কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে অপরাজেয়ই থাকল ভারত

 মামুন হোসেন | ১৭ জুন ২০১৯, সোমবার, ১:৪০ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


বিশ্বকাপে পাকিস্তানের ‘ভারতবধ’ রহস্যই থেকে গেল। এবারও তা ভেদ হল না। আগের ছয় দেখায় পরাজয় এড়াতে পারেনি; সপ্তমবারেও একই চিত্র। বিশ্বকাপ মানেই পাকিস্তানের ভারত ‘জুজু’। পূর্বসুরি ইমরান খান, ওয়াসিম আকরাম, শহীদ আফ্রিদীরা পারেননি; একই পথে হাঁটলেন বর্তমান অধিনায়ক সরফরাজ আহমেদও।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামে রোববার (১৬ জুন) বিরাট কোহলির ভারতের কাছে বৃষ্টি আইনে ৮৯ রানের বড় ব্যবধানে হার মানে সরফরাজের দল।

প্রথমে ব্যাট করে রোহিত শর্মার সেঞ্চুরি এবং কোহলি-রাহুলের হাফসেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৩৬ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে ভারত। জবাবে খেলতে নেমে ৩৫ ওভার পর্যন্ত নির্বিঘ্নে ব্যাট করে পাকিস্তান। এ সময় ৬ উইকেট হারিয়ে ১৬৬ রান তোলে। পরে বৃষ্টির কারণে পাকিস্তানের সামনে নতুন লক্ষ্য দাঁড়ায় ৪০ ওভারে ৩০২ রানের।

আগেই ৩৫ ওভার ব্যাট করায় পাকিস্তানের হাতে ছিল মাত্র ৫ ওভার। ৩০ বলে করতে হবে ১৩৬ রান। শেষ ৫ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৪৬ রান তোলে সরফরাজরা। ২১২ রানে থামে পাকিস্তানের ইনিংস। ৮৯ রানে ম্যাচ জিতে বিশ্বকাপের চলতি আসরে তৃতীয় জয়ের স্বাদ পায় ভারত।

এ জয়ে ৪ ম্যাচে ৭ পয়েন্ট ( ভারতের একটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়) নিয়ে টেবিলের তিন নম্বরে উঠে এল বিরাট কোহলির দল।  ৫ ম্যাচে মাত্র ৩ পয়েন্ট নিয়ে নয় নম্বরে অবস্থান পাকিস্তানের।

ভারত-পাকিস্তান ম্যাচকে বলা হয় মহারণ। আর কত শত বিশেষণও জুড়ে দেয়া হয়। বারুদে লড়াই, আগুন লড়াই- আদতে বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই একপেশে, প্রতিদ্বন্দ্বিতাহীন, ফলাফল অনেকটাই পূর্বানুমান! ভারতের জয় বরাবরের মতো পাকিস্তানের হার।

দুদলের লড়াইটা কেবল কাগজে-কলমে, গণমাধ্যমের কল্যাণে কিছুটা পত্রিকার পাতায়, টেলিভিশনের স্ক্রিনে। বরাবরই শক্ত ব্যাটিং লাইন ভারতের; এক্সপ্রেস বোলিংয়ে এগিয়ে পাকিস্তান। কিন্তু সেই পাকিস্তান আর নেই। হাসান আলী, মোহাম্মদ আমির, সাদাব খানরা অন্য দলে আতঙ্ক ছড়ালেও কোহলি, রোহিত, রাহুল, পান্ডিয়াদের সামনে গলির মোড়ের বোলারদের চেয়ে বেশি কিছু নেই।

বর্তমান ভারত শুধু ব্যাটিংয়ে নয়; বোলিংয়ে দারুণ বৈচিত্র্যপূর্ণ। কাল (রোববার) ওল্ড ট্রাফোর্ডে ভারত-পাকিস্তান ম্যাচ যারা দেখেছেন; তাদের নতুন করে বলার কিছু নেই।

টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ। কিন্তু বোলাররা অধিনায়ককে খুশি করতে পারেননি। ওপেনিংয়েই ১৩৬ রানের জুটি গড়েন রোহিত-রাহুল। ৫৭ রান করে ওয়াহার রিয়াজের বলে রাহুল আউট হলেও; ক্যারিয়ারের ২৪তম সেঞ্চুরি তুলে নেন রোহিত। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় সেঞ্চুরি। হাসান আলীর বলে আউট হওয়ার আগে ১১৩ বলে ১৪০ রান করেন রোহিত।

এরপর মহেন্দ্র সিং ধোনি (১ রান), হার্দিক পাান্ডিয়া (২৬ রান) বেশিক্ষণ ক্রিজে স্থায়ী না হলেও ৬৫ বলে ৭৭ রানের ক্যাপ্টেন্স নক খেলেন কোহলি। আমিরের বলে আউট হওয়ার আগে দারুণ এক রেকর্ডও গড়েন। সবচেয়ে কম ইনিংসে (২২২) ১১ হাজার রানের কাবে প্রবেশ করেন; পেছনে ফেলেন ভারতের লিটল মাস্টার শচিন টেন্ডুলকারকে (২৭৬)। রোহিত-কোহলির ব্যাটে চড়ে তিনশ পেরুনো সংগ্রহ গড়ে ভারত। পাকিস্তানের হয়ে মোহাম্মদ আমির ৩টি এবং ওয়াহাব ও হাসান আলী একটি করে উইকেট নেন।

৩৩৭ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই উইকেট হারায় পাকিস্তান। বিজয় শংকরের বলে মাত্র ৭ রান করে সাজঘরে ফেরেন ইমাম-উল-হক। পরে ফখর জামান এবং বাবর আজম ১০৪ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্কা সামাল দেন। ৬২ রানে ফখর এবং ৪৮ রানে বাবরকে আউট করে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন ভারতীয় স্পিনার কুলদ্বীপ যাদব।

পাকিস্তান তারপরও জয়ের আশা দেখতে থাকে। কারণ তখনও অভিজ্ঞ হাফিজ, মালিক, সরফরাজরা অক্ষত। কিন্তু পান্ডিয়ার জোড়া আঘাত পাকিস্তানকে ম্যাচ থেকে ছিটকে দেয়। পর পর দুই বলে হাফিজ (৯ রান) এবং শোয়েব মালিককে (শূন্যরান) সাজঘরে পাঠান। এরপর সরফরাজও বেশিক্ষণ টিকতে পারেননি। ১২ রান করে শংকরের দ্বিতীয় শিকারে পরিণত হন।

শেষদিকে ইমাদ ওয়াসিমের অপরাজিত ৪৬ ও সাদাব খানের অপরাজিত ২০ রান কেবল পরাজয়ের ব্যবধান কমিয়েছে; পাকিস্তানকে অধরা জয় এনে দিতে পারেনি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর