কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে বিশিষ্ট চিত্রশিল্পী এম.এ কাইয়ুম স্মরণ সভা

 স্টাফ রিপোর্টার | ১৬ জুন ২০১৯, রবিবার, ৯:০২ | কিশোরগঞ্জ সদর 


ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), কিশোরগঞ্জ এর সম্মানীত সদস্য বিশিষ্ট চিত্রশিল্পী এম. এ. কাইয়ুম (০১ অক্টোবর ১৯৪২-২৩ মে ২০১৯) এর মৃত্যুতে টিআইবি পরিবার গভীরভাবে শোকাহত। তার আত্মার মাগফিরাত কামনা করে সনাক কার্যালয়ে রোববার (১৬ জুন) স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সনাক সভাপতি সাইফুল হক মোল্লা দুলু এর সভাপতিত্বে স্মরণ সভায় অধ্যাপক প্রাণেশ কুমার চৌধুরী, শিক্ষাবিদ আবু খালেদ পাঠান, টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. ফজলে এলাহী প্রমুখ বক্তব্য রাখেন।

স্মরণ সভায় মরহুমের পরিবারের সদস্যবৃন্দ, সনাক, স্বজন, ইয়েস সদস্যবৃন্দ, টিআইবি কর্মীসহ অসংখ্য শুভাকাঙ্খী উপস্থিত ছিলেন।

বিশিষ্ট চিত্রশিল্পী এম. এ. কাইয়ুম গত ২৩ মে ঢাকার রায়ের বাজার এলাকায় ছোট মেয়ের বাসায় রাত ৮টায় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে ধানমন্ডি ইবনে সিনা হাসপাতালে ভর্তি করা হলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

বিশিষ্ট চিত্রশিল্পী এম. এ. কাইয়ুম সনাক সদস্য হিসেবে স্থানীয় পর্যায়ে দুর্নীতিবিরোধী আন্দোলন পরিচালনায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি সনাক, কিশোরগঞ্জ এর পাশাপাশি অন্যান্য সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন। প্রচারবিমুখ এ কীর্তিমানের মৃত্যুতে কিশোরগঞ্জ সাংস্কৃতিক অঙ্গণে নেমে আসে শোকের ছায়া।

স্মরণ সভায় বক্তারা বলেন, বিশিষ্ট চিত্রশিল্পী এম. এ. কাইয়ুম শিক্ষাজীবন শেষে তৎকালীন পাকিস্তান কেন্দ্রীয় পরিবার পরিকল্পনা বিভাগে আর্টিস্ট হিসেবে কর্মজীবন শুরু করেন এবং স্বাধীনতা পরবর্তী সময়ে সোনারগাঁও লোকশিল্প জাদুঘর ও রাজশাহীর বরেন্দ্র জাদুঘরের সিনিয়র ডিসপ্লে অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। সোনারগাঁও লোকশিল্প জাদুঘরের সামনে জয়নুল আবেদীনের বিখ্যাত চিত্রকর্ম ‘সংগ্রাম’-কে তিনি ভাস্কর্যে রূপান্তর করেন।

বাংলা একাডেমি থেকে প্রকাশিত অসংখ বইয়ের প্রচ্ছদ একেছেন, এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে: লোকচিত্রের রূপ-বৈচিত্র, কিশোরগঞ্জের লোকজ ঐতিহ্য ও চারুকলা, রেখাচিত্রে বাঙালি মনীষা, আদি শিল্প: চিরন্তন সংস্কৃতি ইত্যাদি। মৃত্যুকালে তিনি চার কন্যা ও এক পুত্রসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

বক্তারা আরো বলেন, দুর্নীতিবিরোধী আন্দোলনে এম. এ. কাইয়ুম এর অবদান আমাদের জন্য অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে। টিআইবি ও সনাক কিশোরগঞ্জ এর পক্ষ থেকে আমরা তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করছি এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর