কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভৈরবে প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষকদের দাবি আদায়ে মানববন্ধন

 সোহেল সাশ্রু, ভৈরব | ১৪ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, ১১:৫৩ | ভৈরব 


ভৈরবে দাবি আদায়ের লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি ভৈরব উপজেলা শাখা বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে ভৈরব পৌরসভা চত্বরের সামনে শহীদ মিনার পাদদেশে এই কর্মসূচির আয়োজন করে।

উপজেলা কমিটির সভাপতি তারেক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মসূচিতে উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকগণ অংশগ্রহণ করেন। কর্মসূচি শেষে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিক্ষা অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর পৃথক পৃথক স্মারকলিপি প্রদান করেন শিক্ষক নেতারা।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমানে প্রধান শিক্ষকগণ আদালতে ১০ম গ্রেডের রায় পেয়েছেন। এতে সহকারী শিক্ষকদের কোনো আপত্তি নেই। কিন্তু সহকারি শিক্ষকদের ১৪তম গ্রেড মেনে নেওয়া যায় না। সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষকের পরের গ্রেড ১১তম গ্রেড দিতে হবে।

এ সময় শিক্ষক নেতারা আরও বলেন, একই প্রতিষ্ঠানে, একই যোগ্যতা ও একই প্রশিক্ষণ থাকা সত্ত্বেও প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের মধ্যে বেতন গ্রেড ব্যবধান ৪ ধাপ। এর চেয়ে বৈষম্য আর কি হতে পারে? আমরা এই বৈষম্যের নিরসন চাই।

বর্তমান সরকারকে শিক্ষা বান্ধব সরকার আখ্যা দিয়ে তারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান প্রায় ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছিলেন। তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা ২৬ হাজারেরও বেশি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছেন। বঙ্গবন্ধু যখন শিক্ষকদের জাতীয়করণ করেন তখন প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের মধ্যে বেতন গ্রেডের কোন পার্থক্য ছিল না। কিন্তু বর্তমানে ৪ ধাপ ব্যবধান যা একজন সহকারী শিক্ষকের জন্য অসম্মানজনক।

শিক্ষক নেতৃবৃন্দ বলেন, আমরা প্রাথমিক বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক পদ চাই না। সহকারী প্রধান শিক্ষক পদ সৃষ্টি হলে আমাদের বৈষম্য স্থায়ী রূপ ধারণ করবে। প্রয়োজনে অফিসের কাজকর্ম আপডেট রাখার জন্য অফিস সহকারী পদ সৃষ্টি হতে পারে বলে তাঁরা অভিমত ব্যক্ত করেন।

মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারি শিক্ষক সমিতি ভৈরব উপজেলা শাখার উপদেষ্টা মণ্ডলীর সদস্য শামীম আহমেদ, আবুল মনসুর ভূইয়া, মোতাহার হোসেন, নুরুন্নাহার বেগম, সিনিয়র সহ-সভাপতি এস এম ফজলুর রহমান, সহ-সভাপতি শাহিন আহমেদ ভূইয়া, হোসেন আলী, শারমিন সুলতানা, মুহাম্মদ আব্দুর রশিদ, আমিনুল ইসলাম লিটন, সাবেক সাধারণ সম্পাদক জাকির হোসেন, বর্তমান সাধারণ সম্পাদক মো. মাছুম মিয়া প্রমুখ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর