কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ইদানীংয়ের আলেক্স বার্তা ও প্রাসঙ্গিক ভাবনা


 শাহ আজিজুল হক | ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, ১২:২৭ | মত-দ্বিমত 


এ ধরনের বার্তা ভেরিফায়েড কোন কর্তৃপক্ষের একাউন্ট থেকে দেয়া নয়। এতে আলেক্স মার্কা বার্তা নিছক একটি গুজব প্রতীয়মান হয়। বিশাল প্রতিষ্ঠানের বড় ধরনের বিষয়ে বিজ্ঞাপন বা প্রজ্ঞাপন ফরমাল মিডিয়ায় প্রচার ও প্রকাশ করা হয়ে থাকে।

‘আলেক্স, মেসেঞ্জারের পরিচালক; তিনি .... জানিয়েছেন.... জনকে এই বার্তা প্রেরণ করলে ...হবে। না পাঠালে....।’

ভাব ও ভাষান্তরে বেশ ক’জনের এ বিষয়ে প্রেরিত বার্তা আমার দৃষ্টি আকর্ষণ করেছে। বন্ধু ও পরোপকারী সরল লোকজন এ বার্তা সরল বিশ্বাসে পাঠাতে শুরু করেছেন। এর আগেও এ ধরনের ভৌতিক বিভিন্ন সতর্ক বার্তা প্রেরণের আহ্বান অনেকেই লক্ষ করে থাকবেন!

আমাদের জীবনে কেয়ামত বা পৃথিবী ধ্বংসের দিন তারিখ ক্ষণসহ বিভিন্ন প্রচারণা দেখেছি ও শুনেছি। এ সব গুজব “মাচ ডিপ্রেশন” বা “পেনিক” তৈরি করে! বিশেষত আমাদের দেশের সহজ সরল মানুষের মাঝে এসবের প্রভাব বেশি পড়ে। কারণ আমাদের সমাজ যুক্তিবাদী ও বিজ্ঞান মনষ্ক নয়, বরং বহুলাংশেই অন্ধ বিশ্বাস আপ্লুত! এমন কি এ দেশে ধার্মিকের চেয়ে বকধার্মিকের সংখ্যাই বেশী।

আজকাল আরও লক্ষ করা যাচ্ছে যে, আধুনিক মুদ্রণ যন্ত্র বা তথ্য প্রযুক্তির সুবিধার কারণে বহুমাত্রিক কবি-লেখকের বন্যায় দেশ প্লাবিত! রেট ফ্লাডের মত ছড়িয়ে পড়ছে! মনে হয় দেশে ইঁদুর ও কাক পক্ষীর চেয়ে কবি-লেখকের সংখ্যা অনেক বেশি।

কবি মোহাম্মদ রফিকের “সব শালা কবি হতে চায়..” কাব্যাংশের কথা মনে পড়ছে! তথ্য প্রযুক্তির ব্যবহারিক উপকারভোগীর সংখ্যা কত আমার জানা নেই। তবে মনের ভাব প্রকাশ ব্যঞ্জক লেখকের সংখ্যা যে প্রকট তা বোধ হয় বলার অপেক্ষা রাখে না! তবে যে যা’ ভাবপ্রকাশ করার করুক, তাতে কার কি আসে যায় (?) আসে যায়, ভিত্তিহীন গুজব বা রটনায়!

ভার্চুয়াল ওয়ার্ল্ডের সাথে রিয়েল ওয়ার্ল্ডকে মিলিয়ে দেখুন! সতর্ক হোন, যা’তে তথ্য সাম্রাজ্যবাদ বা প্রতিক্রিয়াশীল কোন ধ্যান ধারণা মনো জগতে নতুন উপনিবেশ তৈরি করতে না পারে! ভার্চুয়াল ওয়ার্ল্ড আমাদেরকে যেনো রিয়্যাল ওয়ার্ল্ড থেকে বিচ্যুত করতে না পারে।

রবী ঠাকুরের বাণীটি মনে রাখুন, “যত বড় হোক ইন্দ্র ধনু সুদূর আকাশে আঁকা/ আমি ভালবাসি মোর পৃথিবীর প্রজাপতিটির পাখা”।

# শাহ আজিজুল হক, পাবলিক প্রসিকিউটর (পিপি), কিশোরগঞ্জ।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর