কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কটিয়াদী পৌরসদরে হাত বাড়ালেই মৃত্যুর ঝুঁকি


 মাহবুবুর রহমান | ১৮ মে ২০১৯, শনিবার, ৯:৩১ | কটিয়াদী 


কটিয়াদী পৌরসদরে পূর্বপাড়া সড়কের পাশেই মাটি থেকে ফুট দুয়েক উঁচুতে অরক্ষিত অবস্থায় ব্যস্ত সড়কের পাশে বৈদ্যুতিক ট্রান্সফরমার স্থাপন করা হয়েছে। অরক্ষিত ট্রান্সফরমারটি সড়ক দিয়ে চলাচল করা শিক্ষার্থী ও পথচারীদের জন্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে।

কটিয়াদী পৌর সদরে ব্যস্ত সড়ক ঘেঁষে হীরালাল সাহার মোড়ে ট্রান্সফরমারটির অবস্থান। প্রশাসনিক কাজে যাতায়াতসহ, হাসপাতাল, বিদ্যালয়, কলেজ ও ব্যাংকে আসা যাওয়া জন্য প্রতিদিন সহস্রাধিক সাধারণ জনগণ নিয়মিত রাস্তাটি দিয়ে যাতায়াত করেন। ট্রান্সফরমারটির পাশে অনেক ব্যবসা প্রতিষ্ঠানও রয়েছে।

কটিয়াদী বিদ্যুৎ বিপণন ও বিতরণ শাখা সূত্র জানায়, ট্রান্সফরমার স্থাপন করার আলাদা বিধি রয়েছে। এ বিধি মোতাবেক যে খুঁটিতে ট্রান্সফরমার বসানো হবে, সেই খুঁটির নিরাপত্তার দিকটি বিবেচনা করতে হবে। জনগণের নাগালের বাইরে নিরাপদ অবস্থানে থাকতে হবে। বিকল্প না থাকলে সমতল থেকে কমপক্ষে ১০ ফুট উঁচুতে বসাতে হয়।

বৈদ্যুতিক ট্রান্সফরমারটির নিরাপত্তার জন্য বাঁশ দিয়ে বেড়া তৈরী করা হয়েছে। কিন্তু বাঁশের বেড়ার খোপগুলো একফুট করে ফাঁক করে দেওয়া। যা দিয়ে ছোট্ট যে কোন শিশু প্রবেশ করতে পারবে বা ধরতে পারবে অনায়াসে।

ট্রান্সফরমাটির অরক্ষিত অবস্থায় যাতে কারো বিপদের সম্মুখীন হতে না হয় তার জন্য পাশের ফার্নিচার ব্যবসায়ীরা সেখানে টেবিল ও কাঠের তৈরী আসবাবপত্র রেখে দেয়। মাটি থেকে ট্রান্সফরমাটি হাতের নাগালে হওয়ায় যেকোন সময় ঘটতে পারে প্রাণহানি।

সাধারণ জনগণের দাবি, যত দ্রুত সম্ভব এই উচ্চমাত্রার ট্রান্সফরমারটি নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করবে কটিয়াদী পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর