কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবসে কিশোরগঞ্জে র‌্যালি আলোচনা

 স্টাফ রিপোর্টার | ২৮ এপ্রিল ২০১৯, রবিবার, ৮:৪২ | বিশেষ সংবাদ 


‘নিরাপদ কর্মপরিবেশ টেকসই উন্নয়নের পথে বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে কিশোরগঞ্জে রোববার (২৮ এপ্রিল) জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালিত হয়েছে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের উদ্যোগে এই র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকালে শহরের হারুয়া এলাকার কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কিশোরগঞ্জ জেলা কার্যালয় থেকে র‌্যালিটি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সার্কিট হাউজ প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

পরে সার্কিট হাউজ মিলনায়তনে দিবসের প্রতিপাদ্যের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাবিবুর রহমান।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের উপমহাপরিদর্শক মোহাম্মদ মাহবুবুল হাসান এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার পদে পদোন্নতি পাওয়া কিশোরগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. নাজমুল ইসলাম সোপান।

এতে অন্যদের মধ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, কিশোরগঞ্জের সহকারী পরিচালক মো. ইব্রাহীম হোসেন, জেলা প্রেস ক্লাব সভাপতি মোস্তফা কামাল প্রমুখ বক্তব্য রাখেন।

আলোচনা সভা সঞ্চালনায় ছিলেন শ্রম পরিদর্শক (সাধারণ) রাবেয়া ইয়াসমীন ও শ্রম পরিদর্শক (সাধারণ) আনোয়ারুল ইসলাম।

আলোচনা সভায় বক্তারা বলেন, স্বাস্থ্যসম্মত নিরাপদ কর্মপরিবেশ শ্রমিকের অধিকার। নিরাপদ কর্মপরিবেশে শ্রমিকদের স্বাস্থ্য যদি ভাল থাকে তাহলে উৎপাদন বৃদ্ধি পায়। শ্রমিকের জীবন ঝুঁকিতে রেখে কোনভাবেই শিল্প উন্নয়ন সম্ভব নয়।

এছাড়া আলোচনা সভায় বাংলাদেশ শ্রম আইন ২০০৬, বাংলাদেশ শ্রম বিধিমালা ২০১৫ এবং ঝুঁকিপূর্ণ সেক্টরে শিশু শ্রম নিরসনে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কার্যক্রম ছাড়াও শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে আর্থিক সহায়তা প্রদানের বিষয়টি তুলে ধরেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের কর্মকর্তারা।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর