কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


তাড়াইলে চার দিনব্যাপি ফ্রি জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার ক্যাম্প শুরু


 আমিনুল ইসলাম বাবুল | ৭ এপ্রিল ২০১৯, রবিবার, ৪:২৫ | তাড়াইল  


স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে জাতীয় জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার নির্ণয় ও প্রশিক্ষণ কেন্দ্র বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কারিগরি সহযোগিতায় তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সারের পূর্ব লক্ষণ শনাক্তকরণের লক্ষ্যে বিনা মূল্যে চার দিনব্যাপি ভায়া ও সিবিই ক্যাম্প শুরু হয়েছে।

রোববার (৭ এপ্রিল) আনুষ্ঠানিকভাবে এই ক্যাম্পের উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) ডা. মো. ওমর খসরু।

রোববার (৭ এপ্রিল) থেকে শুরু হওয়া এই ক্যাম্প চলবে বুধবার (১০ এপ্রিল) পর্যন্ত।

এ সময় জুনিয়র কনসালটেন্ট (শিশু) ডা. মোহাম্মদ সাখাওয়াত হোসেন, আরএমও ডা. মো. বদরুল হাসান রনি, মেডিকেল অফিসার ডা. মো. ফিরোজ মিঞা, সাংবাদিক আমিনুল ইসলাম বাবুল প্রমুখ উপস্থিত ছিলেন।

জুনিয়র কনসালটেন্ট (গাইনী) ডা. উম্মেওয়ারা খান চৌধুরী, ডা. মাসুমা আমানুল্লাহ, গাইনি চিকিৎসক ডা. ফারহানা, ডা. জিনাত রায়হানা মুন, নার্সিং অফিসার শামীমা নাসরিন, সিনিয়র স্টাফ নার্স ফারহানা ইয়াসমিন প্রমুখ ক্যাম্পের চিকিৎসা টিমে রয়েছেন।

তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. বদরুল হাসান রনি জানান, ক্যাম্পের প্রথম দিনেই প্রায় অর্ধ শতাধিক মহিলার ইলেকট্রনিক ডাটা ট্র্যাকিংসহ জনসংখ্যাভিত্তিক জরায়ু মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং কর্মসূচির মাধ্যমে বিনামূল্যে পরীক্ষা করা হয়।

ডা. উম্মেওয়ারা খান চৌধুরী বলেন, জাতীয় জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রিনিং এবং প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে জরায়ু ও স্তন ক্যান্সারে নারীদের মৃত্যুহার অনেকাংশেই কমিয়ে আনা সম্ভব।

ডা. মো. ওমর খসরু বলেন, সমাজের অর্ধেকই নারী। জরায়ু ও স্তন ক্যান্সার বড় ধরনের ঘাতক ব্যাধি। প্রাথমিক পর্যায়ে এ ক্যান্সার নির্ণয় করতে পারলে অধিকাংশ নারীর জীবন রক্ষা করা সম্ভব।

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিয়ে তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ক্যাম্পে গিয়ে ১০ এপ্রিল পর্যন্ত বিনামূল্যে নারীরা এ সেবা নিতে পারবেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর