কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


নিউজ আপ, নিউজ ডাউন


 মো. আল আমিন, প্রদায়ক সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ৩১ মে ২০১৯, শুক্রবার, ৮:৫৫ | বর্ষপূর্তি উৎসব 


অনলাইন সংবাদপত্রকে ভবিষ্যতের সংবাদপত্র বলা হচ্ছে। যদিও মানুষ প্রিন্টেট পত্রিকার সংবাদ পড়া এখনও ছাড়েনি। তবে ওই ধরণের পত্রিকার পাঠক কমছে এটা নিশ্চিত করেই বলা যায়। মিডিয়া বিষয়ক বিভিন্ন জরিপ বলছে, মানুষ এখন খবর জানতে সবচেয়ে বেশি ব্যবহার করে অনলাইন নিউজ পোর্টাল অথবা প্রিন্টেট নিউজ পেপারের অনলাইন ভার্সন। বিদেশে একটি প্রজন্মই গড়ে উঠেছে কম্পিউটারকে কেন্দ্র করে। তাদের জীবনের একটি বড় অংশই কম্পিউটারকেন্দ্রিক।

আমাদের দেশেও রাজধানী এবং কয়েকটি বড় শহরে এ ধরনের প্রজন্ম গড়ে উঠছে। এর ঢেউ অবশ্য আমাদের কিশোরগঞ্জের মতো মফস্বল শহরেও এসে লেগেছে। একটু চোখ কান খোলা রাখলেই দেখবেন আজকাল হাটে-ঘাটে, এখানে-সেখানে, ওখানে-দোকানে যেখানেই যাওয়া যায়, তরুণদের হাতে হাতে স্মার্টফোন। ফোনের বাটন টিপে ওরা চলে যাচ্ছে অনলাইনের দুনিয়ায়। সেখানে ভালো খবর, কালো খবর, কত খবর...!

কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা ‘কিশোরগঞ্জ নিউজ ডট কম’। ২০১৭ সালের ১ জুন এটি প্রতিষ্ঠিত হয়। উদ্দেশ্য, প্রযুক্তি নির্ভর পাঠকদের কিশোরগঞ্জের সব খবর, খবরের পিছনের খবর জানানো।

একটা অনলাইন নিউজ পেপার চালাতে মেধা ও পরিশ্রম দরকার। অনলাইন নিউজ পেপারে ‘ছাপানোর’ কোনো বিষয় থাকে না। ওখানে নিউজ ‘আপলোড’ হয়। সংক্ষেপে যাকে ‘আপ’ বলা হয়। অনলাইন নিউজ পেপার চালাতে হলে কম্পিউটার চালনা ভালো জানতে হয়। সেই সাথে রকেট স্পিডের কম্পোজ জানা থাকা আবশ্যক। আর শুদ্ধ বাংলা জানাটা তো আরো জরুরি। কারণ কম্পিউটার থেকে প্রিন্ট বের করে প্রুফ দেখে আবার ‘আপ‘ দেয়ার সময় এখানে নেই।

কিশোরগঞ্জ নিউজ চালাচ্ছেন সাংবাদিক আশরাফুল ইসলাম। তিনি এটার প্রধান সম্পাদক। পাশাপাশি দৈনিক মানবজমিন এর কিশোরগঞ্জের স্টাফ রিপোর্টার তিনি। অনলাইনটির জন্য নিউজ সংগ্রহ থেকে শুরু করে নিউজ তৈরি, সম্পাদনা ও ‘আপ’ দেয়ার কাজ মূলত একাই তিনি করছেন। কিশোরগঞ্জের বড় খবর, ছোট খবর, খবরের ভিতরের খবর, সব খবর সবার আগে এখানে  প্রতিদিন ‘আপ’ হচ্ছে। ঘটনা যখন তখনই ‘আপ’ হচ্ছে।

অনলাইনের পাঠক যারা তাদেরকে কম্পিউটারিক ভাষায় বলা হয় ‘ইউজার’। আচ্ছা, কিশোরগঞ্জ নিউজ এর ইউজার সংখ্যা কতো? শুক্রবার (৩১ মে) অনলাইনটির কন্ট্রোল প্যানেলে বিভিন্ন নিউজ এর ‘রিড’ এনালাইসিস দেখে জানা গেছে, সাধারণ অনেক নিউজ এখানে আপ হলেই কমপক্ষে ‘রিড’ হয়েছে ১০ থেকে ২০ হাজার। গুরুত্বপূর্ণ বিভিন্ন  খবর হলে লাখের কাছাকাছি ‘রিড’ হয়। পেইজ থেকে শেয়ার লাইকের তথ্যও অবাক করার মতো। বিশ্বের ১৬০টি দেশ থেকে নিউজ পের্টালটির খবর দেখা হয়।

অনলাইন থেকে কোনো তথ্য, ছবি বা ভিডিও নামানোর প্রক্রিয়াকে ‘ডাউনলোড’ বলা হয়। বিভিন্ন প্রয়োজনে অনেক ইউজার তাদের প্রিয় অনলাইন পোর্টাল বা সাইট থেকে তথ্য প্রিন্ট ও ছবি ‘ডাউনলোড’ করে নিয়ে থাকেন। সেটা অফলাইনে পড়া, দেখা বা অন্য কোনো কাজের  জন্য। সে ‘ডাউন’ ভালো। এটা ইউজারদের অধিকার বটে।

তবে কিশোরগঞ্জ নিউজ এর বিব্রত হওয়ার একটি কারণ কিছু ‘ডাউন সাংবাদিক’। ভাবসাবে খুব মারদাঙ্গা। সকালে উঠেই রাজা উজির মারেন। ওনারা কপি করেই চলেন। কিশোরগঞ্জ নিউজে একটা নিউজ আপ দিলেই এসব সাংবাদিক সে নিউজ কপি করে তাদের আন্ডারগ্রাউ- ডট কম বা পত্রিকায় পাঠিয়ে দেন। একটা দাড়ি বা কমাও পরিবর্তন না করে।

বিশ্বাস করুন আর নাই করুন, ওদের মগজ এতোটাই ‘ডাউন’ যে গরু পিটান পিটানো হলেও ওঁরা এক লাইন লিখতে পারবেন না। কোনো একটা আন্ডারগ্রাউন্ড পত্রিকা বা অনলাইন থেকে কার্ড নিয়ে সাংবাদিক সেজে গেছেন। এমন এক সাংবাদিক ঢাকায় আমার এক বন্ধুর অফিসে সাংবাদিক হওয়ার জন্য আবেদনপত্র নিয়ে যান। সেই সাংবাদিক সম্পর্কে আমার বন্ধুর ধারণা ছিল। তাদের দুইজনের কথোপকথন-

আমার বন্ধু: আবেদনপত্র দেখলাম, ভালো, অনেক নিউজ পোর্টালেও কাজ করার অভিজ্ঞতা আছে দেখছি!
ডাউন:  আপনার দোয়ায় ১২ বছর ধরে আমি সাংবাদিকতা করছি ভাই...
আমার বন্ধু: ও আচ্ছা, তাই নাকি? তো একটা নিউজ লিখুন তো দেখি  (সাদা কাগজ ধরিয়ে দিয়ে সড়ক দুর্ঘটনার একটা নিউজ সাজাতে বল্লেন)
ডাউন: (কোমড় মোচড়াতে মোচড়াতে) ভাই, আমার হাতের লেখা বেশি ভালো না...
আমার বন্ধু: সমস্যা নেই আপনি লিখুন।
তারপর ডাউন যা লিখলো তা দেখে আমার বন্ধুর চোখ তো রীতিমত চরকগাছ!  এক লাইনে ১২ বানান ভুল! হাস্যকর বাক্য গঠন।
‘১২ বছর ধরে আপনি সাংবাদিকতা করছেন? তাও আবার আমার দোয়ায়? আপনার লেখার যে ডাউন অবস্থা! স্যরি ভাই, আপনার চাকরি হলে আমার সম্মান যাবে। যদি কিছু মনে না করেন... আসতে পারেন।’




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর