কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জের মানুষের প্রধান সংবাদমাধ্যম হয়ে উঠুক কিশোরগঞ্জ নিউজ


 সাইফুল হক মোল্লা দুলু, সম্পাদকমণ্ডলীর সভাপতি, কিশোরগঞ্জনিউজ.কম | ৩১ মে ২০১৯, শুক্রবার, ১০:১৫ | বর্ষপূর্তি উৎসব 


তথ্য প্রযুক্তির উৎকর্ষতার এই সময়ে দ্রুততম সময়ে একটি সংবাদ পাঠকদের কাছে তুলে ধরার প্রতিযোগিতা বেশ লক্ষ্যণীয়। এই প্রতিযোগিতায় পাল্লা দিতে গিয়ে কোন কোন নিউজ পোর্টাল অনেক সময় সঠিক সংবাদটি পরিবেশন করতে পারে না। তারা কখনও কখনও পাঠকদের বিভ্রান্ত করে। আবার তীব্র প্রতিযোগিতা করতে গিয়ে এমন ভূল সংবাদ পরিবেশন করেন, যা পরবর্তীতে হাস্যরসে পরিণত হয়।

অনলাইন নিউজ পোর্টালগুলোতে এই প্রতিযোগিতা খুবই নেতিবাচক প্রভাব পড়ে পাঠকদের মননে। ফলে পাঠকরা বিশ্বাস হারিয়ে অনলাইন থেকে মুখ ফিরিয়ে নেয়। সাম্প্রতিক সময়ে অনলাইন পোর্টালের সবচেয়ে বড় দুর্বলতা এখানেই বলে মনে করি।

পহেলা জুন কিশোরগঞ্জ নিউজ অনলাইন পোর্টালের দ্বিতীয় বর্ষ পূর্তি। কিশোরগঞ্জ নিউজের পাঠকদের নিয়ে আমার সামান্য কিছু শব্দের ব্যবহার। একজন সাংবাদিক হিসেবে কিশোরগঞ্জ নিউজকে আমি প্রাথমিক তথ্য বিবরণী (এফআইআর) বলতে চাই। কারণ একজন সাংবাদিক একটি নিউজ তৈরি করতে গেলে তার প্রাথমিক কিছু তথ্যের প্রয়োজন হয়। তাৎক্ষণিকভাবে তা পাওয়া অনেক সময় সংবাদকর্মীর জন্য কঠিন ও দূরুহ হয়ে পড়ে। তখন তিনি সরেজমিনে ছুটে যান ঘটনাস্থলে। জানতে চান প্রকৃত ঘটনাটি কি? ফলে তাকে ঘটনাস্থলে উপস্থিত প্রত্যক্ষদর্শীদের বক্তব্য, ঘটনায় জড়িতদের সাথে কথা বলা, সংশ্লিষ্টদের বক্তব্য, সতত্য যাচাই এবং নিজের ব্যক্তিগত মেধা ও উপলব্ধি ব্যবহার করে সংবাদটি তৈরি করে পাঠকদের সামনে উপস্থাপন করতে হয়। এ ক্ষেত্রে কিন্তু নোট বই ছাড়া সাংবাদিকের হাতে ডকুমেন্টারি কোন ইভিডিয়েন্স থাকে না। তাই তিনি একাধিকবার যাচাই-বাছাই করার পর সংবাদটি ডেস্কে পাঠিয়ে দেন। আর এভাবেই অধিকাংশ ক্ষেত্রে ডে ইভেন্ট স্টোরিগুলো সাংবাদিককে করতে হয়। এ ক্ষেত্রে শুধু সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের বক্তব্য সংযোজন করে নিউজকে সুন্দর ও বিশ্বাসযোগ্য অবয়ব দেওয়া হয়। তখন পাঠকদের কাছে সংবাদটি গ্রহণযোগ্য হয়ে ওঠে।

গত দুই বছরে কিশোরগঞ্জ নিউজ পাঠকদের কাছে বেশ সমাদৃত ও গ্রহণযোগ্য হয়ে উঠেছে। পাশাপাশি দিন দিন তার পাঠকের সংখ্যা চক্রবৃদ্ধি হারে বেড়েও চলেছে। তার কারণ কিশোরগঞ্জ নিউজ পাঠকদের কাছে বিশ্বাসযোগ্যতা পেয়েছে। তাই অনেক পাঠককে বলতে শোনা যায়, কিশোরগঞ্জের অধিকাংশ খবর বিশেষ করে ডে-ইভেন্টগুলো তো আমরা কিশোরগঞ্জ নিউজ থেকে পড়ে ফেলি।

তাই আমি ব্যক্তিগতভাবে মনে করি কিশোরগঞ্জ নিউজ প্রাথমিক তথ্য বিবরণী (এফআইআর) হিসেবে কিশোরগঞ্জের পাঠকদের কাছে সমাদৃত। কোন ঘটনার লিখিত এজাহার দায়েরের আগে যেমন সংবাদ কর্মীর কাছে কোন লিখিত তথ্য উপাত্ত থাকে না। সংবাদকর্মী সরেজমিনে গিয়ে প্রত্যক্ষদর্শী, ঘটনার সাথে সম্পৃক্ত ব্যক্তিবর্গ এবং সর্বোপরি সংবাদকর্মী নিজস্ব কৌশল ব্যবহার করে একটি নিউজ পাঠকপ্রিয়তা করেন। সেই ক্ষেত্রে কিশোরগঞ্জের অধিকাংশ সংবাদ কর্মীর নির্ভরশীলতায় কিশোরগঞ্জ নিউজ একটি বড় মাধ্যম হিসেবে কাজ করছে। কারণ কিশোরগঞ্জ নিউজ এফআইআরটি যেন সর্বমহলে প্রচার করে দিচ্ছে। সেদিক থেকে মূল্যায়ন করলে বলতেই হবে আমাদের সম-সাময়িক সাংবাদিকতায় কিশোরগঞ্জ নিউজের ভূমিকা অনস্বীকার্য।

অন্যদিকে, সময়ের সাথে সাথে এগিয়ে চলছে সারা বিশ্ব। তথ্য-প্রযুক্তির আলো ছড়িয়ে পড়ছে উত্তর-দক্ষিণ-পূর্ব-পশ্চিমে। বিশ্বজুড়ে বিস্তৃতি লাভ করেছে দ্রুতগতির ইন্টারনেট। আজকের সংবাদ জানতে আগামীকালের সংবাদপত্রের জন্য অপেক্ষা করার সময় বর্তমান প্রজন্মের নেই। তারা ঘটে যাওয়া ঘটনার সংবাদ তাৎক্ষণিকভাবে পেতে চায়। অগ্রসরমান এই বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশের বর্তমান প্রজন্ম অন-লাইনকে সংবাদ মাধ্যম হিসেবে বেছে নিয়েছে। তাছাড়া কম খরচে এবং সহজলভ্য দ্রুতগতির ইন্টারনেটের কারণে এই মাধ্যমে তরুণ-তরুণীদের কাছে বেশ আগ্রহ ও উৎসাহের বিষয়।

উদাহরণ হিসেবে বলা যায় নিউজিল্যান্ডের মসজিদে ঘাতকের হামলায় কিশোরগঞ্জের বেশ কয়েকজন নাগরিক আহত হন। অনেকেই মৃত্যুর কাছাকাছি থেকে ফিরে আসেন। নিউজিল্যান্ডের এই হামলার ঘটনার কোন কোন বিশেষ স্টোরি বা সংবাদ জাতীয় পত্রিকার প্রকাশের আগেই কিশোরগঞ্জ নিউজ তার পাঠকদের সামনে তুলে ধরেছে। তাই বলতে দ্বিধা নেই, সমকালীন সাংবাদিকতায় কিশোরগঞ্জের প্রেক্ষাপটে কিশোরগঞ্জ নিউজ একধাপ এগিয়ে আছে।

দ্বিতীয় বর্ষ-পূর্তিতে আমি কিশোরগঞ্জ নিউজের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি। সেই সাথে জনপ্রিয় এই পোর্টালটির সাথে যারা জড়িত তাদের দীর্ঘ ও সুস্থ জীবন কামনার পাশাপাশি কিশোরগঞ্জ নিউজটি সারা বিশ্বে ছড়িয়ে থাকা কিশোরগঞ্জের মানুষের প্রধান সংবাদহাতিয়ার হয়ে উঠুক- এই প্রত্যাশা করছি।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর