০০-১২০ টাকায় আসতে পারবে। যাত্রী পাওয়ার প্রতিযোগিতায় টিকতে বাধ্য হয়েই অনন্যা পরিবহন ও অনন্যা ক্ল্যাসিক ভাড়া কমাবে এবং সেবার মান ভালো করবে।

লেখক: কলামিস্ট।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর