কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাগলা মসজিদের দানবাক্সে এবার এক কোটি ৮ লাখ টাকা

 স্টাফ রিপোর্টার | ১৩ এপ্রিল ২০১৯, শনিবার, ৮:৩৪ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদের দান সিন্দুক থেকে এবার এক কোটি ৮ লাখ ৯ হাজার ২শ’ টাকা পাওয়া গেছে। শনিবার (১৩ই এপ্রিল) বিকালে গণনা শেষে এই টাকার হিসাব পাওয়া যায়। বিপুল পরিমাণ দানের এই নগদ টাকা ছাড়াও বিভিন্ন বৈদেশিক মুদ্রা ও দান হিসেবে বেশ কিছু স্বর্ণালঙ্কার পাওয়া গেছে।

এর আগে গত ১৯শে জানুয়ারি দান সিন্দুক খোলার পর এক কোটি ১৩ লাখ ৩৩ হাজার ৪৭৩ টাকা পাওয়া গিয়েছিল। সেই হিসেবে গত ৮২ দিনে পাগলা মসজিদে দান হিসেবে নগদ টাকা পাওয়া গেছে মোট এক কোটি ৮ লাখ ৯ হাজার ২শ’ টাকা পাওয়া গেছে। এই হিসাব অনুযায়ী, প্রতিদিন গড়ে এক লাখ ৩১ হাজার ৮২০ টাকা মসজিদটিতে মানুষ দান করেছেন।

এর আগে গত বছরের ১৩ই অক্টোবর দান সিন্দুক খোলার পর এক কোটি ১৩ লাখ ৯৬ হাজার ৬৮৫ টাকা পাওয়া গিয়েছিল। গত বছরের ৭ই জুলাই দান সিন্দুক খোলার পর পাওয়া গিয়েছিল ৮৮ লাখ ২৯ হাজার ১৭ টাকা। ১৩ই মে পাগলা মসজিদের একটি দানবাক্সে খুলে চুরির চেষ্টা করা সময় দুর্বৃত্তের ফেলে যাওয়া বস্তাভর্তি টাকা গণনা করে পাওয়া ৮ লাখ ৪ হাজার ৯৮১ টাকা। এছাড়া গত বছরের ৩০শে মার্চ দান সিন্দুক খোলার পর ৮৪ লাখ ৯২ হাজার টাকা পাওয়া যায়। সেই হিসেবে গত বছরে পাগলা মসজিদে দান হিসেবে নগদ টাকা পাওয়া গেছে মোট চার কোটি ৮ লাখ ৫৬ হাজার ১৫৬ টাকা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, শনিবার (১৩ই এপ্রিল) সকালে জেলা প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণের উপস্থিতিতে দান সিন্দুকগুলো খোলা হয়। দান সিন্দুক থেকে টাকা খুলে প্রথমে বস্তায় ভরা হয়। এরপর শুরু হয় দিনব্যাপী টাকা গণনা। টাকা গণনায় মসজিদ মাদরাসার ছাত্রশিক্ষক ছাড়াও রূপালী ব্যাংকের কর্মকর্তাগণ অংশ নেন।

কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাবিবুর রহমান এর তত্ত্বাবধানে টাকা গণনার কাজ তদারকি করা হয়। এ সময় সিন্দুক খোলা কমিটির সদস্যরা ছাড়াও প্রশাসনের কর্মকর্তা, মসজিদ পরিচালনা কমিটির সদস্যবৃন্দ ও সার্বক্ষণিক দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারিগণ উপস্থিত ছিলেন। টাকা গণনার এই এলাহী কাণ্ড নিজ চোখে অবলোকন করতে শহরের বিশিষ্ট ব্যক্তিবর্গসহ নানা শ্রেণিপেশার মানুষ মসজিদে ছুটে যান।

প্রতিদিনই অসংখ্য মানুষ মসজিদটির দানসিন্দুকগুলোতে নগদ টাকা-পয়সা ছাড়াও স্বর্ণালঙ্কার, গবাদিপশু, হাঁস-মুরগীসহ বিভিন্ন ধরনের জিনিসপত্র দান করেন। কথিত আছে, খাস নিয়তে এই মসজিদে দান করলে মনোবাঞ্চা পূর্ণ হয়। সেজন্য দূর-দূরান্ত থেকেও অসংখ্য মানুষ এখানে দান করে থাকেন।

জেলা শহরের নরসুন্দা নদীর তীরে এ মসজিদটির অবস্থান। দেশের অন্যতম আয়কারী ধর্মীয় প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত মসজিদটিকে পাগলা মসজিদ ইসলামী কমপ্লেক্স নামকরণ করা হয়েছে। এ মসজিদের আয় দিয়ে কমপ্লেক্সের বিশাল ভবন নির্মাণ করা হয়েছে। এছাড়া মসজিদের আয় থেকে বিভিন্ন সেবামূলক খাতে অর্থ সাহায্য করা হয়।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাবিবুর রহমান জানান, পাগলা মসজিদের দান সিন্দুক খুলে এবার এক কোটি ৮ লাখ ৯ হাজার ২শ’ টাকা পাওয়া গেছে। টাকাগুলো রূপালী ব্যাংকে জমা করা হয়েছে। এছাড়া সিংগাপুরী ডলার, সৌদী রিয়াল, মালয়েশিয়ান রিংগিট ভাল পরিমাণের স্বর্ণালঙ্কার পাগলা মসজিদের দান বাক্সে জমা পড়েছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর