কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

'আহমদ ছফার প্রথাগত সংসার ছিল না'


 বিশেষ প্রতিনিধি | ১৪ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার, ১১:৩৯ | রকমারি 


বিশিষ্ট কবি ও কথাশিল্পী অধ্যাপক ড. মাহফুজ পারভেজ বলেছেন, মনীষী আহমদ ছফা জাগতিক জীবন যাপন করেন নি। তার কোনও প্রথাগত সংসার ছিল না।  সাধকের বেশে তিনি পুষ্প, বৃক্ষ ও বিহঙ্গদের নিয়ে নৈসর্গিক সংসার পেতেছিলেন। প্রকৃতির সাথে ছিল তার নিবিড় আত্মীয়তা। মানুষ ও প্রকৃতির মাঝে তিনি কোনও বিভাজন করেন নি।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় চট্টগ্রাম বাতিঘরে তরুণ রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক মোহাম্মদ আলম চৌধুরীর গবেষণা গ্রন্থ 'আহমদ ছফার সংসার'র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ড. মাহফুজ পারভেজ জটিল ও অপ্রথাগত ব্যক্তিত্বের অধিকারী-ছফা-চারিত্র্য চিত্রণকে ঐতিহাসিক ও দুঃসাহসিক প্রচেষ্টা বলে উল্লেখ করেন।

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য প্রফেসর ড. শিরিণ আখতার বলেন, তরুণ গবেষকদের কর্মধারার মাধ্যমে নতুন প্রজন্ম প্রণোদিত হলে জাতি উপকৃত হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন প্রফেসর সিকান্দার চৌধুরী সমাজ ও মানবিক বিদ্যার নানা বিষয়ে আরও গবেষণার আহ্বান জানান।

বাংলা বিভাগের সভাপতি, কবি ও কথাশিল্পী মহীবুল আজিজ বলেন, আহমদ ছফা কোনও প্রাতিষ্ঠানিক স্বীকৃতি বা পুরস্কারের তোয়াক্কা না করেই নিজের বহুমাত্রিক  সৃজন শক্তিকে প্রকাশিত করেছেন।

রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর ড. ইয়াহইয়া আখতার আহমদ ছফার জীবন ও কর্মের গুরুত্বপূর্ণ নানা দিক তুলে ধরেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কবি-অধ্যাপক হোসাইন কবির, প্রিন্সিপ্যাল আকম সিরাজউদ্দিন, অধ্যাপক সেলিমুল হক, অধ্যাপক মুহাম্মদ ইসহাক ও প্রকাশক আলি প্রয়াস।

একুশের মাসে বসন্তের ফাল্গুনী আমেজে ও ভালোবাসা দিবসের রঙিন উচ্ছ্বাসে বিপুল সংখ্যক গ্রন্থপ্রেমী তরুণ-তরুণীর উপস্থিতিতে গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmails.com
সম্পাদকমণ্ডলীর সভাপতি: সাইফুল হক মোল্লা দুলু
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ