কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


১৮ মাসের প্রকল্প ১১ বছরে অর্ধেক, নিকলী স্বাস্থ্য কমপ্লেক্স এখন অসামাজিকতার আখড়া!

 খাইরুল মোমেন স্বপন, স্টাফ রিপোর্টার, নিকলী | ২১ মে ২০১৯, মঙ্গলবার, ৭:১৭ | নিকলী  


১৮ মাসের প্রকল্প। ১১ বছরে শেষ হয়েছে মাত্র অর্ধেক। দেখভালের অভাবে নির্মিতব্য ভবনগুলির বহিরাংশ ফাঙ্গাস আর পরগাছায় ছেয়ে গেছে। স্থানে স্থানে দেখা দিচ্ছে ফাটল। ভিতরাংশ হয়ে উঠেছে অসামাজিক কর্মকান্ডের অভয়াশ্রম।

কিশোরগঞ্জের নিকলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৩১ থেকে ৫০ শয্যায় উন্নীতকরণ প্রকল্পের এ হেন দশায় সেবা প্রদানকারী ও গ্রহণকারীদের আতঙ্কের কারণ হয়ে উঠেছে।

সরেজমিনে দেখা যায়, নির্মিতব্য ৪টি ভবন। হাসপাতাল সীমানার উত্তর প্রান্তে নার্স ও তৃতীয় শ্রেণির কর্মচারি কোয়ার্টার। আগাছা আর ফাঙ্গাসে জবুথুবু। পিছনের দিকে বড় মাপের একাধিক ফাটল। ভিতরে ঢুকতে উৎকট গন্ধ। অসমাপ্ত মেঝের নানা স্থানে শেয়ালের গর্ত আর মলমূত্র। নাক-মুখ বন্ধ করে নিরাপত্তা বেষ্টনীহীন সিড়ি ভেঙ্গে দুতলা। দরজা জানালার বালাই নেই। পরিত্যাক্ত পলিথিন, বোতল, পেস্টিংয়ের (ড্যান্ডি) কৌটাসহ গাঁজা ও ইয়াবা সেবনে ব্যবহৃত সরঞ্জামাদি ছড়ানো-ছিটানো।

পাশের সড়ক থেকে পরিচিত একজন ডেকে জানতে চায়, ”মাদক ভবনে” কী প্রয়োজনে। তার কাছে নামকরণের কারণ জানতে চাইলে হাসপাতাল সংলগ্ন গ্রামের ঈশিন জানান, এই ভবনটি নেশাখোরদের দখলে। নীচতলায় পথচারিদের জরুরি প্রাকৃতিক কর্ম সম্পাদন ও দুতলায় নেশার রাজ্য বলে ’মাদক ভবন” হিসাবে ভবনটি জনশ্রুত।

যোগ দেয় বিভিন্ন বয়সের নারী-পুরুষ। নিকটবর্তী মাইজহাটি গ্রামের আবদুল জলিল, সাদির মিয়া সামনের একই অবস্থার ডাক্তার কোয়ার্টার সম্পর্কে জানান, এটি জুয়াড়িদের দখলে। অন্যটি দেহ ব্যবসায়ীদের দখলে। ভবন দুটির ভিতরের পরিবেশ তথ্যদাতাদের সত্যায়ন করে।

প্রকল্পের মূল ভবনেরও একই দশা। জানান পাশের মার্কেট মালিক হাসান আলী। তিনি আরও বলেন, মাঝে মধ্যে পুলিশের টহলের কারণে এখন অপরাধীদের দৌরাত্ম কিছুটা কমেছে। হাসপাতালে সেবা নিতে আসা অনেকেই এসব অপরাধীদের শিকার হয়েছে।

চলমান স্বাস্থ্য সেবার ৩১ শয্যার আবাসিক ভবনের ছাদের শেডেও দেখা মিলে নিয়মিত ইয়াবা আড্ডার আলামত। হাসপাতালে কর্মরত ওয়ার্ড বয় বয়ান হোসেন বলেন, নাই সীমানা প্রাচীর।  নির্মিতব্য ভবনগুলিও রক্ষণাবেক্ষণহীন। নানা অপরাধীদের আখড়া। প্রায়শই চুরির ঘটনা ঘটছে। আবাসিক কর্মচারিরা আতঙ্কে দিনাতিপাত করে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মচারি জানান, নিরাপত্তা ও বাসস্থান সুবিধার অভাবে ডাক্তারও এখানে আসতে চান না। বাধ্য হয়ে কাউকে বদলি করলেও কর্মক্ষেত্রে অনিয়মিত।

নিকলী উপজেলা পরিষদের নব দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান আহসান মো. রুহুল কুদ্দুস ভূইয়া জনি ও ভাইস চেয়ারম্যান রিয়াজুল হক আয়াজ বলেন, কিশোরগঞ্জ-৫ (নিকলী-বাজিতপুর) আসনের এমপি মহোদয় আলহাজ্ব আফজাল হোসেন বেশ কিছু দিন আগে এ সংক্রান্ত একটি ডিও লেটার পাঠিয়েছেন।  বিভিন্ন সভায়ও বিষয়টি উপস্থাপন করা হচ্ছে। শীঘ্রই রি-টেন্ডার দিয়ে আরও ২টি নতুন বিল্ডিংসহ নতুন ঠিকাদারের মাধ্যমে কাজ শুরু করা হবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আমাদের আশ্বস্ত করেছেন।

উল্লেখ্য, ২০০৮ সালে সারা দেশের বেশ কয়েকটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৫০ শয্যায় উন্নীতকরণ প্রকল্প হাতে নেন সরকার। নিকলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণ কাজের দায়িত্ব পায় মেসার্স কাজল বিল্ডার্স, ২৯০/১ সোনারগাঁও রোড, হাতিরপুল,ঢাকা নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। মূল হাসপাতাল ভবন ছাড়া দুতলা বিশিষ্ট ৩টি কোয়ার্টার নির্মাণে প্রাক্কলিত দর ধরা হয়  ৫কোটি ১৪ লক্ষ ৩৬ হাজার টাকা। কার্যাদেশ নং-১১২/তাংঃ ১৯/০৮/২০০৮ ইং।

কার্যাদেশ চুক্তি মূলে ২০০৮ সালের ১৩ অক্টোবরে শুরু হয়ে ২০১০ সালের ১২ এপ্রিলের মধ্যে ভবন নির্মানসহ আনুষাঙ্গিক কাজ সমাপ্তির কথা। ঠিকাদার কাজ শুরু থেকেই নানা অনিয়মে জড়িয়ে যায়। ৪০% কাজ শেষ হবার আগেই উত্তোলন করা হয় ২ কোটি ৯০ লক্ষ টাকা। অজ্ঞাত কারণে বন্ধ করা হয় কাজ।

২০১৩ সালে ফাটল আর ছেয়ে যাওয়া ফাঙ্গাসের ওপর তড়িঘড়ি করে শেষ করা হয় প্রায় ৬০% কাজ। তারপর থেকে দেখা নেই নির্মাণ প্রতিষ্ঠান মেসার্স কাজল বিল্ডার্সের কোন দায়িত্বশীল ব্যক্তির।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর