কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাকুন্দিয়ায় এক মণ ধানের দরে একজন শ্রমিক

 স্টাফ রিপোর্টার | ১৯ মে ২০১৯, রবিবার, ৯:৪২ | কৃষি 


পাকুন্দিয়ায় চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়ে অধিক পরিমাণ জমিতে এ বছর বোরো আবাদ করেছেন এখানকার কৃষকেরা। তবে বাজারে ধানের ন্যায্য মূল্য না পেয়ে হতাশ কৃষক। শ্রমিক সঙ্কট, বেশি পারিশ্রমিকে শ্রমিক দিয়ে ধান কেটে ও সব খরচ শেষে যে বাজার দর পাওয়া যাচ্ছে, তাতে তাদের লোকসান গুণতে হচ্ছে। এতে করে ধান আবাদে অনেক কৃষক আগ্রহ হারিয়ে ফেলছেন।

বর্তমান বাজারে প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ৫৫০-৬০০ টাকা দরে। আর একজন শ্রমিকও নিতে হচ্ছে একই দরে। অর্থাৎ এক মণ ধানের দরে একজন শ্রমিক। এ অর্থে কৃষকেরা যে ধান ফলিয়েছেন তাতে এত দরে শ্রমিক নিয়ে সকল খরচ হিসেব করে লোকসান গুণতে হচ্ছে তাদের। এতে চরম হতাশ কৃষক।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ২০১৮-১৯ মৌসুমে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছিলো ৯হাজার ৫১ হেক্টর অর্জিত হয়েছে ৯হাজার ৬১৫ হেক্টর জমি। এর মধ্যে উচ্চফলনশীল জাতের ধানের লক্ষ্যমাত্রা ছিলো এক হাজার ৪৬৫ হেক্টর, অর্জিত হয়েছে এক হাজার ৩৭০হেক্টর। উফসীর লক্ষ্যমাত্রা ছিলো ৯হাজার ৪৪হেক্টর, অর্জিত হয়েছে ৮হাজার ২৪৫হেক্টর। লক্ষ্যমাত্রার তুলনায় বেশি পরিমাণ জমিতে এবছর বোরো আবাদ হয়েছে।

চলতি বছর ব্রি-২৮সহ বিভিন্ন হাইব্রীড জাতের ধান আবাদ করেছেন কৃষক। ব্রি-২৮ধান আবাদ করে কৃষকেরা পুরোদমে হতাশ। এ জাতের ধানে চিটা ধরে ফলন বিপর্যয় হয়েছে। যেখানে কানি (৩৫শতাংশ) প্রতি ১৫-১৬ মণ ধান পাওয়ার কথা সেখানে ধান হয়েছে ৫-৬ মণ।

তবে ভিন্ন চিত্র হাইব্রিড জাতের ধানে। চলতি মৌসুমে ঘনঘন বৃষ্টি ও শিলাবৃষ্টিতে ব্রি-২৮জাতের ধান নষ্ট হলেও হাইব্রিডের ফলন হয়েছে বাম্পার। কিন্তু বাজারে ধানের দাম না পেয়ে কৃষকদের মধ্যে হতাশা বিরাজ করছে।

সরজমিনে উপজেলার হোসেন্দি ইউনিয়নের পূর্বকুমারপুর গ্রামের আল আমিনের ধান জমিনে গিয়ে তিন শ্রমিকসহ তাকে ধান কাটায় ব্যস্ত দেখা যায়। তিনি জানান, ৫৫০ টাকা রোজে তিনজন শ্রমিক নিয়ে ধান কাটছেন। ৫কাঠা (পৌনে ৯শতাংশে এক কাঠা) জমিতে ব্রি-২৮ জাতের ধান আবাদ করেছেন হোসেন্দী পূর্বকুমারপুর গ্রামের মো. আল আমিন। ৫ কাঠা থেকে ধান পেয়েছেন ৫ মণ। বর্তমান বাজার দর অনুযায়ী পাঁচ মণ ধান বিক্রি করে শ্রমিক খরচসহ যাবতীয় খরচের হিসেবে শেষে পুরোটাই লোকসান তার।

তবে ৩২শতক জমিতে তিনি হাইব্রীড-১২০৩ জাতের ধান করেছিলেন। ব্রি-২৮জাতের ধানের ফলন বিপর্যয় হলেও হাইব্রীড ধানের ফলন ভাল হয়েছে। বাজার দর অনুযায়ী এ ধান বিক্রি করেও লাভের মুখ দেখা দুষ্কর বলে জানান এ কৃষক। ধানের ন্যায্য মূল্য নির্ধারণ করে কৃষকদের বাঁচাতে সরকারের কাছে আকুতি জানান তিনি।

হোসেন্দী উত্তরপাড়া গ্রামের কৃষক মো. রোকন উদ্দিন জানান, দেড় কানি জমিতে ব্রি-২৮ জাতের ধান চাষ করেছেন। এতে ফলন বিপর্যয় হয়েছে। সব ধান চোচা (চিটা) হয়ে গেছে। এত দামে শ্রমিক নিয়ে ধান কেটে মাত্র ৬-৭ মণ ধান পেয়েছেন। এতে বর্তমান বাজার দরে তিনি লোকসান গুণছেন।

মঙ্গলবাড়িয়া গ্রামের কৃষক আবদুল মতিন জানান, ৬৮ শতক জমিতে হাইব্রিড-১২০৩ জাতের ধান চাষ করেছেন। এতে তার ভাল ফলন হয়েছে। তবে চড়া দামে শ্রমিক নিয়ে ধান কেটে ও সব খরচ বাদ দিয়ে বাম্পার ফলন স্বত্বেও ন্যায্য মূল্য বঞ্চিত হচ্ছেন তিনি।

এ ব্যাপারে পাকুন্দিয়া উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল হাসান আলামিন বলেন, এ উপজেলায় ধানের ফলন ভাল হয়েছে। কৃষকরা যাতে ধানের ন্যায্য মূল্য পায় সেজন্য তাদের সাথে যোগাযোগ করে খাদ্য বিভাগে তালিকা দেয়া হচ্ছে। খাদ্য বিভাগ ধান ক্রয় করলে কৃষকরা ন্যায্য মূল্য পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর