কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


৪৮ বছরেও মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাননি কিশোরগঞ্জের ইউনুছ আলী


 স্টাফ রিপোর্টার | ৫ এপ্রিল ২০১৯, শুক্রবার, ৭:৩২ | মুক্তিযুদ্ধ 


দেশকে স্বাধীন করতে স্বাধীনতা সংগ্রামে যারা জীবন বাজি রেখে যুদ্ধ করেছিলেন তাদেরকে দেশের শ্রেষ্ঠ সন্তান হিসেবে মূল্যায়ন করা হয়। এমনি স্বীকৃতি ও সম্মান না পাওয়া একজন মুক্তিযোদ্ধার নাম মো. ইউনুছ আলী। কিশোরগঞ্জ সদর উপজেলার মাইজখাপন ইউনিয়নের নীলগঞ্জের বেত্রাটি বেপারীপাড়া গ্রামে তার বাড়ি।

মুক্তিযোদ্ধা মো. ইউনুছ আলী মহান স্বাধীনতা যুদ্ধে ১১নং সেক্টরের কোম্পানি কমান্ডার ইলিয়াস চৈাধুরীর অধীনে যুদ্ধে অংশ নেন।

যুদ্ধ পরবর্তী সময়ে মো. ইউনুছ আলী কর্নেল এমএজি ওসমানী স্বাক্ষরিত সনদপত্র লাভ করেন। আরও বেশ কিছু প্রমাণাদি আছে তার কাছে। এগুলো হল, কর্নেল এমএজি ওসমানীর সনদ, সাবেক ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমানের প্রশংসাপত্র, অস্ত্র জমার রশিদ, কোম্পানি কমান্ডারের প্রত্যয়নপত্র, গ্রুপ কমান্ডারের প্রত্যয়নপত্র, আঞ্চলিক অধিনায়কের প্রশংসাপত্র,  ডেপুটি কমান্ডারের প্রত্যয়নপত্র, প্রাক্তন ডেপুটি কমান্ডারের প্রত্যয়নপত্র এবং সহযোদ্ধাদের লিখিত প্রত্যয়নপত্র।

দীর্ঘদিন যাবৎ অনেক চেষ্টা তদবির করেও মুক্তিযোদ্ধাদের তালিকায় তার নাম লিপিবদ্ধ হয়নি। নাম অন্তর্ভুক্তি না হওয়ায় তিনি বঞ্চিত রয়েছেন মুক্তিযোদ্ধা ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা থেকে।

প্রত্যক্ষভাবে মুক্তিযুদ্ধে অংশ নিয়েও তালিকায় নাম না থাকায় মুক্তিযোদ্ধা হিসেবে পরিচয় দিতে পারছেন না। নিজ গ্রামের মানুষ বিশেষ করে অন্য মুক্তিযোদ্ধারা তাকে মুক্তিযোদ্ধা বলে ডাকলেও কাগজে-কলমে তার স্বীকৃতি মিলেনি আজও।

৭৫ বছর বয়সী মো. ইউনুছ আলী এখন ঝাপসা চোখে মুক্তিযুদ্ধের স্মৃতি রোমন্থন করেন। তিনি জানান, যুদ্ধের প্রাক্কালে ইউনুছ আলী সীমান্ত পেরিয়ে প্রথমে রংড়া যান, সেখানে ২ দিন থাকার পর চলে যান বাঘমারা ক্যাম্পে। পরে ভারতের তুরাতে প্রশিক্ষণ নিয়ে বিভিন্ন সম্মুখযুদ্ধে সাহসিকতার পরিচয় দেন।

এছাড়া ভারতের ঢালু ইয়ুথ, দাম্বু ক্যাম্পসহ বেশ কিছু ক্যাম্পের সাথে ইউনুছ আলীর যোগাযোগ ছিল। স্বাধীনতার প্রায় অর্ধশতাব্দী পর একাত্তরের টগবগে যুবক এখন বয়সের ভারে খুব একটা চলতে পারেন না। মৃত্যুর আগে তিনি শুধু মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতিটুকু চান।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর